ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

‘বিভিন্ন দেশের সাইবার তথ্য চুরির চেষ্টা করছে উত্তর কোরিয়া’

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:১৯ পিএম, ২৬ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন দেশের পারমাণবিক ও সামরিক গোপন তথ্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি তথ্য চুরির চেষ্টা করার অভিযোগ উঠেছে উত্তর কোরিয়ার হ্যাকারদের বিরুদ্ধে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়াসহ একাধিক দেশের পক্ষ থেকে এ সংক্রান্ত বিবৃতি জারি করে সারাবিশ্বকে সতর্ক করা হয়েছে।

মার্কিন তদন্ত সংস্থা এফবিআই, মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ), সাইবার এজেন্সি, যুক্তরাজ্য়ের জাতীয় সাইবার সিকিওরিটি সেন্টার ও দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা বিভাগ এই বিবৃতির সঙ্গে একমত পোষণ করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অভিযোগকারী তিন দেশ বলছে, হ্যাকার গ্রুপটি আন্ডারিয়েল অ্যান্ড অনিক্স স্লিট নামে পরিচিত। উত্তর কোরিয়ার গোয়েন্দা সংস্থার একটি সাইবার শাখা এই অ্যানডারিয়েল। উত্তর কোরিয়ার সামরিক ও পারমাণবিক কর্মসূচি এগিয়ে নেওয়ার লক্ষ্যে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে বিভিন্ন দেশের প্রতিরক্ষা, মহাকাশ, পারমাণবিক ও প্রকৌশল সংস্থাগুলোকে লক্ষ্যবস্তু করেছে গ্রুপটি।

অভিযোগ উঠেছে, হ্যাকার গ্রুপটি ইউরেনিয়াম প্রক্রিয়াকরণ থেকে ট্যাঙ্ক, সাবমেরিন ও টর্পেডো নিয়ে কাজ করা সংস্থাগুলোতে তথ্য খুঁজছে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, জাপান, ভারত ও অন্য দেশগুলোতেও সাইবার হামলার লক্ষ্যবস্তু ঠিক করেছে তারা। মার্কিন বিমান বাহিনীর ঘাঁটি, নাসা ও প্রতিরক্ষা সংক্রান্ত প্রতিষ্ঠানগুলো এই সাইবার হামলার মূল লক্ষ্যবস্তু বলে ধারণা করা হচ্ছে।

জার্মান বার্তাসংস্থা ডয়চে ভেলে জানিয়েছে, ধারণা করা হচ্ছে, তিনটি পদ্ধতিতে এই সাইবার হামলা চালাচ্ছে উত্তর কোরিয়া। অন্য় দেশের সামরিক সাইবার স্পেসে সফটওয়্যার প্রতিস্থাপন করে, ম্য়ালওয়্য়ার ও ফিশিংয়ের মাধ্য়মেও ডেটা চুরির চেষ্টা করে। এমন পরিস্থিতিতে প্রতিটি দেশকেই তাদের সাইবার স্পেস সুরক্ষিত করার আহ্বান জানিয়েছে এফবিআই।

গুগল ক্লাউডের ম্যান্ডিয়েন্ট প্রিন্সিপাল এ্যানালিস্ট মাইকেল বারনহার্ট বলেন, উত্তর কোরিয়ার তথ্য চুরির চেষ্টা নাগরিকদের দৈনন্দিন জীবনের জন্য একটি গুরুতর হুমকি ও এই হুমকি কোনোভাবেই উপেক্ষা বা অবহেলা করা যায় না।

সূত্র: বিবিসি, ডয়চে ভেলে

এসএএইচ