ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ, খুশি মৎস্যজীবীরা

ধৃমল দত্ত | প্রকাশিত: ০৫:২৮ পিএম, ২৫ জুলাই ২০২৪

পশ্চিমবঙ্গজুড়ে কোথাও থেমে থেমে, কোথাও আবার ভারী বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টির মৌসুমে রাজ্যটিতে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। গত কয়েক বছর এই সময় পশ্চিমবঙ্গে সেভাবে ইলিশের দেখা না মিললেও এবার যেন সুদিন ফিরেছে। দীঘার মৎস্যজীবীদের জালে কয়েকদিনে ধরা পড়েছে প্রায় সাত টন ইলিশ।

চলতি বছর ইলিশের মৌসুম শুরু হওয়ার পর থেকে একাধিকবার গভীর নিম্নচাপের সতর্কতার জেরে জেলেদের সমুদ্রে যাওয়া নিষিদ্ধ ছিল। তার ওপর, সম্প্রতি উপকূলে বিমান মহড়ার জন্য দু’দফায় ছয়দিন মাছ শিকারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল কর্তৃপক্ষ। বেশ কিছুদিন বন্ধ থাকার পর গভীর সমুদ্রে মাছ ধরতে যান দীঘার জেলেরা। তখনই ধরা পড়তে থাকে ঝাঁকে ঝাঁকে ইলিশ।

আরও পড়ুন>>

সঞ্জয় বর্মন নামে এক জেলে জানিয়েছেন, গত তিন-চারদিনে দীঘায় সাত টন ইলিশ ধরা পড়েছে। আরও কিছু ট্রলার ইলিশ নিয়ে ফিরছে। পাইকারি বাজারে চাহিদা থাকায় আশা করা হচ্ছে, এ বছর ইলিশের ভালো দাম পাওয়া যাবে।

সরেজমিনে দেখা যায়, কলকাতা ও তার পার্শ্ববর্তী শহরাঞ্চলগুলোতে খুচরা বাজারে ৪০০ থেকে ৪৫০ গ্ৰামের ইলিশ ৫৫০ রুপি কেজি দরে বিক্রি হচ্ছে। ৫০০ থেকে ৬০০ গ্ৰামের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮৫০ রুপিতে। ৭০০ থেকে ৮০০ গ্ৰাম ওজনের ইলিশের দাম হাঁকা হচ্ছে কেজিপ্রতি এক হাজার রুপি। আর এক কেজি বা তার বেশি ওজনের ইলিশ ১ হাজার ৩০০ থেকে দেড় হাজার রুপিতে বিক্রি হচ্ছে।

তবে জায়গাভেদে ইলিশের দাম কিছুটা ওঠানামা করতে দেখা গেছে।

কয়েকদিন আগে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ কেন্দ্রীয় বাজেটে সামুদ্রিক মাছের ওপর পাঁচ শতাংশ করছাড়ের ঘোষণা দিয়েছেন। তার ওই ঘোষণার পর এবার দীঘার মোহনায় টন টন ইলিশ ধরা পড়ায় খুশির অন্ত নেই মৎস্যজীবীদের। এছাড়া, ভোজনপ্রিয় বাঙালিদের পাতেও এ বছর কিছুটা সহজে ইলিশ পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

ডিডি/কেএএ/