ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইথিওপিয়ায় ভূমিধসে নিহত ২২৯

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৩৮ এএম, ২৪ জুলাই ২০২৪

ইথিওপিয়ার দক্ষিণাঞ্চলে দুই দফা ভূমিধসের ঘটনায় দুই শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সময় সোমবার গোফা অঞ্চলে ভারী বৃষ্টিপাতের কারণে প্রথম ভূমিধসের ঘটনা ঘটে। এরপরেই সেখানে আরও একবার ভূমিধস আঘাত হানে। খবর আল জাজিরার।

স্থানীয় কমিউনিকেশন্স অ্যাফেয়ার্স ডিপার্টমেন্ট এক বিবৃতিতে জানিয়েছে, কেঞ্চো-শাচা এলাকায় কমপক্ষে ১৪৮ পুরুষ এবং ৮১ নারী প্রাণ হারিয়েছেন।

দক্ষিণাঞ্চলীয় আঞ্চলিক রাজ্যের প্রতিনিধি আলেমায়েহু বাউদি নিহতের সংখ্যা নিশ্চিত করেছেন এবং বলেছেন তদন্ত ও উদ্ধার প্রচেষ্টা চলছে। প্রথম ভূমিধসের পর সেখানে সাহায্যের জন্য জড়ো হওয়া লোকজন দ্বিতীয় ভূমিধসের ঘটনায় চাপা পড়েছেন বলে জানা গেছে।

ভূমিধসের পর পাঁচজনকে কাদামাটির নিচ থেকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে এবং তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে। সরকারি মালিকানাধীন ইথিওপিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (ইবিসি) এ তথ্য জানিয়েছে। স্থানীয় প্রশাসক দাগেমাউই আইলেকে উদ্ধৃত করে সংস্থাটি জানিয়েছে, নিহতদের বেশিরভাগই প্রথমবার ভূমিধসে ক্ষতিগ্রস্ত একটি বাড়ির বাসিন্দাদের সাহায্য করতে গিয়েছিল।

যারা লোকজনের জীবন বাঁচানোর জন্য ছুটে এসেছিলেন তারা স্থানীয় প্রশাসক, শিক্ষক, স্বাস্থ্য পেশাদার এবং কৃষিকাজে নিয়োজিত লোকজন ছিলেন বলে জানা গেছে।

গোফা হল সাউদার্ন নেশনস, ন্যাশনালিটিস অ্যান্ড পিপলস রিজিয়ন (এসএনএনপিআর) নামে পরিচিত রাজ্যের অংশ, যা রাজধানী আদ্দিস আবাবার দক্ষিণ-পশ্চিম থেকে প্রায় ৩২০০ কিলোমিটার (১৯৯ মাইল) দূরে অবস্থিত।

কামাল হাশি মোহামুদ নামের এক সংসদ সদস্য আদ্দিস আবাবা থেকে আল জাজিরাকে জানিয়েছেন, প্রথম ভূমিধসের কয়েক মিনিট পরেই দ্বিতীয় ভূমিধসের ঘটনা ঘটেছে।

টিটিএন