ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ জুলাই ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ১৫ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই) নিষিদ্ধ করতে চলেছে দেশটির সরকার। তাদের দাবি, পিটিআই প্রতিষ্ঠাতা রাষ্ট্রবিরোধী কর্র্মকাণ্ডে জড়িত ছিলেন। সোমবার (১৫ জুলাই) পাকিস্তানের তথ্যমন্ত্রী আতাউল্লাহ তারার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন।

হত্যাচেষ্টার পর প্রথম সাক্ষাৎকারে যা বললেন ডোনাল্ড ট্রাম্প

নির্বাচনী সমাবেশে হত্যাচেষ্টার শিকার হওয়ার পর গণমাধ্যমে দেওয়া প্রথম সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এই সপ্তাহের শেষে যে জাতীয় সম্মেলন রয়েছে, তার জন্য নতুন করে বক্তব্য লিখছেন তিনি। সেই বক্তব্য অসাধারণ কিছু হতে চলেছে বলেও দাবি করেছেন তিনি।

‘আহত বাঘ’ ট্রাম্পকে কীভাবে সামলাবেন বাইডেন?

প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কে প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের কাছে যেভাবে নাস্তানাবুদ হয়েছিলেন জো বাইডেন, তাতে তার প্রার্থিতার যোগ্যতা নিয়েই প্রশ্ন উঠেছিল। সেই ধাক্কা সামলে মাত্রই ঘুরে দাঁড়ানোর চেষ্টা শুরু করছিলেন ৮১ বছর বয়সী এ নেতা। গত শুক্রবার (১২ জুলাই) ডেট্রয়েটে বেশ তেজোদীপ্ত ভঙ্গিতে ট্রাম্পকে ধরাশায়ী করার ব্যাপারে আত্মবিশ্বাসী বক্তব্য রাখেন বাইডেন। কিন্তু তার ২৪ ঘণ্টা যেতে না যেতেই পাশার দান যেন আবার উল্টে গেলো।

ভারতীয়রা বিয়েতে এত বেশি খরচ করে কেন?

ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির ছোট ছেলের জমকালো বিয়ে নিয়ে গত কয়েকদিন ধরে ভারত ও প্রতিবেশী দেশগুলোতে তুমুল আলোচনা চলছে। বিভিন্ন গণমাধ্যম এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো এই বিয়ে সংক্রান্ত নানা তথ্যে সয়লাব। বিয়েতে আসা বিভিন্ন দেশের তারকা, তাদের পোশাক ও স্টাইলিশ লুক নিয়েও আলোচনা হচ্ছে।

শপথ নিলেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা

নেপালের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন খড়গা প্রসাদ শর্মা ওলি। স্থানীয় সময় সোমবার তিনি শপথ নেন। এর আগে রোববার দেশটির প্রেসিডেন্ট রাম চন্দ্র পাউডেল তাকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা দেন। ৭২ বছর বয়সী কেপি শর্মা দেশটির কমিউনিস্ট পার্টির প্রধান। এবার তার দল মধ্য-বামপন্থি নেপালি কংগ্রেস পার্টির সঙ্গে জোট সরকার গঠন করেছে।

ট্রাম্পকে হত্যাচেষ্টা, দেশবাসীকে ‘শান্ত’ হতে বললেন বাইডেন

রোববার (১৪ জুলাই) ওভাল অফিস থেকে এক বিরল ভাষণে তিনি বলেছেন, আমাদের দেশের রাজনৈতিক রেকর্ড অনেক উত্তপ্ত হয়ে গেছে, এখন শান্ত হওয়ার পালা। যুক্তরাষ্ট্রের রাজনীতি কখনোই আক্ষরিক যুদ্ধক্ষেত্র বা হত্যাকাণ্ডের ভূমি হওয়া উচিত নয়।

একদিনে প্রায় ১১ লাখ চারা রোপণ করে বিশ্ব রেকর্ড করলো ইন্দোর

একদিনে ১১ লাখের বেশি চারা গাছ রোপণ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করেছে ভারতের মধ্যপ্রদেশের ইন্দোর শহর। রাজ্যের মুখ্যমন্ত্রী মোহন যাদব বলেছেন, ইন্দোর ইতোমধ্যেই ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহরের তকমা অর্জন করেছে। এবার একদিনে ১১ লাখের বেশি চারা রোপণের বিশ্ব রেকর্ডও অর্জন করলো এই শহর।

কানাডা যেভাবে বিশ্বের গাড়ি চুরির কেন্দ্র হয়ে উঠলো

দ্য ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন (ইন্টারপোল) চলতি বছরের গ্রীষ্মের শুরুতে বিশ্বের ১৩৭টি দেশের চুরি যাওয়া গাড়ির একটি তালিকা করেছে। ওই তালিকায় দেখা গেছে, গাড়ি চুরির ক্ষেত্রে বিশ্বের শীর্ষ ১০টি দেশের মধ্যে কানাডাও রয়েছে। এই বিষয়টিকে উল্লেখযোগ্য গুরুতর বিষয় হিসেবে চিহ্নিত করেছেন কানাডিয়ান সরকারের একজন মুখপাত্র।

বিশাল তেলের খনির সন্ধান পেলো কুয়েত

আরও একটি বড় জ্বালানি তেলের খনির সন্ধান পেয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। দেশটির জ্বালানি তেলের অনুসন্ধান, উত্তোলন ও বিপননকারী সরকারি প্রতিষ্ঠান কুয়েত পেট্রোলিয়াম করপোরেশনের (কেপিসি) কর্মকর্তা শেখ নাওয়াফ সৌদ নাসির এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এখন যেসব খনি রয়েছে সেগুলো থেকে বছরে কুয়েত যে পরিমাণ পেট্রোলিয়াম উৎপাদন করে, নতুন খনিটিতে তার তিনগুণেরও বেশি তেলের মজুত রয়েছে।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ভবনের সংস্কার নিয়ে বৈঠক

পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ভবনের’ বেহাল অবস্থা নিয়ে নানান সময় প্রশ্ন উঠেছিল। কোটি কোটি রুপি ব্যয়ে তৈরি হওয়া ভবনটিতে একটি জাদুঘর সংস্কার ও সম্প্রসারণ নিয়ে বহুবার আলোচনা হলেও, কার্যকর কোনো উদ্যোগ চোখে পড়েনি। তবে এবার ভবনটির জাদুঘরের সংস্কার ও পুনর্বিন্যাসের কাজ শুরু করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ।

এসএএইচ/এএসএম