ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আফগান শরণার্থীদের বিরুদ্ধে ফের ব্যবস্থা নেবে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ১২ জুলাই ২০২৪

পাকিস্তানে অবৈধভাবে বসবাসরত আফগান শরণার্থীদের ফের দেশে ফেরানোর ব্যবস্থা নেওয়া হবে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ এই তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, পাকিস্তানে এখনো হাজার হাজার আফগান শরণার্থী বসবাস করছে। তারা অবৈধভাবে পাকিস্তানে আছেন বলে অভিযোগ। এদের অনেকেই পশ্চিমের বিভিন্ন দেশের অভিবাসনপ্রত্যাশী। কিন্তু এখন পর্যন্ত তাদের অধিকাংশকেই অভিবাসন দেওয়ার কথা জানায়নি কোনো দেশ। ফলে পাকিস্তানেই অবৈধভাবে বসবাস করছেন তারা।

এ বিষয়ে মতাজ জাহরা বালোচ বলেছেন, আফগানদের দেশে ফেরানোর দ্বিতীয় দফার অভিযান শুরু হবে কিছুদিনের মধ্যেই। যাদের কাছে আফগান জাতীয় পরিচয়পত্র রয়েছে, তাদের আগে ফেরানোর ব্য়বস্থা করা হবে।

বস্তুত, এর আগে কয়েক লাখ আফগানকে দেশে ফিরিয়েছিল পাকিস্তান। আফগানিস্তানে তালেবান সরকার ক্ষমতায় আসার সময় প্রায় ছয় লাখ আফগান দেশ ছেড়ে বিদেশে পালিয়েছিলেন। একটি বড় অংশ সে সময় ইরানের দিকে গেছে। অন্য় অংশ সীমান্ত পেরিয়ে পাকিস্তানে ঢুকেছে। কয়েক লাখ আফগান সেই থেকে পাকিস্তানে অবৈধভাবে বসবাস করছে।

কয়েকমাস আগে এই আফগানদের দেশে ফেরানোর অভিযান শুরু করে পাকিস্তান। এবার দ্বিতীয় দফার অভিযান শুরু হবে বলে জানালো পাকিস্তান সরকার।

গত কয়েক বছরে ইসলামাবাদের সঙ্গে কাবুলের সম্পর্ক ক্রমশ খারাপ হয়েছে। দুই দেশের মধ্যে উত্তেজনার পরিবেশও তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে আফগান শরণার্থীদের দেশে থাকা যথেষ্ট নিরাপদ নয় বলেই মনে করছে পাকিস্তান।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, এখন পর্যন্ত ৪৪ হাজার আফগান শরণার্থীকে অভিবাসন দেওয়ার আশ্বাস দিয়েছে পশ্চিমা দেশগুলো। এর মধ্যে ২৫ হাজার মানুষকে অভিবাসন দেওয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। নয় হাজার আফগান যাবেন অস্ট্রেলিয়ায়, ছয় হাজার কানাডায়, তিন হাজার জার্মানিতে ও এক হাজার যুক্তরাজ্যে। এই দেশগুলিকে দ্রুত আফগান শরণার্থীদের নিয়ে যাওয়ার জন্য় আবেদন জানিয়েছে পাকিস্তান।

উল্লেখ্য, ন্য়াটো পরিচালিত আফগান সরকারের যখন পতন হচ্ছে ও তালেবান ক্ষমতা দখল করছে, সে সময় এক লাখ ২০ হাজার মানুষকে বিমানে তুলে পাকিস্তানে নিয়ে এসেছিল যৌথ বাহিনী। এই শরণার্থীদের দ্রুত নিজেদের দেশে অভিবাসন দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছিল পশ্চিমা দেশগুলো। কিন্তু এখন পর্যন্ত সেই কাজ সম্পূর্ণ হয়নি। শরণার্থীরা পাকিস্তানেই থেকে গেছেন।

পাকিস্তান জানিয়েছে, যাদের অন্য় দেশে যাওয়ার কথা, তাদের দ্রুত সেখানে যেতে হবে। আর যারা এখনো কোনো দেশের কাছ থেকে অভিবাসনের আশ্বাস পাননি, তাদের নিজের দেশে ফিরে যেতে হবে।

সূত্র: এএফপি, এপি

এসএএইচ