ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে উপ-নির্বাচনেও সহিংসতা, জালভোটের অভিযোগ

পশ্চিমবঙ্গ প্রতিনিধি | প্রকাশিত: ০৮:৪০ পিএম, ১০ জুলাই ২০২৪

চলতি বছর লোকসভা নির্বাচন মেটার পর পশ্চিমবঙ্গে এই প্রথম বিধানসভা উপ-নির্বাচন হচ্ছে। বুধবার (১০ জুলাই) কলকাতার মানিকতলা, উত্তর ২৪ পরগনার বাগদা, নদীয়ার রানাঘাট-দক্ষিণ, উত্তর দিনাজপুরের রায়গঞ্জ- এই চার কেন্দ্রে উপ-নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

এসব আসনে মোট ৩৪ জন প্রার্থী লড়াই করছেন। রায়গঞ্জ, মানিকতলা ও রানাঘাট-দক্ষিণে তৃণমূল কংগ্রেস, বিজেপি ও কংগ্রেসের-বাম জোটের মধ্যে ত্রিমুখী লড়াই হচ্ছে। অন্যদিকে, উত্তর ২৪ পরগনার বাগদা বিধানসভায় চতুর্মুখী লড়াই হচ্ছে তৃণমূল, বিজেপি, কংগ্রেস ও ফরোয়ার্ড ব্লর্কের মধ্যে।

আরও পড়ুন>>

বুধবার সকাল ৭টায় কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে ভোটগ্রহণ শুরু হয়ে চলে সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে চারটি কেন্দ্রের বিভিন্ন বুথে সহিংসতার খবর আসতে থাকে।

মানিকতলা কেন্দ্রের ভবতারন সরকারি বিদ্যালয়ে ভুয়া ভোটার ধরা পড়ে। সেখানে শৌভিক দাশের ভোটার কার্ড নিয়ে হাজির হয়েছিলেন অভিজিৎ নামে একজন। বিষয়টা জানাজানি হতেই দৌড়ে পালান অভিযুক্ত।

সকাল থেকেই উত্তপ্ত ছিল রানাঘাট দক্ষিণ বিধানসভার পায়রাডাঙা। পঞ্চায়েতের বিজেপির সদস্য গৌতম বিশ্বাসকে মারধরের অভিযোগ উঠেছে। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি।

এদিন বাগদা বিধানসভা কেন্দ্রেও সকাল থেকেই উত্তেজনা সৃষ্টি হয়। কোথাও জালভোট, আবার কোথাও ভোট লুটসহ বিভিন্ন অভিযোগ এসেছে। বিজেপির প্রার্থী বিনয়কুমার বিশ্বাসের গাড়ি ভাঙচুর করা হয়েছে। তাকে ঘিরে বিক্ষোভ দেখিয়েছে তৃণমূল কর্মীরা। বহিরাগত নিয়ে এসে ভোট করানোর অভিযোগ উঠেছে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে।

রায়গঞ্জের ৭ নম্বর ওয়ার্ডে ৯১ নম্বর বুথে ক্যামেরার মধ্যে কাপড় লাগিয়ে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। রায়গঞ্জের ৬ ও ৭ নম্বর ওয়ার্ডেও উত্তেজনা ছড়িয়েছে। অভিযোগ, খরমুজা ঘাট এলাকায় বাড়ি বাড়ি গিয়ে ভোট দিতে নিষেধ করা হয়েছে। দুই দুবৃত্ত নম্বরবিহীন মোটরসাইকেল নিয়ে এই হুমকি দিচ্ছিলেন। এই ঘটনাকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়ে এলাকায়।

এরপর কেন্দ্রীয় বাহিনী ও ভোটের দায়িত্বে থাকা কর্মকর্তারা প্রত্যেক বাড়িতে গিয়ে ভোটারদের আশ্বস্ত করে ভোট দিতে যাওয়ার জন্য অনুরোধ করেন। এদিন বিকেল ৫টা ৩০ মিনিট পর্যন্ত ভোট পড়েছে ৬৩ শতাংশ।

আরও পড়ুন>>

বুথফেরত জরিপ বলছে, বাগদা, রানাঘাট এবং রায়গঞ্জ- এই তিন কেন্দ্রে এগিয়ে বিজেপি। একমাত্র কলকাতা মানিকতলা কেন্দ্রটিতে তৃণমূল কংগ্রেসের প্রার্থী এগিয়ে রয়েছেন। এই উপ-নির্বাচনের ভোটগণনা হবে আগামী ১৩ জুলাই।

উল্লেখ্য,গত বিধানসভা নির্বাচনে উত্তর ২৪ পরগনার বাগদা কেন্দ্র থেকে বিজেপির প্রার্থী বিশ্বজিৎ দাশ জয়ী হয়েছিলেন। পরে তিনি বিজেপি ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগদান করেন। বাগদা বিধানসভা কেন্দ্রে থেকে ইস্তফা দিয়ে চলতি বছরের লোকসভার নির্বাচনে বনগাঁ কেন্দ্রে তৃণমূলের প্রার্থী হন বিশ্বজিৎ। ভোটে বিজেপির প্রার্থী শান্তনু ঠাকুরের কাছে পরাজিত হন তিনি। ফলে বাগদা বিধানসভা কেন্দ্রটি ফাঁকা হয়ে যায়।

আবার, কলকাতার মানিকতলা কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের বর্ষীয়ান বিধায়ক সাধন পাণ্ডে ২০২২ সালের ফেব্রুয়ারির মাসে প্রয়াত হন। ফলে দীর্ঘদিন মানিকতলা বিধানসভা কেন্দ্রটি বিধায়কহীন পড়ে ছিল।

অন্যদিকে, গত বিধানসভা নির্বাচনে রানাঘাট দক্ষিণ কেন্দ্র থেকে বিজেপির প্রার্থী হয়ে জয়লাভ করেন মুকুটমণি অধিকারী। ২০২৪ সালে লোকসভা নির্বাচনের ঠিক আগে বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে তৃণমূল কংগ্রেসের যোগ দেন তিনি। রানাঘাট দক্ষিণ কেন্দ্রের বিধায়ক পদ থেকে ইস্তফা দেন মুকুটমণি। ফলে রানাঘাট দক্ষিণ কেন্দ্রটি ফাঁকা হয়ে পড়ে।

একইভাবে, রায়গঞ্জ কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয়লাভ করেন কৃষ্ণকল্যাণী। পরে তিনি তৃণমূল কংগ্রেসে যোগদান করায় কেন্দ্রটিতে উপ-নির্বাচন আবশ্যক হয়ে পড়েছিল।

ডিডি/কেএএ/