ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আকস্মিক চীন সফরে হাঙ্গেরির প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:১৮ পিএম, ০৮ জুলাই ২০২৪

ইউক্রেন ও রাশিয়ার পর আকস্মিকভাবে চীন সফরে গেছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। সোমবার (৮ জুলাই) বেইজিংয়ে পৌঁছানোর পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকও করেছেন তিনি। চীনা রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস এসব তথ্য নিশ্চিত করেছে।

এদিকে, অরবানের রাশিয়া সফরে ক্ষুব্ধ হয়েছে কিয়েভ ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা। সম্প্রতি ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্টের দায়িত্ব পেয়েছেন ভিক্টর অরবান। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পরপরই ২ জুলাই কিয়েভ সফরে যান তিনি। এরপর মস্কো হয়ে চীন সফরে করলেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, ভিক্টর অরবান তার এই সফরকে ‘শান্তিরক্ষা মিশন’ বলে অভিহিত করেছেন। ইউক্রেন যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠার এই মিশন ফলপ্রসূ করতে অরবান এরই মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন।

আরও পড়ুন: 

এদিকে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে কী আলোচনা হয়েছে, তা বিস্তারিত না জানালেও হাঙ্গেরির প্রধানমন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠা করার ক্ষেত্রে চীন একটি গুরুত্বপূর্ণ শক্তি। মূলত এ কারণেই আমি শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে এসেছি।

সোমবার সকালে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে অরবান তার ও চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী হুয়া চুনিংয়ের সঙ্গে একটি ছবি শেয়ার করেন। ছবির ক্যাপশনে লেখেন, শান্তি মিশন ৩.০ বেইজিং।

অরবানের বেইজিং সফরের খবরটি প্রথম জানায় হাঙ্গেরিয়ান নিউজ পোর্টাল ‘ট্রিপল ফোর’। রোববার পত্রিকাটির এক প্রতিবেদনে জানানো হয়েছিল, সোমবার ভোরে প্রধানমন্ত্রী এশিয়া সফর করবেন।

আরও পড়ুন: 

এর আগে গত সপ্তাহে কিয়েভ সফর করেন ভিক্টর অরবান। এই সফরে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতির বিষয়টি বিবেচনা করার আহ্বান জানান। কিয়েভ সফরের পরই আকস্মিক সফরে মস্কোতে যান হাঙ্গেরিয়ান প্রধানমন্ত্রী।

জানা গেছে, মস্কো সফরে অরবান ও পুতিন কয়েক ঘণ্টা খোলামেলা আলোচনা করেন। দ্রুততম সময়ের মধ্যে ইউক্রেনের যুদ্ধ বন্ধ করার উপায় খুঁজে বের করার বিষয়েও আলোচনা করেন তারা।

এসএএইচ