ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৬ জুলাই ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ০৬ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুক্তরাজ্যের নির্বাচনে কতজন বাংলাদেশি বংশোদ্ভূত জয় পেলেন?

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে এবার বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীদের মধ্যে বেশ কয়েকজন জয় পেয়েছেন। লন্ডনের টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন ও ষ্টেপনি আসন থেকে টানা পঞ্চমবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রোশনারা আলী।

যুক্তরাজ্যের নতুন সরকারে রেকর্ড সংখ্যক নারী

যুক্তরাজ্যের এবারের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়ে সরকার গঠন করেছে লেবার পার্টি। নির্বাচনে ৪১২টি আসনে জয়ী হয়েছে দলটি। অন্যদিকে কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি আসন। যুক্তরাজ্যের পার্লামেন্টের মোট ৬৫০টি আসনের মধ্যে সরকার গঠনের জন্য কোনো দলকে এককভাবে পেতে হয় ৩২৬টি আসন। এবার নারী সংসদ সদস্য হিসেবে জয়ী হয়েছেন ২৪২ জন।

কনজারভেটিভদের এমন ভরাডুবির কারণ কী?

যুক্তরাজ্যে গত ১৪ বছর ধরে ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টি পরপর চারটি নির্বাচনে জিতে বিজয়ের যে ধারা তৈরি করেছিল, তার নাটকীয় সমাপ্তি ঘটেছে গত বৃহস্পতিবারের নির্বাচনে। এবারের নির্বাচনে রীতিমতো ভরাডুবি হয়েছে টোরিদের। এই ঘটনায় দলটির নেতা, কর্মী, সমর্থক- সবাই প্রায় বাকরুদ্ধ হয়ে গেছেন এবং তারা এখনো বিষয়টিতে ধাতস্থ হওয়ার চেষ্টা করছেন।

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে সংস্কারপন্থি পেজেশকিয়ানের জয়

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন সংস্কারপন্থি পেজেশকিয়ান। শনিবার প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটে অতি রক্ষণশীল সাঈদ জালিলির বিপক্ষে জয়লাভ করেন তিনি। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

ইরানে হিজাব আইন বাতিল করবেন ‘পশ্চিমাপন্থি’ নতুন প্রেসিডেন্ট?

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন সংস্কারপন্থি নেতা মাসুদ পেজেশকিয়ান। এই লড়াইয়ে তার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন রক্ষণশীল নেতা সাঈদ জলিলী। গত শুক্রবার (৫ জুলাই) ১৪তম প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় পর্বের ভোটাভুটিতে জলিলীর চেয়ে প্রায় ২৮ লাখ ভোট বেশি পেয়ে বিজয়ী হয়েছেন পেজেশকিয়ান।

পেজেশকিয়ানকে অভিনন্দন জানালেন সৌদি যুবরাজ, বাড়াতে চান সম্পর্ক

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন সংস্কারপন্থি নেতা মাসুদ পেজেশকিয়ান। তার এই জয়ে অভিনন্দন জানিয়েছেন সৌদি আরবের যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান। সেই সঙ্গে সৌদি যুবরাজ এও বলেছেন, পেজেশকিয়ান জয়ের পর তার দেশ ইরানের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে আগ্রহী।

ইরানের নতুন প্রেসিডেন্টকে স্বাগত জানালেন পুতিন

ইরানের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট পেজেশকিয়ানকে স্বাগত জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটের ফলাফল ঘোষণা করা হয়। অতি রক্ষণশীল সাঈদ জালিলির বিপক্ষে জয়ী হয়েছেন সংস্কারপন্থি পেজেশকিয়ান। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

কেবল ঈশ্বরই আমাকে নির্বাচন থেকে সরতে বাধ্য করতে পারে: বাইডেন

দিন যত গড়াচ্ছে ততই জো বাইডেনকে নিয়ে আলোচনা-সামালোচনা বাড়ছে। ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথম টেলিভিশন বিতর্কে নাস্তানাবুদ হওয়ার পর থেকেই প্রশ্ন ওঠছে তার শারীরিক ও মানসিক সুস্থতা নিয়ে।

বাংলাদেশ থেকে ভারতে ১০ কেজি সোনা পাচারের চেষ্টা, আটক ৭

ভারত-বাংলাদেশের আন্তর্জাতিক সীমান্ত থেকে প্রায় ১০ কিলোগ্রাম সোনা উদ্ধার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) এবং কলকাতার রাজস্ব গোয়েন্দা অধিদপ্তর (ডিআরআই)। সম্প্রতি পশ্চিমবঙ্গের নদীয়া জেলায় ৬৮ ব্যাটালিয়ানের বিএসএফ জওয়ান ও কলকাতা রাজস্ব গোয়েন্দা অধিদপ্তরের কর্মকর্তারা যৌথ অভিযান চালিয়ে সাত সন্দেহভাজনকে আটক করেন।

ভারতে বিয়ে ঘিরে ১৩০ বিলিয়ন ডলারের ব্যবসা

করোনা মহামারির পর ভারতে বিয়ে শিল্প (ওয়েডিং ইন্ডাস্ট্রি) ব্যাপকভাবে ঘুরে দাঁড়িয়েছে। বর্তমানে এই ইন্ডাস্ট্রিকে ঘিরে ১৩০ বিলিয়ন ডলারের ব্যবসা রয়েছে, যা যুক্তরাষ্ট্রের চেয়ে আকারে দ্বিগুণ বড়। যদিও চীনের থেকে এখনও ছোট। জেফারিজের সবশেষ প্রকাশিত তথ্যে এমন চিত্র উঠে এসেছে।

ভারতে ধসে পড়েছে ৬ তলা ভবন, বহু হতাহতের শঙ্কা

ভারতে প্রবল বৃষ্টিপাতের মধ্যে ধসে পড়েছে একটি ছয়তলা ভবন। এতে বহু মানুষ হতাহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। শনিবার (৬ জুলাই) গুজরাটের সুরাটে শচীন পালি গ্রামে এই ঘটনা ঘটে।

ইতালির আইটিএ এয়ারলাইনের ৪১ শতাংশ কিনছে জার্মানির লুফথানসা

গত বছর ইতালির পতাকাবাহী এয়ারলাইন আইটিএ এয়ারওয়েজের ৪১ শতাংশ কেনার প্রস্তাব দিয়েছিল জার্মান এয়ারলাইন লুফথানসা। বুধবার তাদের প্রস্তাবের অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ফলে এ বছরের মধ্যে শেয়ার কেনার প্রক্রিয়াটি শেষ হতে পারে।

কেএএ/জেআইএম