ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ জুন ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫১ পিএম, ২৮ জুন ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতে কলকাতা-জম্মু এক্সপ্রেসে বোমাতঙ্ক, ছিলেন বাংলাদেশি যাত্রীরাও

বাংলাদেশের খুলনা থেকে এই ট্রেনে চেপেই কাশ্মির ভ্রমণ করে কলকাতায় ফিরছিলেন খুলনার বাসিন্দা জানে আলম আক্তার ও জনিসহ তিন বন্ধু। বোমার খবর পেয়ে তারা বেশ আতঙ্কিত হয়ে পড়েন। জানান, দীর্ঘক্ষণ ট্রেন না ছাড়ার কারণে কিছুটা ধৈর্য হারিয়ে প্ল্যাটফর্মে নেমে আসেন। তারপরেই বোমার বিষয়টি জানতে পারেন।

৮৮ বছরের রেকর্ডভাঙা বৃষ্টিতে পানিবন্দি দিল্লিবাসী

ভারতের আবহাওয়া অধিদপ্তর (আইএমডি) জানিয়েছে, সাধারণত জুন মাসে দিল্লিতে গড়ে ৮০ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টি হয়। কিন্তু বৃহস্পতিবার (২৭ জুন) রাত সাড়ে ৮টা থেকে শুক্রবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত দিল্লিতে ২২৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ১৯৩৬ সালের পর এই প্রথম দিল্লিতে টানা ২৪ ঘণ্টায় এত বেশি বৃষ্টিপাত হলো। ১৯৩৬ সালে ২৪ ঘণ্টায় ২৩৫ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল।

বাইডেন-ট্রাম্প বিতর্কে কে জিতলেন?

যুক্তরাষ্ট্রে চলতি বছরের প্রেসিডেন্সিয়াল নির্বাচনের আগে বিতর্কে অংশ নিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের পর্যবেক্ষণে বলা হয়েছে, বিতর্কে বলতে গেলে হেরেই গেছেন বাইডেন। বর্তমান এই প্রেসিডেন্ট যতি নভেম্বরের নির্বাচনে হেরে যান, তাহলে এই বিতর্কের প্রথম ১০ মিনিটই দায়ী থাকবে।

নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে বোমাতঙ্ক

কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে বোমা আতঙ্ক। শুক্রবার (২৮ জুন) সকালে পুনেগামী এয়ার এশিয়া এয়ারলাইন্সের আই-৩১৯ ফ্লাইটে বোমা থাকা নিয়ে উত্তেজনাপূর্ণ পরিস্থিতি সৃষ্টি হয়। এই ঘটনার তদন্তে নেমেছে কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনীর (সিআইএসএফ) কর্মকর্তারা।

এবার নির্বাচনের ফলাফল মানবেন ট্রাম্প?

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রথম টেলিভিশন বিতর্কে অংশ নিয়ে একে অপরকে নানা ইস্যুতে ঘায়েল করার চেষ্টা করেন জো বাইডেন ও ট্রাম্প। দুইজনেই দিয়েছেন অসংখ্য প্রশ্নের উত্তর। একপর্যায়ে বিতর্ক পরিচালনাকারী সিএনএন এর সঞ্চালক ট্রাম্পের কাছে জানতে চান নির্বাচনে যেই জিতুক তিনি ২০২৪ সালের ফলাফল মানবেন কি-না।

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন: মূল প্রতিদ্বন্দ্বী কারা?

সম্প্রতি যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। আগামী ৪ জুলাই দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে, যা প্রত্যাশিত সময়ের চেয়ে আগে। ভোটের সময় ও নির্বাচনী ইস্যুসহ একাধিক কারণে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন।

তৃতীয় বিশ্বযুদ্ধের শঙ্কা নিয়ে একে অপরকে দুষলেন বাইডেন-ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে শেষ হলো বাইডেন ও ট্রাম্পের প্রথম টেলিভিশন বিতর্ক। এতে অংশ নিয়ে বর্তমান ও সাবেক প্রেসিডেন্ট বিভিন্ন ইস্যুতে একে অপরকে দুষলেন। তাদের আলোচনায় বিশেষ গুরুত্ব পেয়েছে অভিবাসন, চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধ, ইউক্রেন যুদ্ধ ও দুই নেতার বয়স।

ইরানে প্রেসিডেন্ট নির্বাচন আজ

ইরানে আজ শুরু হচ্ছে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। শুক্রবার (২৮ জুন) স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হবে ভোটগ্রহণ প্রক্রিয়া। যা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। দেশের বাইরে প্রবাসীদের জন্যও রাখা হয়েছে ভোট দেওয়ার সুযোগ। জানা গেছে, দেশের অভ্যন্তরে ৫৯ হাজার ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে ভোট দেওয়ার সুযোগ পাবেন ভোটারেরা।

দিল্লিতে ভারী বর্ষণ, ভেঙে পড়েছে বিমানবন্দরের ছাদ

বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লি। শুক্রবার (২৮ জুন) সকালে প্রবল বর্ষণে ভেঙে পড়লো দিল্লি বিমানবন্দরের এক নম্বর টার্মিনালের ছাদ। ছাদ ভেঙে বেশ কয়েকটি গাড়ির ওপর পড়ায় কমপক্ষে ছয়জন আহত হয়েছেন।

পেরুতে ৭.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

দক্ষিণ আমেরিকার দেশ পেরুর ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার (২৮ জুন) মধ্য দেশটির মধ্য উপকূলীয় অঞ্চলে এ কম্পন অনুভূত হয়। এ ঘটনায় প্রাথমিকভাবে সুনামি সতর্কতা জারি করা হলেও, পরে তা ‍উঠিয়ে নেওয়া হয়। এদিকে, এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এসএএইচ/এমএস