ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কলকাতায় চিকিৎসা করাতে গিয়ে দুই বাংলাদেশি নিখোঁজ

পশ্চিমবঙ্গ প্রতিনিধি | প্রকাশিত: ১১:০১ পিএম, ২০ জুন ২০২৪

বাংলাদেশ থেকে কলকাতায় চিকিৎসা করাতে এসে নিখোঁজ হয়েছেন দুই যুবক। কয়েকদিনের ব্যবধানে কলকাতার মার্কুইস স্ট্রিট অঞ্চল থেকে ওই দুই যুবক নিখোঁজ হন। এ বিষয়ে পার্ক স্ট্রিট থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। রহস্য উন্মোচনের জন্য তদন্তে নেমেছে পার্ক স্ট্রিট থানা পুলিশ।

গত ১৮ জুন বাবা- মায়ের সঙ্গে কলকাতায় আসেন বাংলাদেশের পাবনার বাসিন্দা মোহাম্মদ দেলোয়ার হোসেন। কলকাতায় এসে কলকাতার মার্কুইস স্ট্রিটে একটি হোটেলে ওঠেন তারা। পরেরদিন অর্থাৎ ১৯ জুন রাতে হঠাৎ হোটেল থেকে উধাও হয়ে যান দেলোয়ার। সারারাত ধরে মার্কুইস স্ট্রিট অঞ্চল খোঁজাখুঁজি করার পরেও দেলোয়ারকে পাওয়া যায়নি। বৃহস্পতিবার (২০ জুন) বিকেলে দেলোয়ারের পরিবার কলকাতার পার্ক স্ট্রিট থানায় একটি নিখোঁজ ডায়েরি করেন।

অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গেই নড়েচড়ে বসে কলকাতা পার্ক স্ট্রিট থানার পুলিশ। দেলোয়ারকে খুঁজে পেতে সমস্ত রকমের প্রচেষ্টা চালাচ্ছে পুলিশ।

এ ঘটনার পরেই কান্নায় ভেঙে পড়েন দেলোয়ারের পরিবারের সদস্যরা। তার বোন কামরুন্নাহার অমি বলেন, আমার ভাই নার্ভের সমস্যায় আক্রান্ত। সে কিছুক্ষণ পরপরই সবকিছু ভুলে যায়। সহজেই কোনো কিছু মনে রাখতে পারে না। যে কারণে আমরা গত ১৯ জুন কলকাতার অ্যাপোলো হাসপাতালে চিকিৎসা করাই।

তিনি আরও বলেন, ১৯ জুন রাতে আমি ও আমার স্বামী হোটেলের এক রুমে ছিলাম। পাশের রুমে ভাইকে নিয়ে বাবা-মা ছিলেন। রাত ১১টায় আমার বাবা-মা দেখতে পান হোটেলের রুমের দরজা খোলা। ঘরের মধ্যে ভাই নেই। সঙ্গে সঙ্গে হোটেলের নিচে আসি। সেই রাতেই পথে অনেক খোঁজাখুঁজি করি। সেই রাতে না পেয়ে পরের দিন পার্ক স্টিট থানায় নিখোঁজের অভিযোগ দায়ের করি।

কামরুন্নাহার অমি বলেন, ১৯ জুন রাতেই হোটেল সিসিটিভি ক্যামেরায় দেখা যায় দেলোয়ার রাত ১১টা ২৭ মিনিটে হোটেল ছেড়ে বাইরে বেরিয়ে যাচ্ছে। খুব চিন্তায় আছি। ভাইকে সাত ঘণ্টা অন্তর অন্তর ওষুধ খেতে হয়। না হলে ভাইয়ের কথা আটকে যায় খাবারও গিলতে পারে না। কী হবে কিছুই বুঝতে পারছি না।

কলকাতা পুলিশের প্রতি আস্থা রেখে অমি বলেন, পার্ক স্টিট থানার পাশাপাশি কলকাতা পুলিশের সদর দপ্তর লালবাজারও সার্বিকভাবে সহযোগিতা করছে আমাদের।

অমি কাঁদতে কাঁদতে বলেন, আপনারা সবাই দোয়া করবেন যেন ভাইকে নিয়ে দেশে ফিরতে পারি।

এদিকে, কাকতালীয়ভাবে দেখা গেছে একইভাবে গত ২৪ মে কলকাতায় চিকিৎসা করাতে এসে আরেক বাংলাদেশি নিখোঁজ হয়ে যান। মোহাম্মদ শিহাবুল ইসলাম শিহাব (২৪) নামে ওই যুবকের বাড়ি বাংলাদেশের রাজশাহী জেলার রাজপাড়া লক্ষ্মীপুরে। শিহাব মানসিক ভারসাম্যহীন ছিলেন।

শিহাব তার মা-বাবার সঙ্গে কলকাতায় মানসিক রোগের চিকিৎসা করাতে এসেছিলেন। তার নামে কলকাতা পুলিশের সদরদপ্তর লালবাজারে নিখোঁজের ডায়েরি করা হয়েছে। তবে এখনো তাকে খুঁজে পাওয়া যায়নি। শিহাবের পরিবার বাংলাদেশ থেকে কলকাতায় এসে উঠেছিলেন কলিং স্ট্রিটের একটি হোটেলে।

শিহাবের বাবা শফিকুল ইসলাম জানান, গত ২২ মে বাংলাদেশ থেকে কলকাতায় এসেছিলাম ছেলের চিকিৎসার জন্য। গত ২৪ মে ছেলে হঠাৎ নিরুদ্দেশ হয়ে যায়। স্থানীয় সিসিটিভি ক্যামেরায় দেখি ছেলে হোটেল থেকে একা বের হয়ে বড় রাস্তার দিকে যাচ্ছে। এরপর আর কিছুই জানি না। প্রায় এক মাস হয়ে গেল। ছেলেকে নিয়ে দেশে ফিরতে চাই।

কলকাতাস্থ বাংলাদেশের উপ-দূতাবাসের তরফ থেকে জানানো হয়, তারা সব ঘটনাই পুলিশকে জানিয়েছে। পুলিশের সঙ্গে তারা যোগাযোগ রেখে চলছে।

ডিডি/জেএইচ