ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সিকিমে প্রবল বর্ষণ, বিপৎসীমার ওপর দিয়ে বইছে তিস্তা

পশ্চিমবঙ্গ প্রতিনিধি | প্রকাশিত: ০৯:৫২ এএম, ১৭ জুন ২০২৪

পশ্চিমবঙ্গের পার্শ্ববতী রাজ্য সিকিমে প্রবল বর্ষণে ভয়াবহ রূপ ধারণ করেছে সেখানকার তিস্তা নদী। এরই মধ্যে প্লাবিত হয়েছে দার্জিলিং ও কালিম্পংয়ের তিস্তাবাজার অঞ্চল। রোববার (১৬ জুন) একই রকম ছিল সেই দৃশ্য।

এদিকে, সিকিমের রাজধানী গ্যাংটকে আটকা পড়েছেন দেড় হাজারেরও বেশি পর্যটক। তাদের উদ্ধারের জন্য ভারতীয় বিমানবাহিনীর সাহায্য নেওয়া হচ্ছে। 

সিকিম অথবা পশ্চিমবঙ্গের পাহাড়ি অঞ্চল দার্জিলিং কিংবা সমতলে অপরূপ সুন্দরী তিস্তা যেন বিভিষিকা হয়ে উঠেছে এর দুই পাড়ে বসবাস করা লোকজনের জন্য। এই নদীর ভয়ংকর তাণ্ডবের সাক্ষী এর আগেও হয়েছে স্থানীয় বাসিন্দারা।

সর্বশেষ খবর অনুযায়ী, বিপৎসীমার উপর দিয়ে বয়ে চলেছে তিস্তার পানি। ডুবে গেছে বহু সড়ক ও ঘর-বাড়ি। বন্ধ হয়ে গেছে বহু রাস্তা। ঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটে বেড়াচ্ছে লোকজন।

রোববার (১৬ জুন) তিস্তার ধারে বসবাসকারী মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। কয়েকটি স্কুল চিহ্নিত করে সেখানে আশ্রয়কেন্দ্র ও ত্রাণশিবির খোলার পরিকল্পনা করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

কালিম্পং-১ ব্লক ডেভেলপমেন্ট অফিসার (বিডিও) সামিরুল ইসলাম বলেন, তিস্তাপাড়ের কতটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, তা খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে। ত্রানশিবিরের জন্য কয়েকটি স্কুল চিহ্নিত করা হয়েছে। অগ্রাধিকারের ভিত্তিতে বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়ার কাজ শুরু করা হয়েছে।

তিনি আরও বলেন, প্রবল বর্ষণের জেরে তিস্তা নদীর পানিস্তর বেড়ে যাওয়ায় বেশ কিছু এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে। এমন পরিস্থিতি পার্শ্ববর্তী অন্যান্য অঞ্চলের মানুষদেরও সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

ডিডি/এসএএইচ