ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ জুন ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ১৬ জুন ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

নিরানন্দে ঈদ উদযাপন করছে মুসলিম বিশ্ব: এরদোয়ান

গাজায় ইসরায়েলি যুদ্ধের কারণে নিরানন্দে ঈদুল আজহা উদযাপন করছে মুসলিম বিশ্ব। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে কথোপকথনকালে তুরস্কের প্রেসিডেন্ট এমন মন্তব্য করেছেন।

কিছু অংশে দৈনিক ১১ ঘণ্টা সামরিক কর্মকাণ্ড বন্ধ রাখবে ইসরায়েল

দক্ষিণ গাজার কিছু অংশে দৈনিক ১১ ঘণ্টা সামরিক কর্মকাণ্ড বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ইসরায়েল। ত্রাণ সরবরাহ অব্যাহত রাখতে এই সিদ্ধান্ত নিয়েছে তেল আবিব কর্তৃপক্ষ। এর আগে আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলো অবরুদ্ধ গাজায় ভয়াবহ মানবিক সংকটের কথা জানায়।

সুইডেনের আকাশ সীমা লঙ্ঘনের অভিযোগ রাশিয়ার বিরুদ্ধে

রাশিয়ার বিরুদ্ধে সুইডেনের আকাশ সীমা লঙ্ঘনের অভিযোগ ওঠেছে। শুক্রবার (১৫ জুন) সুইডেনের আকাশ সীমায় প্রবেশ করে রাশিয়ার একটি যুদ্ধবিমান। এরপর সুইডেনের যুদ্ধবিমান এটিকে সরিয়ে দেয়।

তীব্র তাপপ্রবাহ-বন্যারকবলে চীন

বেশ কিছু অঞ্চলে তীব্র তাপপ্রবাহ ও দক্ষিণাঞ্চলের প্রদেশগুলোতে বন্যার পূর্বাভাস দিয়েছে চীনের আবহাওয়া বিভাগ।

রাফায় তুমুল লড়াই, একদিনে ৮ ইসরায়েলি সেনা নিহত

গাজার দক্ষিণাঞ্চলে মিশর সীমান্তের কাছে অবস্থিত রাফা। বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের শেষ আশ্রয়স্থল এই শহরটিতেও এখন অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। সেখানে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে দখলদার বাহিনীর তীব্র লড়াই চলছে।

রাস্তার ওপর তিস্তার পানি, যোগাযোগবিচ্ছিন্ন সিকিম-কালিম্পং

একদিকে গরমে নাজেহাল কলকাতাসহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা। বৃষ্টির দেখা নেই, তীব্র গরমে সতর্কতা জারি করেছে কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তর। অন্যদিকে, টানা ভারী বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গের জনজীবন। কয়েকদিনের টানা বৃষ্টিপাতে ফুঁসে উঠেছে তিস্তা নদীর পানি। তলিয়ে গেছে জাতীয় সড়ক, দেখা দিয়েছে ভূমিধস।

গাজাবাসীকে কোরবানিও করতে দিচ্ছে না ইসরায়েল

সামর্থ্যবানদের জন্য ঈদুল আজহার প্রধানতম কাজ পশু কোরবানি। কিন্তু ইসরায়েলের বাধায় এবার সেটিও ঠিকভাবে করতে পারছেন না অবরুদ্ধ গাজা উপত্যকার বাসিন্দারা। গাজার সব কয়টি সীমান্ত ক্রসিং বন্ধ করে দিয়ে কোরবানির পশু প্রবেশে বাধা সৃষ্টি করেছে দখলদার বাহিনী। খবর আনাদোলু এজেন্সির।

নকল দাঁত লাগিয়ে কোরবানির ছাগল বিক্রি, ব্যবসায়ী আটক

কোরবানিতে ব্যবহৃত ছাগলের মুখে প্লাস্টিকের দাঁত লাগিয়ে বিক্রি করার অভিযোগে এক বিক্রেতাকে আটক করেছে পুলিশ। সম্প্রতি পাকিস্তানের করাচিতে ঘটেছে চাঞ্চল্যকর এই ঘটনা। পাকিস্তানি সংবাদমাধ্যম এআরওয়াই নিউজের খবরে এ তথ্য জানানো হয়েছে।

ফ্রিজে গরুর মাংস পাওয়ায় গুঁড়িয়ে দেওয়া হলো ১১ জনের বাড়ি

ভারতের যেসব রাজ্যে গরু জবাই নিষিদ্ধ, তার মধ্যে মধ্য প্রদেশ অন্যতম। এরপরও সেখানে লুকিয়ে গরুর মাংস বিক্রি করেন কেউ কেউ। সম্প্রতি রাজ্যটিতে ফ্রিজে গরুর মাংস পাওয়ার পর গুঁড়িয়ে দেওয়া হয়েছে ১১ জনের বাড়ি। অবৈধ গরুর মাংসের ব্যবসা বন্ধের প্রচেষ্টা হিসেবে এই পদক্ষেপ নেওয়ার দাবি করেছে রাজ্য পুলিশ।

রাখাইনের নিয়ন্ত্রণ হারানোর পথে মিয়ানমার সেনাবাহিনী

মাত্র দু’সপ্তাহেরও কম সময়ের মধ্যে মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডুতে আরও ১০টি জান্তা ক্যাম্প দখল করেছে আরাকান আর্মি। জাতিগত সশস্ত্র গোষ্ঠীটির দাবি, শহরটিতে লড়াই চলাকালে একজন স্ট্র্যাটেজিক কমান্ডারসহ প্রায় ২০০ জান্তা সেনা নিহত হয়েছেন। থাইল্যান্ড-ভিত্তিক বার্মিজ সংবাদমাধ্যম ইরাবতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এমএসএম/জিকেএস