ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ জুন ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ১৩ জুন ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

নারী, ফুল দিয়ে বরণ করলো সৌদি আরব

চলতি বছর হজে সবচেয়ে বয়স্ক মানুষ হিসেবে সৌদি আরবে গিয়েছেন ১৩০ বছর বয়সী আলজেরিয়ান এক বৃদ্ধা। তার নাম সারহৌদা সেটিত সৌদি আরব আসার পর সৌদি কর্মকর্তারা তাকে উষ্ণ অভ্যর্থনায় গ্রহণ করে নেন। মঙ্গলবার (১১ জুন) সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটে ইহরামের সঙ্গে জেদ্দা বিমানবন্দরে পৌঁছান ওই নারী। সেসময় তাকে ফুল দিয়ে বরণ করে সৌদি এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

অর্থনৈতিক সংস্কারের প্রতিবাদে আর্জেন্টিনায় বিক্ষোভ, সংঘর্ষ

আর্জেন্টিনার প্রেসিডেন্ট হাভিয়ার মিলেইর প্রস্তাবিত অর্থনৈতিক সংস্কারের প্রতিবাদে দেশটির রাজধানী বুয়েনস আইরেসে ব্যাপক বিক্ষোভ দেখা দিয়েছে। সংস্কার প্রস্তাব নিয়ে দেশটির সংসদে বিতর্ক চলার সময়, বাইরে এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এ সময় বিক্ষোভকারীরা সংসদ ভবনের বাইরে রাখা দুটি গাড়িতে আগুন ধরিয়ে দেন।

জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বহিষ্কারের কথা ভাবছে ইসরায়েল

জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বহিষ্কারের কথা ভাবছে ইসরায়েল। জাতিসংঘে ইসরায়েলের বিশেষ দূত গিলাদ এরডান এ তথ্য নিশ্চিত করেছেন। সম্প্রতি ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় নিরপরাধ শিশুদের ওপর হামলা ও হাজার হাজার শিশুর মৃত্যুর কারণে ইসরায়েলি সেনাবাহিনীকে ‘অপরাধী’ দেশের তালিকায় যুক্ত করেছে জাতিসংঘ।

গাজায় যুদ্ধবিরতির পরিকল্পনা নিয়ে জটিলতা

গাজায় যুদ্ধবিরতি এবং জিম্মিদের মুক্তির পরিকল্পনায় বেশ কিছু পরিবর্তন আনার প্রস্তার দিয়েছে হামাস। এ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন হামাসের উদ্দেশে বলেছেন, দরকষাকষি বন্ধের সময় এসেছে। কাতারের রাজধানী দোহায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, কিছু পরিবর্তন প্রস্তাব নিয়ে কাজ করা গেলেও অন্যগুলো নিয়ে কাজের সুযোগ নেই, তবে যুক্তরাষ্ট্র এবং আলোচনার মধ্যস্থতাকারী কাতার ও মিশর এই চুক্তিটির জন্য চেষ্টা করে যাবে।

গাজায় ৫ বছরের কম বয়সী ৮ হাজার শিশু তীব্র অপুষ্টিতে ভুগছে

গাজার হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ২৫০ দিন ধরে চলা যুদ্ধে ১৫ হাজার ৬৯৪ জন শিশু নিহত হয়েছে এবং ১৭ হাজার শিশু তাদের বাবা-মাকে হারিয়ে এতিম হয়ে গেছে। এদিকে, গাজায় খাদ্য সংকটের বিপর্যয় সম্পর্কে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গেব্রেয়েসুস। যুদ্ধবিধ্বস্ত ওই অঞ্চলে পাঁচ বছরের কম বয়সী আট হাজার শিশু তীব্র অপুষ্টিতে ভুগছে বলে জানানো হয়েছে।

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, শিশুসহ নিহত ৯

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ ৯ জন নিহত হয়েছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ইহোর ক্লাইমেনকো বলেছেন, ক্রিভি রিহ শহরের একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে রাশিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আঘাত হানায় পাঁচ শিশুসহ নয়জন নিহত এবং ২৯ জন আহত হয়েছে।

কঙ্গোতে নৌকা ডুবে ৮০ জনের বেশি নিহত

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআরসি) একটি নৌকাডুবির ঘটনায় ৮০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। দেশটির প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদি এক ঘোষণায় এ তথ্য নিশ্চিত করেছেন। বুধবার মাই-এনডোম্বে প্রদেশের মুশি শহর থেকে প্রায় ৭০ কিলোমিটার (৪৩ মাইল) দূরের কোয়া নদীতে ওই দুর্ঘটনা ঘটেছে।

অজিত দোভালকেই ফের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা করলেন মোদী

প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পরপরই সাবেক গোয়েন্দা কর্মকর্তা অজিত দোভালকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে নিযুক্ত করেছিলেন নরেন্দ্র মোদী। ২০১৯ সালে দ্বিতীয় মেয়াদে পূর্ণমন্ত্রীর মর্যাদা দিয়ে একই পদে অজিত দোভালকে পুনর্বহাল রেখেছিলেন মোদী। এবারও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে তাকেই বেছে নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

আইসক্রিমে মিললো মানুষের হাতের আঙুল!

আইসক্রিমটি খাওয়ার একপর্যায়ে তিনি বাদাম জাতীয় কিছুর অস্তিত্ব অনুভব করেন। কিন্তু মনোযোগ দিয়ে দেখতে গিয়ে লক্ষ্য করেন যে আইসক্রিমের মধ্যে বাদাম নয়, মানুষের হাতের একটি আঙুল রয়েছে! এমন ঘটনায় আতকে ওঠেন তিনি।

এসএএইচ/জেআইএম