ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতের লোকসভা নির্বাচন

কারাগার থেকে বেরিয়ে সরাসরি ‘কিংমেকার’ নাইডু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:২৪ পিএম, ০৪ জুন ২০২৪

কথায় আছে রাজনীতির কোনো বয়স নেই, কোনো শেষ নেই। আর তারই বড় প্রমাণ যেন ভারতের অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে যাওয়া এন চন্দ্রবাবু নাইডু।

প্রায় আট মাস আগে তেলেগু দেশম পার্টির (টিডিপি) এই নেতাকে একাধিক মামলায় কারাগারে পাঠানো হয়েছিল। তখন অনেকেই ভেবেছিলেন, ৭৪ বছর বয়সী এই নেতার রাজনীতি বোধহয় শেষ হয়ে যাবে। উঠে দাঁড়াতে পারবে না তার দলটিও। কিন্তু সবাইকে ভুল প্রমাণ করে এতটাই শক্তিশালীভাবে ফিরে এসেছেন যে তাকেই এখন ‘কিংমেকার’ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

অন্ধ্রপ্রদেশের বিধানসভা নির্বাচনে টিডিপি নেতৃত্বাধীন জোট ১৭৫টি আসনের মধ্যে ১৫৮টিতেই এগিয়ে রয়েছে ও জয় পেতে চলেছে। এই নিয়ে চন্দ্রবাবু চতুর্থবারের মতো রাজ্যের মুখ্যমন্ত্রী হতে চলেছেন। এবারের বিধানসভা নির্বাচনে পবন কল্যাণের জনসেনা পার্টির সঙ্গে জোট বেঁধেছিল টিডিপি। সঙ্গে ছিল বিজেপির সমর্থন।

এদিকে, লোকসভা নির্বাচনে অন্ধ্রপ্রদেশের ২৫টি আসনের মধ্যে ১৬টি আসনেই এগিয়ে রয়েছে টিডিপি। আর ২০১৯ সালের লোকসভা নির্বাচনে মাত্র তিনটি আসনে জিতেছিল চন্দ্রবাবুর দল। তবে বিধানসভায় পেয়েছিল ২৩ আসন।

অন্যদিকে, এবারের লোকসভা নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এখন পর্যন্ত প্রকাশিত ফলাফলে দেখা গেছে, ৫৪৩টি আসনের মধ্যে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৪ আসনে এগিয়ে রয়েছে। অন্যদিকে, কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট এগিয়ে রয়েছে ২৩২ আসনে। কোনো আসনেই এখন পর্যন্ত চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়নি।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, বিজেপি এককভাবে ২৪২ আসনে এগিয়ে রয়েছে। যা সরকার গঠনের জন্য যথেষ্ট নয়। কারণ সরকার গঠন করতে হলে কোনো রাজনৈতিক দলকে অন্তত ২৭২ আসনে জয় পেতে হবে।

আবার কংগ্রেস এককভাবে ১০১ আসনে এগিয়ে। দলটির নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট এগিয়ে রয়েছে ২০১টি আসনে। ফলে বলা যায় যে ভারতে এবার সরকার গঠনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে জোট।

জোট হিসেবে এনডিএ এখন পর্যন্ত এগিয়ে রয়েছে, তাই স্বাভাবিকভাবেই বিজেপির সদর দপ্তরে তৎপরতা শুরু হয়েছে। পিছিয়ে নেই বিরোধী জোট ইন্ডিয়াও। তারাও নিজেদের মধ্যে কথাবার্তা শুরু করতে চলেছে।

এনডিটিভিকে একটি সূত্র জানিয়েছে, বিজেপির সভাপতি জেপি নাড্ডা বুধবার (৫ জুন) এনডিএ জোটের বৈঠক ডেকেছেন। তাছাড়া মোদী ও অমিত শাহ দুজনই আজ চন্দ্রবাবু নাইডুর সঙ্গে কথা বলেছেন।

তাছাড়া নাড্ডার বাসায় বিজেপির একটি বৈঠকও শুরু হয়েছে। সেখানে রয়েছেন অমিত শাহ, রাজনাথ সিং ও অন্যান্য জ্যেষ্ঠ নেতা। সন্ধ্যার দিকে মোদী নিজেও বিজেপির কেন্দ্রীয় অফিসে যাবেন।

অন্যদিকে ইন্ডিয়া জোটও আগামীকাল বৈঠকে বসতে যাচ্ছে। ন্যাশনাল কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) প্রধান শারদ পাওয়ার এ তথ্য জানিয়েছেন। এদিকে তথ্য ছড়িয়েছে যে শারদ পাওয়ার এরই মধ্যে নাইডু ও নিতিশ কুমারের সঙ্গে কথা বলেছেন।

সূত্র: এনডিটিভি

এসএএইচ