ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩ জুন ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ০৩ জুন ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

এবার নৌ ও উপকূলরক্ষী বাহিনীর অভিযানেও মিললো না এমপি আনারের দেহাংশ

যে ট্রলিতে করে এমপি আনারের দেহাংশ নিয়ে যাওয়া হয়েছিল, সেটি খোঁজার জন্য ইঞ্জিনচালিত নৌকায় করে বাগজোলা খালের পানিতে মেটাল ডিটেক্টর চালানো হয়। এছাড়া আরও বিভিন্ন অত্যাধুনিক যন্ত্রাংশ দিয়ে এমপির দেহাংশ খুঁজে বের করার চেষ্টা করা হয়। তবে এদিনের তল্লাশি অভিযান থেকে কিছুই মেলেনি।

মৃত্যুর ৬ দিনেও হয়নি মায়ের শেষকৃত্য, জামিন পেলেন না পিকে হালদার

২৮ মে মারা যাওয়া মা লীলাবতী হালদারের শেষকৃত্য ও শ্রাদ্ধ অনুষ্ঠান করার জন্য অন্তর্বর্তী জামিনের আবেদন করেন পিকে হালদার ও তার ভাইয়ের আইনজীবী বিশ্বজিৎ মান্না। তবে আদালত সেই আবেদন মঞ্জুর করেননি। মঙ্গলবার (৪ জুন) সকাল সাড়ে ১০টায় মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন বিচারক প্রসন্ন মুখোপাধ্যায়।

সাধারণ নির্বাচনে সর্বোচ্চ ভোটের বিশ্ব রেকর্ড গড়লো ভারত

সদ্য শেষ হওয়া ১৮তম লোকসভা নির্বাচনে সর্বোচ্চ ভোটের বিশ্ব রেকর্ড গড়েছে ভারত। দেশটির প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার জানিয়েছেন, এবারের নির্বাচনে মোট ভোট দিয়েছেন ৬৪ কোটি ২০ লাখ মানুষ, যার মধ্যে ৩১ কোটি ২০ লাখই নারী। পুরো বিশ্বে কোনো ধরনের নির্বাচনে এত মানুষের ভোট দেওয়ার নজির নেই।

এবার সাইফার মামলায় খালাস পেলেন ইমরান খান

এবার রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসের মামলা তথা সাইফার মামলায় খালাস পেলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। সোমবার (৩ জুন) ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) তাদের এই মামলায় খালাস দেন। রায়ে আরও বলা হয়েছে, অন্য কোনো মামলায় কারাবন্দি না হলে ইমরান খান ও মাহমুদ কুরেশিকে অবিলম্বে মুক্তি দেওয়া হবে।

ভাঙচুরের দুই মামলায় অব্যাহতি পেলেন ইমরান খান

লং মার্চে ভাঙচুরের দুই মামলায় অব্যাহতি পেয়েছেন পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফের প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। দলের অন্য শীর্ষ নেতা শাহ মাহমুদ কুরেইশিও অব্যাহতি পেয়েছেন। রাজধানীর একটি ডিসট্রিক্ট ও সেশন কোর্ট এই রায় দিয়েছেন। ইমরান খান ও কুরেইশির দায়ের করা আবেদনের বিপরীতে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এহতেশাম আলম তাদের অব্যাহতির অনুমোদন দেন।

বুথফেরত জরিপ নিয়ে যা বললেন সোনিয়া গান্ধী

ভারতে লোকসভা নির্বাচনে বুথফেরত জরিপের অধিকাংশই ইঙ্গিত দিয়েছে, নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ জোট তৃতীয়বারের জন্য সরকার গঠন করছে। কোনো কোনো জরিপে এ-ও ভবিষ্যদ্বাণী করা হয়েছে যে, বিজেপি একাই ৩৫০-৩৭৫ আসন পেতে পারে। এনডিএ ‘৪০০ পার’ করে যাবে। কিন্তু সেই সম্ভাবনার কথা উড়িয়ে দিলেন কংগ্রেসনেত্রী তথা রাজ্যসভার সদস্য সোনিয়া গান্ধী। সোমবার তিনি স্পষ্ট জানান, বুথফেরত জরিপের সম্পূর্ণ বিপরীত ফলাফল হবে।

হামাস মানলে যুদ্ধবিরতিতে রাজি হবে ইসরায়েল, আশা যুক্তরাষ্ট্রের

গাজায় চলমান যুদ্ধের ইতি টানতে নতুন যুদ্ধবিরতি পরিকল্পনা ঘোষণা করা হয়েছে। হামাস এতে রাজি থাকলে ইসরায়েলও মেনে নেবে বলে আশা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন করবি এ কথা জানিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত সপ্তাহে যুদ্ধবিরতি পরিকল্পনাটি তুলে ধরেন।

২৪ ঘণ্টায় গাজার ৫০ স্থানে হামলা চালিয়েছে ইসরায়েল

গত ২৪ ঘণ্টায় গাজার ৫০টি লক্ষ্যে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, গত ২৪ ঘন্টায় সামরিক অবকাঠামো, অস্ত্রের ডিপো এবং হামাস যোদ্ধাদের লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

ভারতে হিটস্ট্রোকে ৫৬ জনের মৃত্যু, আক্রান্ত ২৫ হাজার

ভারতে মার্চ থেকে মে মাস পর্যন্ত তীব্র তাপপ্রবাহের মধ্যে হিটস্ট্রোকে ৫৬ জনের মৃত্যু হয়েছে। তাছাড়া এতে আক্রান্ত হয়েছেন প্রায় ২৫ হাজার মানুষ। তীব্র তাপপ্রবাহের ক্ষেত্রে মে মাস ভারতের উত্তরাঞ্চলের জন্য সবচেয়ে ভয়াবহ। চলতি মৌসুমে রাজধানী দিল্লি ও রাজস্থানে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে।

বিয়ের অনুষ্ঠানে যাওয়ার পথে মর্মান্তিক দুর্ঘটনা, নিহত ১৩

সবাই মিলে যাচ্ছিলেন বিয়েবাড়ি। আর সেই বিয়ে বাড়ি যাওয়ার পথে ঘটে গেলো মর্মান্তিক দুর্ঘটনা। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১৩ জনের। আশঙ্কাজনক অবস্থা আরও ১৫ জনের। রোববার রাতে মধ্য প্রদেশের রাজগড় জেলায় একটি ট্রাক্টর উলটে গিয়ে দুর্ঘটনাটি ঘটে। যাত্রীরা প্রত্যেকের রাজস্থানের বাসিন্দা বলে জানা গেছে। এরই মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী যোগাযোগ করেছেন রাজস্থান সরকারের সঙ্গে। মৃতদের মধ্যে রয়েছে চার শিশুও।

এসএএইচ/এএসএম