ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইসরায়েলগামী আরও তিন জাহাজে হুথির হামলা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ২৫ মে ২০২৪

লোহিত সাগর, ভূমধ্যসাগর ও আরব সাগরে ইসরায়েল অভিমুখী তিনটি জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথি। শুক্রবার (২৪ মে) টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে এই দাবি জানান ইরান-সমর্থিত এই গোষ্ঠীর সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি।

ইয়াহিয়া সারি জানান, প্রথম আক্রমণটি আরব সাগরে ইসরায়েলি জাহাজ এমএসসি আলেকজান্দ্রাকে লক্ষ্য করে করা হয়। সেসময় জাহাজটিতে বেশ কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

দ্বিতীয় আক্রমণটি হুথির নৌবাহিনী, বিমান বাহিনী ও ক্ষেপণাস্ত্র বাহিনী সমন্বয়ে করা হয়। তারা একত্রে লোহিত সাগর দিয়ে যাওয়া পানামার পতাকাবাহী ইয়ানিস নামক জাহাজটিতে হামরা চালায়।

তৃতীয় হামলাটি চালানো হয় ভূমধ্য সাগর দিয়ে চলা ইসরায়েলি জাহাজ এসেক্সকে লক্ষ্য করে। জাহাজটিকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় হুথিরা।

শুক্রবার ইউএস সেন্ট্রাল কমান্ড জানায়, বৃহস্পতিবার (২৩ মে) হুথিরা লোহিত সাগরে দুটি অ্যান্টি-শিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এতে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

চলতি বছরের ৩ মে ইসরায়েলগামী সব জাহাজে হামলার ঘোষণা দেন হুথির সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি। এক টেলিভিশন বক্তৃতায় তিনি বলেছিলেন, দক্ষিণ গাজার রাফাহ শহরে ইসরায়েলি বাহিনীর স্থল অভিযানের ঘোষণা দেওয়ার পরপরই এই ঘোষণা দেন তিনি।

ইয়াহিয়া সারি বলেছিলেন, ভূমধ্যসাগর দিয়ে ইসরায়েলি বন্দরের দিকে যাওয়া যেকোনো জাহাজ আমাদের লক্ষ্যবস্তুতে পরিণত হবে। আর সম্প্রচারের সঙ্গে সঙ্গে এই ঘোষণা কার্যকর হবে।

গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগর, বাব আল-মান্দাব প্রণালী ও এডেন উপসাগরের গুরুত্বপূর্ণ শিপিং চ্যানেলে ইসরায়েলগামী জাহাজে লক্ষ্য করে বারবার ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা করে আসছে। মূলত ফিলিস্তিনের গাজা উপত্যকার ইসরায়েলি আগ্রাসন বন্ধের দাবিতে এই হামলা চালাচ্ছে গোষ্ঠীটি।

তাদের হামলার কারণে বেশ কয়েকটি বড় শিপিং কোম্পানি লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল স্থগিত করেছে। এসব জাহাজ এখন আফ্রিকা ঘুরে কয়েক হাজার মাইল পথ অতিরিক্ত পাড়ি দিয়ে এশিয়া থেকে ইউরোপ-আমেরিকায় যাতায়াত করছে। এর ফলে পণ্য পরিবহনের খরচ যেমন বেড়ে গেছে, তেমনি ক্ষতিগ্রস্ত হচ্ছে বিশ্ব বাণিজ্য।

সূত্র: ইরান ফ্রন্ট পেজ

এসএএইচ