ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

অবশেষে স্বস্তির বৃষ্টি নামলো পশ্চিমবঙ্গে

পশ্চিমবঙ্গ প্রতিনিধি | প্রকাশিত: ০৯:২৮ পিএম, ০৬ মে ২০২৪

অবশেষে কলকাতাসহ পশ্চিমবঙ্গের বেশকিছু জেলায় নামলো স্বস্তির বৃষ্টি। সোমবার (৬ মে) সকালে কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছিল, পুরো পশ্চিমবঙ্গেই বজ্রপাতসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর মঙ্গলবার (৭ মে) রাজ্যজুড়ে কালবৈশাখী ঝড় হতে পারে।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস সত্য করে সোমবার বিকেল গড়াতেই বজ্রপাতসহ স্বস্তির বৃষ্টি নামে কলকাতাসহ পশ্চিমবঙ্গের বেশকিছু জেলায়। মঙ্গলবার ভারী বৃষ্টির পাশাপাশি ঝড়ের বেগ বেশি থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া দপ্তর। এরই মধ্যে আবহাওয়া দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক সোমনাথ দত্ত এ নিয়ে আগাম সতর্কতা জারি করেছেন।

সোমনাথ দত্ত বলেন, বঙ্গোপসাগরে নিম্নচাপ অক্ষরেখা সৃষ্টি হয়েছে। ফলে পশ্চিমবঙ্গে প্রচুর জলীয় বাষ্প ঢুকেছে। তার জেরেই সমুদ্রের দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টি শুরু হয়েছে। মঙ্গলবার বজ্রপাতের সঙ্গে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দমকা হাওয়ার সঙ্গে কালবৈশাখীরও সম্ভাবনা রয়েছে।

উত্তর চব্বিশ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, বর্ধমান, হুগলি, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পুরুলিয়া- এই জেলাগুলোতে শিলা বৃষ্টিসহ কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে।

সমান পরিমাণে বৃষ্টি বহাল থাকবে উত্তরবঙ্গের সব কয়টি জেলাতেই। বিশেষ করে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং কোচবিহার ও আলিপুরদুয়ার বৃষ্টিতে ভিজবে। শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে এসব এলাকায়। পাশাপাশি কোথাও কোথাও ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার আবার কোথাও ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়ার সম্ভাবনা রয়েছে।

ডিডি/এসএএইচ