ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ২৮ এপ্রিল ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

নিউইয়র্কে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা
যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। শহরের পূর্বাঞ্চলীয় হ্যাজেলউড এলাকার জেনার ও কিলহপার স্ট্রিটের হান্ড্রেড ব্লকে কুমিল্লার বাবুল উদ্দি নিজ বাড়ির সংস্কারের কাজ করছিলেন। তার সঙ্গে ছিলেন সিলেটের ইউসুফ মিয়া। গত ২৭ এপ্রিল শনিবার দুপুর সাড়ে ১২টায় তাদের গুলি করা হয়।

বিশ্বে এ বছর ডেঙ্গুতে মারা যেতে পারে ৪০ হাজার মানুষ
একটি স্ত্রী এডিস মশা যদি ফ্ল্যাভিভাইরাস প্যাথোজেন বহন করে এবং এ অবস্থায় কাউকে কামড় দেয় তাহলে ভুক্তভোগী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হতে পারেন। ডেঙ্গুতে আক্রান্ত হলে জয়েন্টে ব্যথা, রক্তক্ষরণ এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন মনে করে সারা বিশ্বে প্রতি বছর ১০ কোটি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়।

লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৩
লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় তিনজন নিহত হয়েছে। এর মধ্যে দুজনই ইরানপন্থি হিজবুল্লাহর সদস্য। স্থানীয় কর্মকর্তা এবং হিজবুল্লাহর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দুই জিম্মির ভিডিও প্রকাশ করেছে হামাস
সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করেছে হামাস। এতে গাজায় আটকে রাখা দুই জিম্মিকে দেখা গেছে। তারা যে বেঁচে আছেন তার প্রমাণ পাওয়া গেছে। তবে ওই ভিডিও কত তারিখের সে বিষয়টি নিশ্চিত নয়। ভিডিওতে ওমরি মিরান নামের এক বন্দি বলছেন, তিনি ২০২ দিন ধরে আটকা আছেন আর কেইথ সিয়েজেল এই সপ্তাহের ছুটির দিনের কথা উল্লেখ করেছেন। ফলে ভিডিওটি সাম্প্রতিক সময়ে ধারণ করা হয়েছে বলেই মনে হচ্ছে।

৬০ শতাংশের বেশি ভোটার মনে করেন বাইডেনের আমল ব্যর্থ
চলতি বছরের শেষের দিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এরই মধ্যে শুরু হয়েছে ক্যাম্পেইন। সিএনএনের এক জরিপে দেখা গেছে, বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে সুবিধাজনক অবস্থায় রয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রেকর্ড দামে বিক্রি হলো টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সোনার ঘড়ি
নিলামে রেকর্ড দামে বিক্রি হলো টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর কাছে থাকা একটি সোনার ঘড়ি। গত শনিবার (২৭ এপ্রিল) ইংল্যান্ডে ঘড়িটি নিলামে তুলেছিল হেনরি অ্যালড্রিজ অ্যান্ড সন নামে একটি সংস্থা। সেখানে এটি বিক্রি হয়েছে ১১ লাখ ৭০ হাজার পাউন্ডে (১৪ লাখ ৬০ হাজার মার্কিন ডলার)। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ১৬ কোটি টাকা।

ভারতে সফর বাদ দিয়ে হঠাৎ চীনে গেলেন ইলন মাস্ক
বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের মালিক ইলন মাস্ক তার ভারত সফর স্থগিতের সপ্তাহখানেক পর হঠাৎ করেই চীন সফরে গেছেন। রোববার (২৮ এপ্রিল) একটি ব্যক্তিগত বিমানে করে একপ্রকার আকস্মিকভাবেই চীনের রাজধানী বেইজিংয়ে পৌঁছান তিনি।

ইরাকে সমকামীবিরোধী আইন পাস, সর্বোচ্চ সাজা ১৫ বছরের কারাদণ্ড
ইরাকের সংসদে সমকামীবিরোধী একটি আইন পাস করা হয়েছে। এতে সর্বোচ্চ সাজা রাখা হয়েছে ১৫ বছরের কারাদণ্ড। ধর্মীয় মূল্যবোধ সমুন্নত রাখতেই আইনটি পাস করা হয়েছে বলে জানানো হয়। তবে এর নিন্দা জানিয়েছে অ্যাক্টিভিস্টরা। কারণ সম্প্রতি দেশটিতে এলজিবিটিকিউ সম্প্রদায়ের ওপর হামলা বেড়েছে।

বিদেশি কোম্পানির জন্য চীনের দরজা খোলা থাকবে: লি কিয়াং
চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং টেসলার প্রধনা নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ককে বলেছেন, দেশটির দরজা সব সময় বিদেশি কোম্পানির জন্য খোলা থাকবে। চলতি বছরে দ্বিতীয় বারের মতো চীন সফরে গেছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। সেখানে চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে তার বৈঠক হয়েছে।

ভারতে দূরদর্শনের লোগোর রং বদলে ‘গেরুয়া’ করা নিয়ে বিতর্ক
ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন সম্প্রচার সংস্থা প্রসার ভারতীর চ্যানেল ‘ডিডি নিউজ’-এর লোগো লাল থেকে ‘গেরুয়া’ করে দেওয়া হয়েছে। লোকসভা নির্বাচন চলাকালীন দূরদর্শনের এই লোগোর রং পরিবর্তন ঘিরে তীব্র সমালোচনায় সরব হয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলো।

কেএএ/জিকেএস