ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পাকিস্তানে সেনা অভিযানে ৫৯ তালেবান নিহত

প্রকাশিত: ১১:৫৯ এএম, ১৯ ডিসেম্বর ২০১৪

পাকিস্তানের আধাস্বায়ত্তশাসিত প্রদেশ খাইবারে পৃথক অভিযানে অন্তত ৫৯ তালেবান যোদ্ধা নিহত হয়েছে। পাকিস্তান সেনাবাহিনী শুক্রবার এই দাবি করেছে। সেনাবাহিনীর বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়, আফগানিস্তান সীমান্তে তালেবান অধ্যুষিত এলাকায় বিমান হামলাসহ বিশেষ অভিযান চালিয়েছে পাকিস্তান সেনাবাহিনী। খাইবারের তিরাহ ভ্যালির তালেবান ঘাঁটিতে অতর্কিত এক অভিযানে অন্তত ৩২ জন নিহত হয়। এ ছাড়া বিমান হামলায় নিহত হয়েছে আরও ১৭ তালেবান।

পাকিস্তান সেনাবাহিনী দাবি করেছে, বন্দুকযুদ্ধে নিহত হয়েছে আরও ১০ তালেবান সদস্য। পাকিস্তানের পেশোয়ারে আর্মি স্কুলে বর্বর তালেবান হামলার চার দিনের মাথায় এই খবর দিল সেনাবাহিনী।

১৬ ডিসেম্বর ওই হামলায় অন্তত ১৪১ জন নিহত হয়েছে। এদের মধ্যে ১৩১ জনই শিক্ষার্থী। নিহতদের মধ্যে ৯ জন শিক্ষক ও একজন সেনা ছিলেন। তালেবান বলেছে, আধাস্বায়ত্তশাসিত অপর এক প্রদেশ উত্তর ওয়াজিরিস্তানে সেনা অভিযানের প্রতিশোধ নিতেই তারা সেনাবাহিনী নিয়ন্ত্রিত পেশোয়ারের ওই স্কুলে হামলা করে।

প্রসঙ্গত, উত্তর ওয়াজিরিস্তানকে তালেবানমুক্ত করতে চলতি বছরের জুন থেকে সেনা অভিযান চালাচ্ছে পাকিস্তান। ওই অভিযানের নাম জার্ব-ই-আজব। একই উদ্দেশে খাইবারে বিশেষ অভিযান চালাচ্ছে পাকিস্তান সেনাবাহিনী। এই অভিযানের নাম খাইবার-১।