ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ঈদ কবে জানালো পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ০৮ এপ্রিল ২০২৪

ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ ঘোষণা করলো পাকিস্তান। দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটি রুয়েত-ই-হেলালের গবেষণা কাউন্সিল জানিয়েছে, পাকিস্তানে ঈদের চাঁদ দেখা যাবে মঙ্গলবার (৮ এপ্রিল)। সেই হিসেবে দেশটিতে ঈদ হবে বুধবার।

কাউন্সিলের সদস্য খালিদ ইজাজ সামা টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আমাদের পাওয়া তথ্য অনুযায়ী, নতুন চাঁদের জন্ম হবে সোমবার রাত সাড়ে ১১টার দিকে। তখন এটির বয়স হবে ১৯ ঘণ্টা ১৪ মিনিট হবে। আর চাঁদটি দেখা যাবে মঙ্গলবার সন্ধ্যায় ও আকাশে থাকবে প্রায় ৩৬ মিনিট পর্যন্ত।

রুয়েত-ই-হেলালের সদর দপ্তর পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার রাজধানী পেশোয়ারে। খালিদ ইজাজ জানান, আকাশ মেঘ না থাকলে মঙ্গলবার সন্ধ্যা ৭টা ১৮ মিনিটের দিকে পেশোয়ারে চাঁদ দেখা যাবে।

এদিকে, রুয়েত-ই-হেলালের চেয়ারম্যান মাওলানা আবদুল খবির আজাদের সই করা এক বিবৃতিতে জানানো হয়েছে, মঙ্গলবার ইসলামাবাদে কমিটির বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠ শেষে কবে ঈদুল ফিতর হবে তা জানানো হবে।

এর আগে সোমবার (১ এপ্রিল) পাকিস্তানের আবহাওয়া বিভাগ (পিএমডি) জানিয়েছিল, পাকিস্তানে শাওয়াল মাসের নতুন চাঁদের জন্ম হবে ৮ এপ্রিল রাত ১১টা ২১ মিনিটে ও ৯ এপ্রিল সন্ধ্যায় এটির বয়স হবে ১৯ থেকে ২০ ঘণ্টার মধ্যে। আর সূর্যাস্তের পর ৫০ মিনিটেরও বেশি সময় ধরে এই চাঁদ দেখা যাবে।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, পর পর ৩ মাস রমজান ২৯ দিনে শেষ হয় না। তাই এবার এই মাস ৩০ দিন হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। ফলে ঈদুল ফিতর হতে পারে ১১ এপ্রিল। ১১ এপ্রিলকে ঈদুল ফিতরের দিন ঠিক করেই ছুটির তালিকা করেছে বাংলাদেশ সরকার।

সূত্র: সামা টিভি

এসএএইচ