ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৭ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫০ পিএম, ০৭ এপ্রিল ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

 

দক্ষিণ গাজা থেকে হঠাৎ সেনা সরালো ইসরায়েল, যুদ্ধ কি তবে শেষ?

অবরুদ্ধ গাজা উপত্যাকার দক্ষিণাংশ থেকে হঠাৎই প্রায় সব সেনা সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে ইসরায়েল। কিন্তু হামাসকে নির্মূলের লক্ষ্যে ছয় মাস ধরে ফিলিস্তিনি উপত্যকায় তাণ্ডব চালানো ইসরায়েল হঠাৎ এভাবে পিছু হটলো কেন, তা নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা বলছে, মূলত, চলতি বছরের শুরু থেকেই গাজায় সৈন্য সংখ্যা কমিয়ে আনছিল ইসরায়েল। অবরুদ্ধ উপত্যকায় মানবিক বিপর্যয় রোধে ইসরায়েলের ওপর যুক্তরাষ্ট্রসহ মিত্র দেশগুলোর চাপ ক্রমেই বাড়ছিল।

লাইলাতুল কদরে আবুধাবির গ্রান্ড মসজিদে রেকর্ড ৭০ হাজার মুসল্লি

লাইলাতুল কদরের রাতকে অনন্য মর্যাদা দিয়েছেন মহান আল্লাহতায়ালা। বলা হয়েছে, হাজার মাসের ইবাদতের চেয়েও এ রাতের ইবাদত উত্তম। আর সেই রাতেই আবুধাবির শেখ জায়েদ গ্রান্ড মসজিদে নামাজ পড়তে হাজির হয়েছিলেন ৭০ হাজারের বেশি মুসল্লি।

কর্মসংস্থান ভিসায় কড়া শর্ত আনছে নিউজিল্যান্ড

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, নিউজিল্যান্ডের কর্মসংস্থান ভিসার নিয়মে যেসব পরিবর্তন আনা হবে, তার মধ্যে রয়েছে কম দক্ষতাসম্পন্ন চাকরির ক্ষেত্রেও ইংরেজি ভাষার দক্ষতা, সংশ্লিষ্ট কাজের ন্যূনতম দক্ষতা ও অভিজ্ঞতা। কম দক্ষতাসম্পন্ন চাকরিজীবীদের একটানা থাকার মেয়াদও পাঁচ বছর থেকে কমিয়ে তিন বছর করা হবে।

দক্ষিণ মেরুতে রেকর্ড তাপমাত্রা, বিপর্যয়ের আশঙ্কা

পৃথিবীর দক্ষিণ মেরুর তাপমাত্রায় অস্বাভাবিক বৃদ্ধি রেকর্ড করেছেন বিজ্ঞানীরা। তারা জানিয়েছেন, দক্ষিণ মেরুর বরফঢাকা পূর্বাঞ্চলের মালভূমিতে অবস্থিত কনকর্ডিয়া গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা জানিয়েছেন, ২০২২ সালের ১৮ মার্চ অঞ্চলটির তাপমাত্রা মৌসুমি গড় তাপমাত্রার চেয়ে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যায়, যা একটি বিশ্ব রেকর্ড।

নেতানিয়াহুর বিরুদ্ধে হাজার হাজার ইসরায়েলির বিক্ষোভ

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে দেশটির হাজার হাজার মানুষ বিক্ষোভে অংশ নিয়েছেন। গাজায় জিম্মি চুক্তির দাবিতে অন্তত এক লাখ মানুষ নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে সমাবেশে অংশ নিয়েছেন বলে জানা গেছে। এর আগে হামাসের হাতে জিম্মি ইলাদ কাতজিরের মৃতদেহ ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী উদ্ধার করেছে। এরপরেই তেল আবিব এবং অন্যান্য শহরে সমাবেশ শুরু হয়।

যুক্তরাষ্ট্র-চীনের পাল্টাপাল্টি সামরিক মহড়া

বিতর্কিত দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চালানোর কথা জানিয়েছে চীন। দেশটির সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে। এর আগে একই দিনে যুক্তরাষ্ট্র-জাপান-ফিলিপাইন ও অস্ট্রেলিয়া যৌথ মহড়া চালানোর ঘোষণা দেয়। বেইজিংয়ের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) সাউদার্ন থিয়েটার কমান্ড জানিয়েছে, তারা দক্ষিণ চীন সাগরে নৌ ও বিমান কমব্যাট পেট্রলের আয়োজন করেছে।

বিদ্রোহীদের কাছে গুরুত্বপূর্ণ শহর হারালো মিয়ানমারের সামরিক বাহিনী

তিন বছর আগে মিয়ানমারের ক্ষমতা দখলকারী সামরিক বাহিনী বিদ্রোহীদের কাছে আরও একটি বড় পরাজয়ের মুখোমুখি হয়েছে। এবার তাদের দখল থেকে থাইল্যান্ড সীমান্তের সঙ্গে লাগোয়া গুরুত্বপূর্ণ একটি শহর বিদ্রোহীদের কাছে হাতছাড়া হয়েছে। পূর্ব সীমান্তের শহর মায়াওয়ারি শহরের কয়েকশো সৈন্য কারেন বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ করেছে।

কংগ্রেসের ইসতেহারে মুসলিম লীগের ভাবনা, দেশ ভাঙার চক্রান্ত: মোদী

রামমন্দির, সিএএ, গ্যাসের দাম কমানোর পরেও দেশজুড়ে ভোটপ্রচারে ঘাম ঝরাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজস্থানের আজমির শরিফের সভায় কংগ্রেসকে একহাত নিলেন তিনি। রাহুল গান্ধীর দলের ইসতেহারে মিথ্যায় ভরা দাবি করে মোদী বলেন, এর পাতায় পাতায় ভারত ভাঙার চক্রান্ত রয়েছে।

পিকে হালদারের পরবর্তী শুনানি ২২ এপ্রিল

বাংলাদেশ থেকে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদারের বিরুদ্ধে ভারতে দায়ের করা মামলার পরবর্তী শুনানি ২২ এপ্রিল ধার্য হয়েছে। পিকে হালদারসহ ৬ সহযোগী আসামির মামলায় শনিবার ৬ এপ্রিল ইডির আইনজীবী অরিজিৎ চক্রবর্তীর উদ্দেশ্যে বিচারক প্রসন্ন মুখোপাধ্যায় বলেন, বাংলাদেশ কি বলেছে? ওদের নিতে আগ্রহ দেখাচ্ছে কি বাংলাদেশ? ওরা যদি সবাই বাংলাদেশি হয়, তাহলে কিভাবে জামিন হবে? আর জামিন হলে ভারতে থাকবে কিভাবে? বিচারকের এই মন্তব্যে মামলায় নতুন মোড় নিতে যাচ্ছে।

গাজায় ত্রাণ সরবরাহের জন্য সামুদ্রিক করিডর নির্মাণ করছে যুক্তরাজ্য

অবরুদ্ধ গাজা উপত্যকায় ত্রাণ পাঠানোর উদ্দেশ্যে নতুন করিডোর তৈরির জন্য ব্রিটিশ র‌য়্যাল নেভির জাহাজ পাঠাবে যুক্তরাজ্য। রোববার (৭ এপ্রিল) এই জাহাজের মাধ্যমে গাজায় ত্রাণ পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরুন। আগামী মে মাসের শুরুর দিকে নতুন এই করিডর উন্মুক্ত হবে।

এসএএইচ/জিকেএস