ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

এবার অস্থায়ী অভিবাসনেও সীমা আরোপের চিন্তা কানাডার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:৫৫ এএম, ২২ মার্চ ২০২৪

অভিবাসীদের ঢল নিয়ন্ত্রণে প্রথমবারের মতো অস্থায়ী অভিবাসনে সীমা আরোপ করতে চলেছে কানাডা। গত বৃহস্পতিবার (২১ মাচ) কানাডীয় অভিবাসন মন্ত্রী মার্ক মিলার এ তথ্য জানিয়েছেন। আবাসন এবং অন্যান্য জরুরি সেবাগুলোর ওপর ক্রমবর্ধমান চাপ কমানোর নতুন প্রচেষ্টা হিসেবে এই পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। খবর রয়টার্সের।

কানাডার অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখতে এবং শ্রম ঘাটতি পূরণে অভিবাসননির্ভর নীতি গ্রহণ করেছিল জাস্টিন ট্রুডোর সরকার। এর ফলে গত কয়েক বছরে দেশটিতে আন্তর্জাতিক শিক্ষার্থী ও বিদেশি কর্মীসহ অস্থায়ী অভিবাসী প্রবেশ ব্যাপকভাবে বেড়েছে।

আরও পড়ুন>> 

কিন্তু সমালোচকদের অভিযোগ, সরকারের এই নীতি কানাডার আবাসন খাতের সংকট বাড়িয়েছে। চাপের মুখে ফেলেছে শিক্ষা, স্বাস্থ্যের মতো জরুরি সেবা খাতগুলোকেও। এ নিয়ে রাজনৈতিক চাপ বাড়ছে ট্রুডোর ওপর।

এ অবস্থায় কানাডীয় অভিবাসন মন্ত্রী জানিয়েছেন, তাদের সরকার আগামী তিন বছরের মধ্যে অস্থায়ী বাসিন্দা বা অভিবাসীর হার পাঁচ শতাংশে নামিয়ে আনতে চায়। ২০২৩ সালে এর হার ছিল মোট জনসংখ্যার ৬ দশমিক ৫ শতাংশ, যা সংখ্যার হিসাবে প্রায় ২৫ লাখ।

সরকারে এ সিদ্ধান্ত অনুসারে, ২০২৩ সালের তুলনায় আগামী তিন বছরে কানাডায় অস্থায়ী অভিবাসী কমবে প্রায় ২০ শতাংশ।

আরও পড়ুন>> 

মার্ক মিলার বলেছেন, পরিকল্পনাটি চূড়ান্ত করার জন্য আগামী মে মাসে প্রাদেশিক ও আঞ্চলিক কর্তৃপক্ষগুলোর সঙ্গে বৈঠকে বসবেন তিনি।

কানাডীয় মন্ত্রী বলেন, দেশে প্রবেশকারী অস্থায়ী বাসিন্দাদের সংখ্যা যে টেকসই পর্যায়ে রয়েছে, তা নিশ্চিত করতে হবে। এই শরৎ থেকে আমরা প্রথমবারের মতো স্থায়ী-অস্থায়ী উভয় ধরনের অভিবাসী আগমনকে অভিবাসন মাত্রার পরিকল্পনায় অন্তর্ভুক্ত করবো।

এর আগে, গত জানুয়ারিতে দুই বছরের জন্য বিদেশি শিক্ষার্থী গ্রহণে সীমা আরোপের ঘোষণা দিয়েছিল কানাডা এবং বলেছিল, স্নাতক শেষে কিছু শিক্ষার্থীকে ওয়ার্ক পারমিট দেওয়াও বন্ধ করে দেবে তারা।

কেএএ/