ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ মার্চ ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ১৬ মার্চ ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতে লোকসভা নির্বাচন শুরু ১৯ এপ্রিল, ফলাফল ৪ জুন
ভারতে লোকসভা নির্বাচনের তফশিল ঘোষণা হয়েছে। আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হবে দেশটির ৫৪৩ আসনের নির্বাচন। সাত ধাপে ভোট চলবে ১ জুন পর্যন্ত। ফলাফল ঘোষণা হবে আগামী ৪ জুন। শনিবার (১৬ মার্চ) ভারতের প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার এ ঘোষণা দিয়েছেন।

পশ্চিমবঙ্গের ৪৩ আসনে ভোট হবে ৭ দফায়
ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের তফশিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। দেশটির ৫৪৩ আসনের জন্য ভোট নেওয়া হবে মোট সাত দফায়। আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে নির্বাচন, চলবে ১ জুন পর্যন্ত। ফল ঘোষণা হবে ৪ জুন।

গাজায় এক বাড়িতে হামলা চালিয়ে ৩৬ জনকে হত্যা
মধ্য গাজায় একটি বাড়িতে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ৩৬ জন নিহত হয়েছেন। ওই বাড়িটি নুসিরাত শরণার্থী ক্যাম্প থেকে বেশি দূরে নয়।

সুদানে তীব্র অনাহারের ঝুঁকিতে ৫০ লাখ মানুষ
সুদানে গৃহযুদ্ধের কারণে চারম বিপর্যয়ের মুখোমুখি বেসামরিক নাগরিকরা। খাদ্যের অভাব দেখা দিয়েছে মারাত্মকভাবে। এমন পরিস্থিতিতে যুদ্ধরত পক্ষগুলোর কাছে মানবিক সহায়তা প্রবেশের সুযোগ চেয়ে অনুরোধ করেছে জাতিসংঘ।

ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ২০
ইউক্রেনের বন্দর নগরী ওডেসায় বড় হামলা চালিয়েছে রাশিয়া। শুক্রবার (১৫ মার্চ) চালানো এই হামলায় উদ্ধারকর্মীসহ ২০ জন নিহত হয়েছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার হামলাকে জগন্য বলে অভিহিত করেছেন।

সোমালিয়ার রাজধানীতে গোলাগুলি, হতাহত অনেকে
সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে প্রেসিডেন্স প্যালেসের কাছে একটি হোটেলে হামলা চালিয়েছে জঙ্গী গোষ্ঠী আল-সাবাব। তাদের হামলায় অন্তত তিনজন নিহত হয়েছেন। শুক্রবার (১৫ মার্চ) পুলিশ এ তথ্য নিশ্চিত করেছে।

এজিয়ান সাগরে নৌকা ডুবে ২১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু
তুরস্কের উত্তর-পশ্চিম উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে পাঁচ শিশুসহ অন্তত ২১ জন মারা গেছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইসলামবিদ্বেষের বিরুদ্ধে জাতিসংঘের প্রস্তাবে ভোট দেয়নি ভারত
ইসলামবিদ্বেষের বিরুদ্ধে জাতিসংঘের সাধারণ পরিষদে উত্থাপিত একটি খসড়া প্রস্তাবে ভোট দেয়নি ভারত। এমন সিদ্ধান্তের পক্ষে দেশটির যুক্তি, শুধু ইসলাম ধর্ম নয়; হিন্দু, বৌদ্ধ, শিখ ধর্মের বিরুদ্ধে সহিংসতা এবং বৈষম্যের ব্যাপকতাকেও স্বীকার করতে হবে।

প্রধানমন্ত্রিত্ব কঠিন কাজ, প্রতিদিনই ছাড়ার কথা ভাবি: ট্রুডো
প্রধানমন্ত্রিত্ব সামলানো কঠিন কাজ। প্রতিদিনই সেই দায়িত্ব ছেড়ে দেওয়ার কথা ভাবেন কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কিন্তু এখনই এমন কাজ করবেন না। অন্তত আগামী নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর পদ ছাড়ার কোনো ইচ্ছা নেই তার।

শাহবাজের সঙ্গে সালমানের ফোনালাপ, পাকিস্তানকে সমর্থনের আশ্বাস
পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে সম্প্রতি শপথ নিয়েছেন শাহবাজ শরিফ। মূলত এ উপলক্ষে সৌদির প্রিন্স মোহাম্মদ বিন সালমান শাহবাজের সঙ্গে ফোনে কথা বলেছেন।

কেএএ/জেআইএম