ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রোহিঙ্গাদের জন্য ফান্ড সংকট, এ বছর ৮৫ কোটি ডলার চায় জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৩৮ পিএম, ১৩ মার্চ ২০২৪

মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রায় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য সাহায্য বাড়ানোর আহ্বান জানিয়েছে জাতিসংঘ। কারণ যথাযথ ফান্ডের অভাবে সেখানের অনেকেই পর্যাপ্ত খাবার ও অন্যান্য ত্রাণ সহায়তা পাচ্ছে না।

বাংলাদেশে অবস্থান করা রোহিঙ্গা শরণার্থী ও হোস্ট কমিউনিটর জন্য জরুরি ত্রাণ সহায়তায় ৮৫ কোটি ডলারের বেশি অর্থের আবেদন জানিয়েছে জাতিসংঘ।

আরও পড়ুন>

এক বিবৃতিতে জাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রায় ৯৫ শতাংশই অরক্ষিত ও মানবিক সহায়তার ওপর নির্ভরশীল।

মিয়ানমারে সংঘাত বেড়ে যাওয়ায় বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক সংহতি ও শরণার্থী সুরক্ষা আগের চেয়ে বেশি প্রয়োজন বলেও জানায় সংস্থাটি।

গত বছর জাতিসংঘ ও এর অংশীদাররা রোহিঙ্গা শরণার্থীদের সাহায্য করার জন্য দেশগুলোর কাছে ৮৫ কোটি ডলারের বেশি চেয়েছিল। কিন্তু মাত্র ৪৪ কোটি ডলার পাওয়া যায়।

সংস্থাটি জানায়, শরণার্থীদের অনেকেই প্রয়োজনীয় চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছে। তাই জরুরিভিত্তিতে সহায়তা প্রয়োজন।

রোহিঙ্গা ক্যাম্পে যারা সহায়তা পাচ্ছে তাদের মধ্যে ৭৫ শতাংশের বেশি নারী ও শিশু। তারা নানা ধরনের ঝুঁকির মধ্যে আছে বলেও উল্লেখ করা হয়েছে সংস্থাটির বিবৃতিতে।

এই সংকটে জাতিসংঘের নেতৃত্বে অন্তত ১১৭ অংশীদার কাজ করছে, যার প্রায় অর্ধেকই বাংলাদেশি।

২০১৭ সালে মিয়ানমারের সামরিক বাহিনী রাখাইন রাজ্যে অভিযান শুরু করে। এরপর সীমান্ত পাড়ি দিয়ে প্রায় ১০ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এখনো রাখাইনে সংঘাত চলছে।

সূত্র: এএফপি

এমএসএম