ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

শেখ হাসিনাকে ধন্যবাদ জানালেন শাহবাজ শরিফ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:০১ পিএম, ১০ মার্চ ২০২৪

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। সেই সঙ্গে পাকিস্তান বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদার করতে উন্মুখ হয়ে আছে বলেও জানিয়েছেন শাহবাজ।

রোববার (১০ মার্চ) প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর বিশ্বে পাকিস্তানের বন্ধুপ্রতীম দেশগুলোর সরকার ও রাষ্ট্রপ্রধানদের ধন্যবাদ জানিয়ে বার্তা দিয়েছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ ছাড়াও ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপসহ বেশিরভাগ দেশের সরকার প্রধানকে ধন্যবাদ জানিয়েছেন শাহবাজ শরিফ।

বৃহস্পতিবার (৭ মার্চ) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও ধন্যবাদ জানান শাহবাজ। এক্সে এক বার্তায় তিনি লেখেন, ‌‌‌‌পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ায় আমাকে অভিনন্দন জানানোয় নরেন্দ্র মোদীকে ধন্যবাদ।

আরও পড়ুন: 

রোববার শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে এক এক্স (পূর্বে টুইটার) বার্তায় শাহবাজ শরিফ বলেন, প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় আমাকে অভিনন্দন জানানোয় আপনাকে ধন্যবাদ। আমি পাকিস্তান-বাংলাদেশ সম্পর্ককে আরও জোরদার করতে আপনার সঙ্গে কাজ করতে আগ্রহী।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে কারাবন্দি ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত প্রার্থীরা সবচেয়ে বেশি আসন পান। তবে এককভাবে সরকার গঠন করতে প্রয়োজনীয় আসন পেতে ব্যর্থ হয় দলটি। অন্যদিকে, সংখ্যাগরিষ্ঠতা পায়নি শাহবাজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) ও বিলাওয়াল ভুট্টো জারদারির দল পাকিস্তান পিপলস পার্টিও (পিপিপি)।

কোনো দলই সরকার গঠনে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায় জোট সরকার গঠনই একমাত্র সমাধান হয়ে ওঠে। নির্বাচনের ফলাফল প্রকাশের কয়েকদিন পর পর্যন্ত দফায় আলোচনার পর জোট সরকার গড়তে রাজি হয় পিএমএল-এন, পিপিপি ও মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম)।

আরও পড়ুন: 

সাধারণ নির্বাচনের প্রায় এক মাস পর ৪ মার্চ প্রধানমন্ত্রী নির্বাচনে ভোটাভুটি হয়। তাতে জোটের সঙ্গী দুই দলের সমর্থনে জাতীয় পরিষদে ২০১ ভোট পেয়ে টানা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হন পিএমএল-এন নেতা শাহবাজ।

৫ মার্চ পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুভেচ্ছা বার্তায় আঞ্চলিক অভিন্ন সুবিধা অর্জনের চ্যালেঞ্জ মোকাবিলায় পুরো অঞ্চলকে একসঙ্গে কাজ করার ওপর জোর দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

সূত্র: অ্যাসোসিয়েট প্রেস পাকিস্তান

এসএএইচ