ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৯ মার্চ ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ০৯ মার্চ ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজায় প্লেন থেকে ফেলা ত্রাণ মাথায় পড়ে ৫ ফিলিস্তিনি নিহত
ইসরায়েলি বাহিনীর হাতে অবরুদ্ধ গাজায় প্লেন থেকে ফেলা ত্রাণ অনিয়ন্ত্রিতভাবে মাথায় পড়ে অন্তত পাঁচজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। একজন প্রত্যক্ষদর্শী ও গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, একটি প্যারাসুটে বাধা ত্রাণ সঠিকভাবে না পড়ায় এই দুর্ঘটনাটি ঘটে এবং এতে পাঁচজন মারা যান।

রমজানের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি কঠিন: বাইডেন
রমজানের মধ্যে গাজায় যুদ্ধবিরতি চুক্তি অত্যন্ত কঠিন বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাছাড়া পূর্ব জেরুজালেমের চলমান সহিংসতা নিয়েও তিনি উদ্বেগ প্রকাশ করেছেন।

নীরবে নতুন রাস্তা বানিয়ে গাজাকে দু’ভাগ করলো ইসরায়েল
অবরুদ্ধ গাজা উপত্যকার মাঝ বরাবর নতুন একটি রাস্তা তৈরি করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী। রাস্তাটি গাজার পূর্ব থেকে পশ্চিম দিকে গেছে। স্যাটেলাইটের ছবিতে ধরা পড়েছে বিষয়টি।

লোহিত সাগরে মার্কিন রণতরীতে হামলার দাবি হুথিদের
লোহিত সাগার ও এডেন উপ-সাগরে মার্কিন ডেস্ট্রয়ার বা ছোট রণতরীতে হামলার দাবি করেছে ইরান সমর্থিত ইরানের হুথি বিদ্রোহীরা। শনিবার (৯ মার্চ) ইরানের হুথি বিদ্রোহীদের মুখপাত্র এই দাবি করেন।

ইস্তাম্বুলে এরদোয়ান-জেলেনস্কির বৈঠক, শান্তি আলোচনার প্রস্তাব
ইস্তাম্বুলে তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেপ এরদোয়ান ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মধ্যে বৈঠক হয়েছে। আলোচনা শেষে এরদোয়ান জানিয়েছেন, যুদ্ধ বন্ধ করতে ইউক্রেন ও রাশিয়াকে নিয়ে সম্মেলনের আয়োজন করতে তুরস্ক প্রস্তুত।

আশ্রয়প্রার্থীদের ঢল সামলাতে হিমশিম খাচ্ছে জার্মানি
বিশ্বের বিভিন্ন প্রান্তে সংকটের জেরে ইউরোপে শরণার্থী, আশ্রয়প্রার্থী ও অভিবাসনপ্রত্যাশীদের সংখ্যা বেড়েই চলেছে। বহিরাগতদের সেই ঢলকে কেন্দ্র করে প্রবল রাজনৈতিক বিবাদ শুরু হয়েছে জার্মানিতে।

দ্বিতীয়বার পাকিস্তানের প্রেসিডেন্ট হলেন আসিফ আলি জারদারি
দ্বিতীয়বার পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন পিপিপি নেতা আসিফ আলি জারদারি। শনিবার (৯ মার্চ) দেশটির জাতীয় ও প্রাদেশিক পরিষদগুলোর সদস্যদের ভোটাভুটিতে বড় ব্যবধানে জয়ী হয়েছেন তিনি। এ প্রতিযোগিতায় জারদারি হারিয়েছেন ইমরান খানের দল পিটিআই সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের প্রার্থী মাহমুদ খান আকাজাইকে।

বিশ্বের দীর্ঘতম দুই লেনের টানেল উদ্বোধন করলেন মোদী
বিশ্বের দীর্ঘতম দুই লেনের টানেলের উদ্বোধন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অরুণাচল প্রদেশের তাওয়াং-এ তৈরি হয়েছে বিশ্বের দীর্ঘতম টানেলটি। এটির নাম দেওয়া হয়েছে ‘সেলা টানেল’।

৯২ বছর বয়সে ৫ম বিয়ে করছেন ধনকুবের মারডক
বয়স ৯২ পেরিয়েছে তো কী হয়েছে, ভালোবাসার জন্য হাল ছাড়ছেন না মিডিয়া মোগল রুপার্ট মারডক। এই বয়সেই পঞ্চমবারের মতো বিয়ে করতে চলেছেন তিনি।

বিজেপিতে যোগ দিয়েই তৃণমূলের বিরুদ্ধে সরব সাবেক বিচারপতি অভিজিৎ
কলকাতা হাইকোর্টের বিচারপতি পদ থেকে পদত্যাগ করে রাজনীতিতে যোগ দিয়েছেন তিনদিনও হয়নি। তার মধ্যেই পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দলের বিরুদ্ধে সুর চড়িয়ে তীব্র আক্রমণ শানালেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। রাজনীতিতে যোগদানের পর প্রথম ভাষণে তিনি বলেছেন, আগামী নির্বাচনে তৃণমূল কংগ্রেসকে শিক্ষা দিতে হবে। তাদের বাংলার ক্ষমতা থেকে উৎখাত করতে হবে।

কেএএ/জেআইএম