ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫১ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পশ্চিমবঙ্গে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

যথাযথ মর্যাদায় কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস। এ উপলক্ষে বুধবার (২১ ফেব্রুয়ারি) কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের পক্ষ থেকে একগুচ্ছ কর্মসূচি নেওয়া হয়। এদিন সকালে উপ-হাইকমিশন প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিতকরণ করা হয়। এরপর কলকাতার ৩, সোহরাওয়ার্দী এভিনিউতে অবস্থিত বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্য কেন্দ্রের সামনে থেকে প্রভাতফেরি বের করা হয়।

অবশেষে জোট সরকার গঠনে শাহবাজ-বিলওয়ালদের ঐকমত্য

পাকিস্তানে নির্বাচনের প্রায় দু’সপ্তাহ পরে অবশেষে জোট সরকার গঠনে ঐকমত্যে পৌঁছেছে নওয়াজ-শাহবাজের পিএমএল-এন এবং বিলওয়াল ভুট্টো জারদারির পিপিপি। দীর্ঘ নাটকীয়তার পর মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাতে এ বিষয়ে আনুষ্ঠানিক চুক্তির ঘোষণা দিয়েছে তারা।

জোট সরকারে শাহবাজই প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট জারদারি

নানা নাটকীয়তার পর অবশেষে জোট সরকার গঠনে চুক্তিতে পৌঁছেছে নওয়াজ-শাহবাজের পিএমএল-এন এবং বিলওয়াল ভুট্টো জারদারির পিপিপি। বিলওয়াল জানিয়েছেন, জোট সরকারের প্রধানমন্ত্রী হবেন শাহবাজ শরিফ এবং উভয় দলের পক্ষ থেকে প্রেসিডেন্ট প্রার্থী হবেন তার বাবা আসিফ আলী জারদারি।

যুক্তরাষ্ট্রের ভেটোয় বাতিল হলো গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব

ফিলিস্তিনের গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ওই খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের নিন্দা জানিয়েছে অনেকেই। এমনকি, দুঃখপ্রকাশ করেছে মার্কিন মিত্ররাও।

এবার রাশিয়ার ওয়ান্টেড তালিকায় নাভালনির ভাই

রাশিয়ার আলোচিত বিরোধী দলীয় নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনি কয়েকদিন আগেই মারা গেছেন। তার মরদেহ এখনো পরিবারকে ফেরত দেয়নি রুশ প্রশাসন। এমন অবস্থার মধ্যেই এবার নাভালনির ভাই ওলেগ নাভালনিকে ওয়ায়েন্টেড তালিকায় রাখলো পুতিন প্রশাসন। রুশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ফৌজদারি অপরাধের কারণে ওলেগ নাভালনিকে এই তালিকায় যুক্ত করা হয়েছে। তবে এ বিষয়ে আর কোনো বিস্তারিত তথ্য দেয়নি মন্ত্রণালয়।

সিরিয়ার দামেস্কে ইসরায়েলের বিমান হামলা, নিহত ২

সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলের বিমান হামলায় অন্তত ২ জন নিহত হয়েছেন। তাছাড়া এ ঘটনায় আরও বেশ কয়েকজন আহত হয়েছে, যারা সবাই বেসামরিক নাগরিক। বুধবার (২১ ফেব্রুয়ারি) দামেস্কের কাফার সৌসা এলাকার আবাসিক ভবনে এ হামলা চালানো হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা সানা।

মহাবিশ্বের সবচেয়ে উজ্জ্বল বস্তু খুঁজে পাওয়ার দাবি বিজ্ঞানীদের

এটি মূলত কৃষ্ণগহ্বর বা ব্ল্যাক হোলের শক্তিচালিত একটি কোয়েসার। বিজ্ঞানীরা বলছেন, তাদের সন্ধান পাওয়া কোয়েসারটিকে যে কৃষ্ণগহ্বরের শক্তিতে চলছে, সেটি এক দিনে একটি সূর্যকে গ্রাস করতে পারে। এটির আনুষ্ঠানিক নাম দেওয়া হয়েছে ‘জেজিরোফাইভটুনাইন-ফোরথ্রিফাইভওয়ান’। তবে বিজ্ঞানীরা এটিকে সংক্ষেপে ‘কাজার’ নামে ডাকছেন।

স্বামীকে মেরে নিজে প্রেসিডেন্ট হতে চেয়েছিলেন হাইতির ফার্স্টলেডি!

ঠিক যেন সিনেমার কাহিনী! ২০২১ সালে নিজ বাড়িতে বন্দুকধারীদের গুলিতে নিহত হন হাইতির সবশেষ প্রেসিডেন্ট জোভেনেল মইসি। এসময় আহত হন তার স্ত্রী মার্টিন মইসেও। অপ্রত্যাশিত সেই ঘটনা নাড়িয়ে দেয় গোটা বিশ্বকে। কিন্তু এখন শোনা যাচ্ছে, মইসি হত্যাকাণ্ডে কলকাঠি নেড়েছিলেন খোদ ফার্স্টলেডিই। আর তার সঙ্গে হাত মিলিয়েছিলেন দেশটির তৎকালীন প্রধানমন্ত্রী ক্লাউডি জোসেফ। তাদের যোগসাজশেই অকালে প্রাণ হারান হাইতির নেতা।

মৌমাছির হানায় লন্ডভন্ড বিয়ের আসর, আইসিইউ’তে দুই অতিথি

সম্প্রতি ঘটনাটি ঘটেছে ভারতের মধ্য প্রদেশে। জানা যায়, রাজ্যের গুনা এলাকার একটি হোটেলে বসেছিল বিয়ের আসর। আর পাঁচটা বিয়েবাড়ির মতো সেখানেও উপস্থিত ছিলেন বর-কনের আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধব। কিন্তু সেই আনন্দের আসর আচমকাই এমন ভয়ংকর রূপ নেবে, তা আন্দাজ করতে পারেননি কেউ। জানা গেছে, মৌমাছির আক্রমণে অন্তত ১২ জন আহত হয়েছেন। এদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদের রাখা হয়েছে আইসিইউ’তে।

যথাযথ মর্যাদায় অমর একুশে পালন করলো ইন্দো-বাংলা প্রেসক্লাব

এদিন অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পাশাপাশি মেডিক্যাল ক্যাম্পেইনেরও আয়োজন করে প্রেসক্লাব। সেখানে রক্তদানের ও স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা ছিল। এদিন অন্তত ৬০ জন স্বাস্থ্য পরীক্ষা করান। রক্তদান করেন কলকাতার উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস। উপস্থিত ছিলেন উপ-হাইকমিশনের প্রথম সচিব (ভিসা) আলমাস হোসেন, প্রথম সচিব (রাজনৈতিক) রিয়াজুল ইসলাম, প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন। পরিবারসহ উপস্থিত ছিলেন ইন্দো-বাংলা প্রেসক্লাবের সব সদস্য।

এসএএইচ/জেআইএম