ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

১৭ আসন পাওয়া এমকিউএমের সঙ্গেও সমঝোতার দাবি নওয়াজদের

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:০৩ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২৪

জোট সরকার গঠনের বিষয়ে মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তানের (এমকিউএম-পি) সঙ্গে সমঝোতা হয়েছে বলে ঘোষণা দিয়েছে নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)। তবে সেই দাবি অস্বীকার করেছে ১৭ আসন পাওয়া এমকিউএম-পি। তারা বলছে, এ বিষয়ে নাকি কোনো আলোচনাই হয়নি।

রোববার (১১ ফেব্রুয়ারি) পিএমএল-এনের তথ্য সচিব মরিয়ম আওরঙ্গজেব বলেছেন, দলের সুপ্রিমো নওয়াজ শরিফ এবং এমকিউএম নেতাদের মধ্যে একটি নীতিগত চুক্তি হয়েছে। তারা দেশ ও জাতির স্বার্থে একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেছেন।

এদিন পিএমএল-এন সভাপতি শাহবাজ শরিফের আমন্ত্রণে লাহোরে নওয়াজ শরিফের বাসভবনে গিয়েছিল ডা. খালিদ মকবুল সিদ্দিকীর নেতৃত্বে এমকিউএম-পির একটি প্রতিনিধি দল।

নওয়াজের নেতৃত্বে পিএমএল-এনের প্রতিনিধি দলে আরও ছিলেন শাহবাজ, মরিয়ম নওয়াজ, ইসহাক দার, আহসান ইকবাল, রানা সানাউল্লাহ, আয়াজ সাদিক, খাজা সাদ রফিক, মরিয়ম আওরঙ্গজেব এবং রানা মাশহুদ।

এসময় দুই পক্ষের মধ্যে প্রায় এক ঘণ্টা আলোচনা হয়। তারা উদ্ভূত রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা বলেন এবং মত বিনিময় করেন।

মরিয়ম বলেন, নেতারা সামগ্রিক রাজনৈতিক পরিস্থিতি এবং যোগাযোগের বিষয়ে একে অপরকে আশ্বস্ত করেছেন।

তবে, এমকিউএম-পির আহ্বায়ক খালিদ মকবুল বলেছেন, পিএমএল-এন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে জোট সরকার গঠনের বিষয়ে কোনো আলোচনা হয়নি।

করাচিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, নির্বাচন একটি চ্যালেঞ্জিং পরিস্থিতি তৈরি করেছে এবং দেশকে সংকট থেকে বের করে আনতে সব দলকেই নিজ নিজ ভূমিকা পালন করতে হবে। তার কথায়, গণতন্ত্রের স্থিতিশীলতা অন্য যেকোনো কিছুর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

তবে এমকিউএম-পি পিএমএল-এনের সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করবে কি না বা নতুন সরকারে তাদের কোনো অংশ থাকবে কি না, তা নিশ্চিত করেননি খালিদ মকবুল।

সূত্র: জিও নিউজ, ডন
কেএএ/