ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৬ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বজুড়ে নতুন ভিসা নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

বিশ্বজুড়ে বাণিজ্যিক স্পাইওয়্যারের অপব্যবহারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ভিসা বিধিনিষেধ আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। সামরিক গ্রেডের স্পাইওয়্যারের বিস্তার রোধে এই প্রথম এত বড় পদক্ষেপ নিলো বাইডেন প্রশাসন। ধারণা করা হচ্ছে, এই পদক্ষেপের ফলে ভারত ও ইসরায়েলের মতো মার্কিন মিত্ররা ক্ষতিগ্রস্ত হবে।

মধ্যপ্রাচ্য ইস্যুতে যুক্তরাষ্ট্রকে দুষছে চীন-রাশিয়া

সম্প্রতি সিরিয়া ও ইরাকে হামলার মাধ্যমে যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্য সংকটকে স্থায়ী করছে বলে অভিযোগ করেছে চীন ও রাশিয়া। সোমবার (৫ ফেব্রুয়ারি) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে এ অভিযোগ করে দেশ দুইটি। কয়েক দিন আগে প্রতিশোধ নিতে ইরাক ও সিরিয়ায় বেশ কিছু লক্ষ্যবস্তুতে আঘাত হানে যুক্তরাষ্ট্র। হামলার মূল লক্ষ্যবস্তু ছিল ইরান সমর্থিত গোষ্ঠী। এতে অঞ্চলটিতে সংঘাত ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ফের মধ্যপ্রাচ্যে দৌড়ঝাঁপ শুরু করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর ও একটি দীর্ঘস্থায়ী সমাধানের জন্য ফের মধ্যপ্রাচ্য সফর শুরু করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সফরের অংশ হিসেবে তিনি কাতার, ইসরায়েল ও মিশর যাবেন। সোমবার (৫ ফেব্রুয়ারি) ব্লিঙ্কেন সৌদি আরবের রিয়াদে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন। মঙ্গলবার তার মিশরে যাওয়ার কথা। সেখানে থেকে তিনি কাতারের আমিরের সঙ্গে সাক্ষাৎ করতে যাবেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এবারের সফর শেষ হবে ইসরায়েল ভ্রমণের মাধ্যমে।

কারাগারে বসেই নির্বাচনে জয়ী হওয়ার পরিকল্পনা ইমরান খানের

দুই বছরেরও কম সময়ে প্রধানমন্ত্রী থেকে কারাগারে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ভাগ্যটা এভাবেই বদলে গেছে। তার দলও নাটকীয়ভাবে তাদের রাজনৈতিক জৌলুস হারিয়েছে। তবে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) বলছে যে, তাদের দলের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইমরান খান বিভিন্ন মামলায় কারাগারে থাকলেও তারা সাধারণ নির্বাচনে জিততে পারবে।

পাকিস্তানে নির্বাচনের দিন বন্ধ থাকতে পারে ইন্টারনেট

পাকিস্তানের জাতীয় নির্বাচন ৮ ফেব্রুয়ারি। এদিন দেশটির কর্তৃপক্ষ ইন্টারনেট সেবা বন্ধ রাখতে পারে বলে ইঙ্গিত মিলেছে। পাকিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী গহর এজাজ জানিয়েছেন, নিরাপত্তা পরিস্থিতির কথা জানিয়ে জেলা বা প্রদেশ প্রশাসন যদি ইন্টারনেট বন্ধের অনুরোধ জানায় তাহলে তা বিবেচনা করা হবে।

কাচিন রাজ্যেও বিদ্রোহীদের কাছে দুটি চৌকি হারিয়েছে জান্তা বাহিনী

মিয়ানমারে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিসহ বিরোধী রাজনৈতিক দলগুলোর সমর্থিত জাতীয় ঐক্যের সরকারের (এনইউজি) সামরিক শাখা পিডিএফ। এই পিডিএফ ও কেআইএর সামরিক শাখা ব্রিগেড-৯ এর যোদ্ধারা শুক্রবার (২ ফেব্রুয়ারি) হপাকান্ত-কামাইং সড়কের লোন খিন শহরে সামরিক বাহিনীর একটি চৌকিতে হামলা চালান। পরদিন চৌকিটি তারা দখল করেন।

জান্তার আরও দুটি ঘাঁটি দখলে নিলো আরাকান আর্মি

রাখাইনের ম্রাউক ইউ ও কিয়াকতাও শহরে জান্তা বাহিনীর আরও দুটি ব্যাটালিয়নের সদরদপ্তর দখলে নেওয়ার দাবি করেছে মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) আরাকান আর্মি জানিয়েছে, সেনাবাহিনীর সদরদপ্তর দখলের অভিযানের সময় ব্যাপক সংঘর্ষ হয়েছে। এতে মিয়ানমার জান্তার অনেক সৈন্য হতাহত হয়েছেন।

ইয়েমেন উপকূলে ফের বাণিজ্যিক জাহাজে হামলা

ইয়েমেন উপকূলে ফের একটি বাণিজ্যিক জাহাজে হামলার ঘটনা ঘটেছে। এতে জাহাজটির সামান্য ক্ষতি হয়েছে। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) ইউনাইটেড কিংডম ট্রেড অপারেশন এজেন্সি ও ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি ফার্ম অ্যামব্রেই এ তথ্য জানিয়েছে। তারা আরও জানিয়েছে, জাহাজাটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। ক্ষেপণাস্ত্রটি জাহাজের ডেক অতিক্রম করার সময় সামান্য ক্ষয়ক্ষতি হয়।

গাজায় থামছে না ইসরায়েলি তাণ্ডব, নিহতের সংখ্যা ২৭৫০০ ছাড়ালো

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি তাণ্ডব থামছেই না। চার মাস ধরে সেখানে নিরীহ লোকজনের ওপর আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সৈন্যরা। গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলার প্রতিশোধ নিতে গাজায় ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তাদের হামলায় এখন পর্যন্ত ২৭ হাজার ৫০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া এখন পর্যন্ত আহত হয়েছে ৬৬ হাজার ৯৭৮ জন।

ক্যানসারে আক্রান্ত রাজা চার্লস

ব্রিটেনের রাজা চার্লসের ক্যানসার শনাক্ত হয়েছে। এ কারণে তিনি আপাতত জনসমক্ষে সব ধরনের অনুষ্ঠানে অংশ নেওয়া থেকে বিরত থাকবেন। তবে চিকিৎসাধীন অবস্থায় রাষ্ট্রপ্রধান হিসেবে তার দায়িত্ব পালন চালিয়ে যাবেন। সোমবার বাকিংহ্যাম প্যালেস এক বিবৃতিতে বলা হয়েছে, চিকিৎসায় সেরে ওঠার ব্যাপারে সম্পূর্ণ আস্থা রয়েছে ৭৫ বছর বয়সী রাজা চার্লসের। যত দ্রুত সম্ভব আবার স্বাভাবিক দায়িত্ব পালনে ফিরবেন বলেও আশাবাদী তিনি।

এসএএইচ/এএসএম