ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধবিরোধী রুশ ব্যান্ডদল থাইল্যান্ডে গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:৪৯ পিএম, ৩১ জানুয়ারি ২০২৪

থাইল্যান্ড ট্যুরে গিয়ে গ্রেফতার হয়েছেন ইউক্রেন যুদ্ধবিরোধী একটি রাশিয়ান-বেলারুশিয়ান রক ব্যান্ডদলের সাত সদস্য। থাইল্যান্ডের রিসোর্ট দ্বীপ ফুকেট ভ্রমণের সময় বিআই-২ নামের ব্যান্ডদলটি অনুমতি না নিয়েই সঙ্গীতানুষ্ঠান করে। আর এ অভিযোগেই শুক্রবার (২৬ জানুয়ারি) এটির সদস্যদের গ্রেফতার করা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, থাই সরকার দলটিকে রাশিয়ায় ফেরত পাঠাতে পারে বলে জানিয়েছেন মানবাধিকার কর্মীরা। কিন্তু ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের বিরোধিতা করায় মস্কোয় এ দলটি ব্যাপক সমালোচনার শিকার। তাই দলটিকে রাশিয়ায় ফেরত না পাঠানোর জন্য থাইল্যান্ড সরকারের প্রতি আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

আরও পড়ুন: পুতিনের সমালোচক নাভালনির সাড়ে ৩ বছরের কারাদণ্ড

এইচআরডব্লিউ’র দাবি, রাশিয়ায় পাঠানো হলে ব্যান্ডদলটির সদস্যরা নিপীড়নের শিকার হতে পারে। বিবিসি জানিয়েছে, ব্যান্ডদলটি এখন থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে আটক রয়েছে। তবে থাই কর্তৃপক্ষ এ বিষয়ে এখনো প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি এবং বিবিসি’র প্রশ্নে কোনো সাড়া দেয়নি। আবার রুশ কর্তৃপক্ষও এখনো ব্যান্ডদলটির বিষয়ে কোনো মন্তব্য করেনি ও তারা দলটিকে দেশে ফেরত নিতে চাইছে কি না, তাও জানায়নি।

এক বিবৃতিতে বিআই-২ এর অফিসিয়াল ফেইসবুক পেজে বলা হয়েছে, ২৬ জানুয়ারিতে যথাযথ অনুমতি না নিয়েই লাইভ সঙ্গীতানুষ্ঠান করায় তারা দোষী সাব্যস্ত হয়েছেন। এখন তারা থাইল্যান্ড থেকে বিতাড়িত হওয়ার মুখে রয়েছে। নিয়মভঙ্গের জন্য দলটি জরিমানাও দিয়েছে বলে জানিয়েছে।

আরও পড়ুন: রাশিয়ার নৈশক্লাবে নগ্ন পার্টি, গায়কের কারাদণ্ড

তবে ব্যান্ডদলটির কিছু সমর্থক ওই পোস্টে করা মন্তব্যে অভিযোগ তুলে বলেছেন, বিআই-২ কে নিশানা করা হয়েছে। রুশ কর্তৃপক্ষ তাদেরকে আটক করার অজুহাত খুঁজে পেয়েছে।

ব্যান্ডদলটি তাদের বিবৃ্তিতে এও বলেছে যে, আমাদেরকে আটকের ঘটনার ক্ষেত্রে বাইরের চাপ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। আমরা জানি, এই চাপের কারণ হচ্ছে- আমাদের সৃজনশীলতা, দৃষ্টিভঙ্গি ও অবস্থানের বিরুদ্ধে প্রতিশোধ।

আরও পড়ুন: নির্বাচন সামনে রেখে মিডিয়ার ওপর নতুন বিধিনিষেধ রাশিয়ায়

ব্যান্ডদলটির সাত সদস্যের কয়েকজন অস্ট্রেলিয়া ও ইসরায়েলেরও দ্বৈত নাগরিক। ফলে তাদেরকে সেসব দেশেও পাঠানো হতে পারে। তবে মানবাধিকার কর্মীরা বলছেন, ব্যান্ডদলটির দুজন সদস্যের শুধু রুশ নাগরিকত্ব আছে। তাদেরকে রাশিয়ায় পাঠানো হতে পারে।

সূত্র: বিবিসি, রয়টার্স

এসএএইচ