ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ জানুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০৬ পিএম, ১৮ জানুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মেঝেতে ঘুমাচ্ছেন মোদী, ডাবের পানি ছাড়া খাচ্ছেন না কিছুই

অযোধ্যার রাম মন্দিরের উদ্বোধন বা ‘প্রাণ প্রতিষ্ঠা’ উপলক্ষে ১১ দিন ধরে ডাবের জল ছাড়া আর কোনো খাবার খাচ্ছেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ঘুমাচ্ছেন মেঝেতে। আর সকালে সূর্যোদয়ের আগেই ঘুম থেকে উঠে ধ্যান করছেন। সাত্ত্বিক আহার করেই এই কয়েকটা দিন কাটাবেন তিনি। অর্থাৎ শাস্ত্রের ‘যাম নিয়ম’ অনুযায়ী সমস্ত নির্দেশ পালন করবেন তিনি।

ইরানে পাল্টা ক্ষেপণাস্ত্র হামলা চালালো পাকিস্তান

ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে প্রতিবেশী দেশে পাল্টা হামলা চালিয়েছে পাকিস্তান। বালুচিস্তানে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার দুদিন যেতে না যেতেই এই হামলা চালালো পাকিস্তান। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকালে ইরানের সিস্তান-ও-বালুচিস্তান প্রদেশে ‘সন্ত্রাসী ঘাঁটিতে’ এই হামলা চালায় পাকিস্তান।

ইরানে পাকিস্তানের হামলায় নিহতদের সবাই বিদেশি নাগরিক

বেলুচিস্তানে হামলার জবাবে ইরানে পাকিস্তানের হামলায় চার শিশুসহ ৯ জন নিহত হয়েছে এবং তারা সবাই বিদেশি নাগরিক। ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমদ ওয়াহিদী দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এ হামলার বিষয়ে আনুষ্ঠানিকভাবে এখনো কোনো মন্তব্য করেনি ইরান কর্তৃপক্ষ।

ইরান-পাকিস্তান উত্তেজনা কমাতে মধ্যস্থতার প্রস্তাব চীনের

সীমান্ত পেরিয়ে পাল্টাপাল্টি হামলায় উত্তপ্ত হয়ে উঠেছে ইরান-পাকিস্তান সম্পর্ক। গত মঙ্গলবার ইরানের হামলায় পাকিস্তানে অন্তত চারজন প্রাণ হারান। তার জবাবে বৃহস্পতিবার ইরানে হামলা চালিয়েছে পাকিস্তান। এতে মারা গেছেন অন্তত নয়জন। এ নিয়ে দুইপক্ষের মধ্যে গুরুতর কূটনৈতিক টানাপোড়েন সৃষ্টি হয়েছে। এ অবস্থায় ইরান-পাকিস্তান বিরোধ মেটাতে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে চীন।

এবার পাকিস্তান সীমান্তে ইরানি কর্নেলকে গুলি করে হত্যা

চলমান উত্তেজনার মধ্যেই এবার পাকিস্তান-ইরান সীমান্তে হোসেইন আলী জাওয়ানফার নামে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এক কর্নেলকে গুলি করে হত্যা করা হয়েছে। বুধবার (১৭ জানুয়ারি) সিস্তান-বেলুচিস্তান প্রদেশের খাশ শহরের সঙ্গে ইরানের প্রাদেশিক রাজধানী জাহেদানের সংযোগ সড়কে ‘সন্ত্রাসীদের’ গুলিতে তিনি নিহত হন।

রুশ গুপ্তচরকে আটকের দাবি ইউক্রেনের

এক রুশ গুপ্তচরকে আটকের দাবি করেছে ইউক্রেনের নিরাপত্তা বিভাগ (এসবিইউ)। বৃহস্পতিবার এক ঘোষণায় এ তথ্য জানানো হয়েছে। ইউক্রেনের নিরাপত্তা বিভাগ জানিয়েছে, তারা এক শিক্ষার্থীকে আটক করেছে। ওই শিক্ষার্থী মস্কোর হয়ে তথ্য সংগ্রহ করছিল। ওই ব্যক্তি বিষাক্ত পদার্থ সংরক্ষণের সুবিধার বিষয়ে তথ্য সংগ্রহ এবং তা প্রচার করছিল যেন রাশিয়া হামলা চালাতে পারে।

যুক্তরাজ্যের হাউজ অব কমন্সে বিতর্কিত রুয়ান্ডা বিল পাস

নিজ দলের বিদ্রোহ সত্বেও যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে সফলভাবে নিজেদের রুয়ান্ডা বিল পাস করাতে সক্ষম হয়েছে ঋষি সুনাকের সরকার। তাদের ওই পরিকল্পনা আইনি চ্যালেঞ্জের মুখে পড়া আটকাতে বুধবার (১৭ জানুয়ারি) এই বিল প্রস্তাব করা হয়। হাউজ অব কমন্সে তা ৩২০-২৭৬ ভোটে পাস হয়।

গাজায় গর্ভপাত ৩০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে

গাজায় গর্ভপাতের হার নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে। সীমিত চিকিৎসা সরবরাহ এবং হাসপাতালগুলোতে চিকিৎসাসেবা বন্ধ হয়ে যাওয়ায় অন্তঃসত্ত্বা নারীরা তাদের অনাগত সন্তানদের মৃত্যু ঠেকাতে পারছেন না এবং তাদের সংক্রমণের ঝুঁকিও বেড়ে গেছে। নতুন এক রিপোর্টে বলা হয়েছে, গাজায় গর্ভপাতের সংখ্যা ৩০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অবশেষে গাজায় ওষুধ-মানবিক সহায়তা পৌঁছাল

অবশেষে গাজায় ওষুধ ও মানবিক সহায়তা পৌঁছেছে। এর আগে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস এবং ইসরায়েলের মধ্যকার চুক্তির অংশ হিসেবে গাজায় মানবিক সহায়তা ও ওষুধ প্রবেশের অনুমতি দেওয়া হয়। ফরাসি সরকারের সমর্থনে কাতার সরকার এ বিষয়ে একটি চুক্তিতে মধ্যস্থতা করেছে।

হার্ট অ্যাটাকে বাবার মৃত্যু, একা বাড়িতে ক্ষুধায় মারা গেল সন্তানও

দুই বছরের বয়সী ছেলেকে নিয়ে একাই বাড়িতে থাকতেন ৬০ বছর বয়সী বাবা। একদিন হার্ট অ্যাটাকে বাড়িতেই মারা যান বাবা। তার অবর্তমানে বাড়িতে কেউ না থাকায় খাবার না পেয়ে ক্ষুধা-তৃষ্ণায় মারা যায় বাচ্চাটিও। বাবার মরদেহের পাশেই পাওয়া যায় শিশুটির মরদেহ। সম্প্রতি যুক্তরাজ্যের লিঙ্কনশায়ারে হৃদয়বিদারক এই ঘটনা ঘটেছে।

এসএএইচ/জেআইএম