ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কানাডায় আগ্রহ কমেছে ভারতীয় শিক্ষার্থীদের, ভিসা অনুমোদনে ধস

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ১৭ জানুয়ারি ২০২৪

কানাডায় ভারতীয় শিক্ষার্থীদের ভিসা অনুমোদনের সংখ্যায় বড় ধরনের ধস নেমেছে। মাত্র এক বছরের ব্যবধানে এর হার কমেছে প্রায় ৮৬ শতাংশ। খালিস্তানপন্থি এক শিখ নেতাকে হত্যার জেরে দুই দেশের মধ্যে সৃষ্ট কূটনৈতিক বিরোধের কারণে কানাডায় ভারতীয় শিক্ষার্থী প্রবেশে নেতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি কানাডীয় অভিবাসন মন্ত্রী মার্ক মিলার এক সাক্ষাৎকারে বলেছেন, তার ধারণা, কানাডায় ভারতীয় শিক্ষার্থীদের ভিসা অনুমোদনের হার খুব তাড়াতাড়ি আগের অবস্থানে ফিরবে না। বরং, সময়ের সঙ্গে সঙ্গে এর হার আরও কমতে পারে বলে মনে করেন তিনি।

আরও পড়ুন>> কানাডায় স্টুডেন্ট ভিসায় যেতে দ্বিগুণ হলো খরচ

মিলার বলেছেন, আমাদের সাম্প্রতিক সম্পর্ক ভারত থেকে প্রচুর আবেদন প্রসেস করার ক্ষমতা অর্ধেক করে দিয়েছে।

চূড়ান্ত বিরোধের মধ্যে গত অক্টোবরে ভারত থেকে ৪১ জন কূটনীতিক প্রত্যাহার করে নিতে বাধ্য হয় কানাডা, যা দেশটিতে তাদের মোট কর্মীসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশ।

এই বিরোধের জেরে ভারতীয় শিক্ষার্থীরা কানাডার পরিবর্তে অন্যান্য দেশে পড়াশোনার সুযোগ খুঁজছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এসবের প্রভাবে এক বছর আগের তুলনায় ২০২৩ সালের চতুর্থ প্রান্তিকে কানডায় ভারতীয় শিক্ষার্থীদের ভিসা অনুমোদনের হার কমে যায় একলাফে ৮৬ শতাংশ। ২০২২ সালের শেষ তিন মাসে ১ লাখ ৮ হাজার ৯৪০ জন ভারতীয় শিক্ষার্থীকে ভিসা দিয়েছিল কানাডা। কিন্তু গত বছরের চতুর্থ প্রান্তিকে এসে সেই সংখ্যা নেমে গেছে মাত্র ১৪ হাজার ৯১০ জনে।

আরও পড়ুন>> ৩ মাসে ১ লাখ অভিবাসী/ কানাডায় জনসংখ্যার বৃদ্ধির নতুন রেকর্ড

সাম্প্রতিক বছরগুলোতে কানাডায় আন্তর্জাতিক শিক্ষার্থীদের সবচেয়ে বড় গ্রুপ হয়ে উঠেছে ভারতীয়রা। ২০২২ সালে কানাডার ভিসা পাওয়া বিদেশি শিক্ষার্থীদের মধ্যে ৪১ শতাংশের বেশি বা ২ লাখ ২৫ হাজার ৮৩৫ জনই ছিল ভারতীয় নাগরিক।

মিলার বলেন, (ভারতের সঙ্গে) কূটনৈতিক সম্পর্ক কীভাবে এগোবে সে বিষয়ে আমি কিছু বলতে পারবো না। কিন্তু, টানেলের শেষ মাথায় আমি কোনো আলো দেখছি না।

কানাডার ক্ষতি?
কানাডীয় বিশ্ববিদ্যালয়গুলোর জন্য অর্থ আয়ের একটি বড় উৎস আন্তর্জাতিক শিক্ষার্থীরা। তাদের থেকে প্রতি বছর প্রায় ২ হাজার ২০০ কোটি কানাডীয় ডলার আয় করে কানাডার বিশ্ববিদ্যালয়গুলো।

ফলে, ভারতীয় শিক্ষার্থীর সংখ্যায় ধস নামায় কানাডীয় বিশ্ববিদ্যালয়গুলোর আয়েও বড় ধরনের ধাক্কা লাগতে পারে।

আরও পড়ুন>> এবার বিদেশি শিক্ষার্থী কমানোর পরিকল্পনা কানাডার

অবশ্য, কানাডার সরকার নিজেই আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা কমানোর বিষয়ে বেশ কিছুদিন ধরে চিন্তাভাবনা করছে। দেশটিতে চলমান আবাসন সংকট মোকাবিলায় সার্বিকভাবে স্টুডেন্ট ভিসা অনুমোদন সীমিত করার পরিকল্পনা রয়েছে তাদের।

গত সপ্তাহে সিটিভি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে কানাডীয় অভিবাসন মন্ত্রী বলেছিলেন, চলতি বছরের প্রথম এবং দ্বিতীয় প্রান্তিকে বিদেশি শিক্ষার্থীদের সংখ্যায় সীমাবদ্ধতা আরোপের বিষয়টি বিবেচনা করছে সরকার।

কানাডায় বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা উল্লেখ করে তিনি বলেন, এটি বিরক্তিকর। এটি সত্যিই নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

আরও পড়ুন>> আশাভঙ্গ হওয়ায় কানাডা ছাড়ছেন নতুন অভিবাসীরা: গবেষণা

কাজের অনুমতি পাওয়া তুলনামূলক সহজ হওয়ায় আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছে অন্যতম জনপ্রিয় গন্তব্য কানাডা।

সরকারি তথ্যমতে, ২০২২ সালে সক্রিয় ভিসাসহ কানাডায় বিদেশি শিক্ষার্থীর সংখ্যা ছিল আট লাখেরও বেশি, যা ২০১২ সালে ছিল মাত্র ২ লাখ ৭৫ হাজার জন।

সূত্র: রয়টার্স
কেএএ/