ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সোমালিয়া উপকূলে ১৫ ভারতীয়সহ পণ্যবাহী জাহাজ ছিনতাই

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:০৯ পিএম, ০৫ জানুয়ারি ২০২৪

আফ্রিকার সোমালিয়া উপকূলে ১৫ ভারতীয় ক্রুসহ পণ্যবাহী জাহাজ ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সন্ধ্যায় পণ্যবাহী এই জাহাজটি ছিনতাইয়ের শিকার হয়। লাইবেরিয়ান পতাকাবাহী জাহাজটির উপর নজরদারি চালাচ্ছে ভারতীয় নৌবাহিনী।

ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, ‘এমভি লিলা নরফোক’ নামক জাহাজটি ব্রাজিলের পোর্টো ডু আকু থেকে বাহারিনের খলিফা বিন সুলেমান বন্দরের দিকে যাচ্ছিল। ১১ জানুয়ারি গন্তব্যে পৌঁছানোর কথা ছিল এটি। কিন্তু পথিমধ্যে বৃহস্পতিবার সন্ধ্যায় ছিনতাইকারীদের হাতে পড়ে জাহাজটি। খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে ছুটে যান এডেন উপসাগরে মোতায়েন করা ভারতীয় নৌবাহিনীর জওয়ানরা।

এনডিটিভি বলছে, জাহাজটির উপর কড়া নজরদারি চালাচ্ছে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাই। পাশাপাশি যোগাযোগের চেষ্টা করা হচ্ছে জাহাজের ক্রুদের সঙ্গেও। জাহাজের সব ক্রু নিরাপদে রয়েছেন বলেও দাবি করেছে নৌবাহিনী।

সোমালিয়া উপকূলে জাহাজ ছিনতাইয়ের ঘটনা এই প্রথম নয়। গত ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়েও একটি পণ্যবাহী জাহাজ ছিনতাই করা হয়েছিল। সোমালিয়ার জলদস্যুরাই ওই ঘটনায় জড়িত ছিলেন বলে জানা যায়। পরে ভারতীয় নৌবাহিনীর তৎপরতায় ১৮ জন ক্রুসহ জাহাজটিকে উদ্ধার করা সম্ভব হয়।

প্রসঙ্গত, গত নভেম্বর মাসে লোহিত সাগর দিয়ে ভারতে আসার পথে একটি পণ্যবাহী জাহাজ আটক করা হয়েছিল। ওই ঘটনায় ইয়েমেনের বিদ্রোহীগোষ্ঠী হুথির হাত ছিল বলে দাবি করেছিল ইসরায়েল।

একটা সময় সোমালিয়া উপকূলে জলদস্যুদের উৎপাত অনেক বেশি ছিল। পণ্যবাহী জাহাজ আটক করে মোটা অঙ্কের মুক্তিপণ দাবি করতো তারা। পরে তাদের উৎপাত কমলেও, সম্প্রতি কয়েক মাসে জলদস্যুদের তৎপরতা আবারও বৃদ্ধি পেয়েছে।

সূত্র: এনডিটিভি

এসএএইচ