ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সুপ্রিম কোর্টের আদেশে স্বস্তিতে আদানি, বেড়েছে শেয়ার দর

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:৪৫ পিএম, ০৩ জানুয়ারি ২০২৪

হিন্ডেনবার্গ মামলায় সুপ্রিম কোর্টে গৌতম আদানি স্বস্তি পেতেই শেয়ারবাজারে গতি পেলো আদানি গোষ্ঠীর শেয়ার। বুধবার (৩ জানুয়ারি) এ মামলার রায় ঘোষণা করে ভারতের সুপ্রিম কোর্ট। জানিয়ে দেওয়া হয়, সিটের তদন্তের প্রয়োজন নেই। এ মামলায় এসইবিআইর তদন্তের ওপরই ভরসা রাখার নির্দেশ শীর্ষ আদালতের। আর এরপরই গতি পায় ধনকুবেরের গোষ্ঠীর শেয়ার।

জানা গেছে, আদানি এনার্জি সলিউশনসের শেয়ার বেড়েছে ১৭ দশমিক ৮৩ শতাংশ। একই ভাবে এনডিটিভি, আদানি টোটাল গ্যাস, আদানি গ্রিন এনার্জি ও আদানি এন্টারপ্রাইজের শেয়ারও বেড়েছে যথাক্রমে ১১ দশমিক ৩৯ শতাংশ, ৯ দশমিক ৯৯ শতাংশ, ৯ দশমিক ১৩ শতাংশ ও ৯ দশমিক ১১ শতাংশ।

আরও পড়ুন>ধনীদের তালিকায় গৌতম আদানির বড় লাফ

এরই সঙ্গে আদানি উইলমার ও আদানি পোর্টসের শেয়ারও বেড়েছে যথাক্রমে ৮ দশমিক ৫২ শতাংশ ও ৬ শতাংশ। আদানি পাওয়ার (৪ দশমিক ৯৯ শতাংশ), অম্বুজা সিমেন্টস (৩ দশমিক ৪৬ শতাংশ), এসিসির (২ দশমিক ৯৬ শতাংশ) শেয়ারও বেড়েছে লাফিয়ে। এদের মধ্যে আদানি পোর্টস ও অম্বুজা সিমেন্টস বুধবাসরীয় সকালে পৌঁছেছে গত ৫২ সপ্তাহের মধ্যে তাদের সেরা অবস্থানে।

এদিকে এদিনের সুপ্রিমকোর্টের রায়ের পর কার্যত স্বস্তির সুর গৌতম আদানির গলায়। তিনি বলছেন, ‘সত্যের জয় হয়েছে। যারা আমাদের পাশে ছিলেন, তাদের প্রতি আমরা কৃতজ্ঞ। এভাবেই ভারতের উন্নয়নের কাজ চালিয়ে যাব।

অন্যদিকে বিশ্বের ধনীদের তালিকায়ও বড় অগ্রগতি হয়েছে ভারতীয় ধনকুবের গৌতম আদানির। ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সের তথ্য অনুযায়ী, গৌতম আদানি এখন ধনীদের তালিকায় ১৫তম স্থানে উঠে এসছেন। বর্তমানে তার সম্পতি বেড়ে দাঁড়িয়েছে ৮৪ দশমিক ৩ বিলিয়ন ডলার।

২০২২ সালে মার্কিন গবেষণা প্রতিষ্ঠান হিনডেনবার্গের একটি প্রতিবেদন প্রকাশের পর ভেঙে পড়ে ভারতীয় ধনকুবের গৌতম আদানির সাম্রাজ্য। প্রতিবেদনটি প্রকাশের আগে তিনি ছিলেন বিশ্বের তৃতীয় ধনী। পরে তার সম্পত্তির পরিমাণ কমে উল্লেখযোগ্য হারে। বিশ্বের ধনীদের তালিকায় ৩০-এর নিচে চলে যান। কিন্তু সম্প্রতি তার সম্পত্তি আবার বাড়তে শুরু করেছে।

সূত্র: এনডিটিভি

এমএসএম