ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২ জানুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫২ পিএম, ০২ জানুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইসরায়েলের পক্ষে গুপ্তচরবৃত্তি, তুরস্কে কয়েক ডজন আটক

ইসরায়েলের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে গুপ্তচরবৃত্তির অভিযোগ অন্তত ৩৩ জনকে আটক করেছে তুরস্ক। ইসরায়েলের গোয়েন্দা সংস্থার সঙ্গে সম্পৃক্ততার সন্দেহে আরও ১৩ জনকে খোঁজ করছে তুরস্কের কর্তৃপক্ষ।

কারাগারে ইমরান খান, বেড়েছে দলের জনপ্রিয়তা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফ দেশটিতে বেশি জনপ্রিয়। কয়েকটি জরিপ বা মূল্যায়নে এমন তথ্য উঠে এসেছে। মঙ্গলবার (২ জানুয়ারি) পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম জিও নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জাপানে রানওয়েতে দুই প্লেনের সংঘর্ষ, নিহত ৫

জাপানের টোকিও বিমানবন্দরের রানওয়েতে দুই প্লেনের সংঘর্ষের ঘটনায় ৫ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। এর আগে বিমানবন্দরে অবতরণের সময় যাত্রীবাহী একটি প্লেনের সঙ্গে কোস্টগার্ডের প্লেনের সংঘর্ষ হয়। এরপরই যাত্রীবাহী প্লেনটিতে আগুন ছড়িয়ে পড়ে।

চায়ের দেশে হঠাৎ কফির ব্যবসা রমরমা

চায়ের দেশ চীনে দ্রুত বাড়ছে কফির চাহিদা, বাড়ছে কফিপ্রেমীর সংখ্যা। এটি বুঝতে পেরে গত কয়েক মাসে দেশটিতে হাজারেরও বেশি কফিশপ খুলেছে দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান। ব্যবসায় কে কাকে টেক্কা দেবে তা নিয়েও রয়েছে তুমুল প্রতিযোগিতা।

ধনীদের তালিকায় গৌতম আদানির বড় লাফ

বিশ্বের ধনীদের তালিকায় বড় অগ্রগতি হয়েছে ভারতীয় ধনকুবের গৌতম আদানির। ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সের তথ্য অনুযায়ী, গৌতম আদানি এখন ধনীদের তালিকায় ১৫তম স্থানে উঠে এসছেন। সবশেষ তার সম্পত্তি বেড়েছে এক বিলিয়ন ডলারের বেশি। বর্তমানে তার সম্পতি বেড়ে দাঁড়িয়েছে ৮৪ দশমিক ৩ বিলিয়ন ডলার।

একে অপরকে ভিসামুক্ত প্রবেশাধিকার দিচ্ছে চীন-থাইল্যান্ড

একে অপরকে স্থায়ীভাবে ভিসামুক্ত প্রবেশাধিকার দিতে চলেছে চীন ও থাইল্যান্ড। আগামী মার্চ মাস থেকেই এই সুবিধা পাবেন দুই দেশের নাগরিকরা। থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন এ তথ্য নিশ্চিত করেছেন।

বছরের শুরুতেই মণিপুরে জাতিগত সংঘাত, নিহত ৪

নতুন বছরের শুরুতেই সংঘাত ও প্রাণহানি রক্তপাত দেখলো ভারতের মণিপুর রাজ্যবাসী। সোমবার (১ জানুয়ারি) বিকেলে উপত্যকার থৌবল জেলায় গোষ্ঠীসংঘর্ষে অন্তত চারজনের মৃত্যু হয়েছে। তাছাড়া এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েকজন।

এবার লোহিত সাগরে যুদ্ধজাহাজ পাঠালো ইরান

যুক্তরাষ্ট্র হামলা চালিয়ে হুতি বিদ্রোহীদের তিনটি নৌকা ডুবিয়ে দেওয়ার পর লোহিত সাগরে যুদ্ধজাহাজ পাঠিয়ে দিলো ইরান। সোমবার (১ জানুয়ারি) দেশটির যুদ্ধজাহাজ আলবোর্জ লোহিত সাগরে প্রবেশ করেছে। গত এক মাস ধরেই এই সাগরে হুতি বিদ্রোহীদের সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব চলছে।

এমএসএম/এমএস