ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সাগরে হুথিদের মোকাবিলায় জোট গড়ছে যুক্তরাষ্ট্র, স্পেনের ‘না’

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:৪৫ পিএম, ২৫ ডিসেম্বর ২০২৩

গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে লোহিত সাগরে বেশ কিছু বিদেশি জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। তাদের এ ধরনের কর্মকাণ্ড থেকে বাণিজ্যিক জাহাজগুলোকে রক্ষায় নতুন জোট গড়ার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে বেশ কিছু দেশ তাদের প্রস্তাবে সম্মতি দিলেও না বলে দিয়েছে পুরোনো মিত্র স্পেন।

গত বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) পেন্টাগন জানিয়েছিল, ২০টি দেশ লোহিত সাগরের শিপিং লেন রক্ষায় মার্কিন নেতৃত্বাধীন জোটে যোগ দিয়েছে।

আরও পড়ুন>> যুক্তরাষ্ট্রের ৩৫০ কোটি টাকার ড্রোন গুঁড়িয়ে দিলো ইয়েমেনের হুথিরা

তবে শুরু থেকেই এ বিষয়ে দ্বিধাদ্বন্দ্বে ছিল স্প্যানিশ সরকার। অবশেষে রোববার (২৪ ডিসেম্বর) তাদের এক মুখপাত্র জানিয়েছেন, হুথিবিরোধী এই মার্কিন জোটে যোগ দেবে না স্পেন।

যোগ না দেওয়ার কোনো কারণ স্পষ্ট করে জানানো হয়নি। তবে স্প্যানিশ গণমাধ্যম বলছে, অভ্যন্তরীণ রাজনৈতিক কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে স্পেন সরকার।

আরও পড়ুন>> গোয়েন্দাদের ঘুসপ্রদান/ স্পেনে মার্কিন দূতাবাসের দুই কর্মী বহিষ্কার

পাঁচ মাস আগে স্পেনের জাতীয় নির্বাচনে মধ্য-ডানপন্থি পপুলার পার্টির কাছে হেরে যায় প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের দল স্প্যানিশ সোশ্যালিস্ট ওয়ার্কার্স পার্টি (পিএসওই)। তবে বেশ কিছু জাতীয়তাবাদী দলের সঙ্গে বিতর্কিত সমঝোতা চুক্তি করে পার্লামেন্টে ফের সংগরিষ্ঠতা ফিরে পান তিনি।

সমঝোতা করা সেই দলগুলোর একটি সুমার। কট্টর বামপন্থি এই দলটি মার্কিন পররাষ্ট্রনীতির তীব্র সমালোচক। ফলে, দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় থাকতে এই মুহূর্তে সুমার নেতাদের মতামত অগ্রাহ্য করতে পারছেন না প্রধানমন্ত্রী সানচেজ।

মার্কিন জোটে যোগ না দেওয়ার বিষয়ে স্পেনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। ইয়েমেনি উপ-পররাষ্ট্রমন্ত্রী হুসেইন এল-ইজ্জি বলেছেন, আমরা সামুদ্রিক চলাচল ইস্যুতে ‘যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের মিথ্যার মধ্যে’ স্পেনের না যাওয়ার সিদ্ধান্তের প্রশংসা করি।

আরও পড়ুন>> লোহিত সাগরে ইসরায়েলি জাহাজ আটক করলো হুথি বিদ্রোহীরা

পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার গত বৃহস্পতিবার বলেছিলেন, তাদের এই জোট বাহিনী এক ধরনের হাইওয়ে টহল দল হিসেবে কাজ করবে। এটি লোহিত সাগর ও এডেন উপসাগর পাহারা দেবে এবং প্রয়োজনে বাণিজ্যিক জাহাজগুলোকে সহায়তা করবে।

সূত্র: এএফপি, এনডিটিভি
কেএএ/