ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ ডিসেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ২৩ ডিসেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজায় অব্যাহত বোমা হামলা, দুর্ভিক্ষের সতর্কতা
দুই মাসের বেশি সময় ধরে চলা যুদ্ধে বিধ্বস্ত ফিলিস্তিনের গাজা। কিন্তু তারপরও বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। সবশেষ নুসিরাত শরণার্থী শিবির ও খান ইউনুসে হামলার খবর পাওয়া গেছে।

‘শুধু সহায়তা দিলেই গাজায় সমস্যার সমাধান হবে না’
গাজায় শুধু সহায়তা দিলেই সেখানকার সব সমস্যার সমাধান হবে না বলে মন্তব্য করেছেন অক্সফাম আমেরিকার প্রধান স্কট পল। তিনি জোর দিয়ে বলেছেন, যখন সেখানকার বাড়ি-ঘর, কল-কারখানা, খামার, মিল এবং বেকারিতে ক্রমাগত বোমা হামলা চালিয়ে সবকিছু ধ্বংস করা হচ্ছে তখন সহায়তা আসলেই কোনো কাজে আসবে না।

৩০০ ভারতীয়কে বহনকারী প্লেন আটকে দিলো ফ্রান্স
৩০০ ভারতীয় যাত্রীকে নিয়ে নিকারাগুয়াগামী এক প্লেন হঠাৎ ফ্রান্সের মাটিতে অবতরণ করে। বলা হয়েছে যান্ত্রিক ত্রুটির কারণে এটি অবতরণ করলেও মানব পাচারের অভিযোগে এটিকে আটকে দিয়েছে ফ্রান্স প্রশাসন।

‘ব্যাট’ প্রতীক নিয়ে নির্বাচন করতে পারবে না ইমরান খানের দল
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল ‘ব্যাট’ প্রতীক নিয়ে নির্বাচন করতে পারবে না বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)। বলা হয়েছে, সম্প্রতি তেইরিক-ই-ইনসাফের আন্তঃদলীয় বা অভ্যন্তরীণ নির্বাচনে যথাযথ নিয়ম মানা হয়নি।

বাণিজ্যিক জাহাজে হামলায় হুথিদের সঙ্গে ইরান জড়িত: যুক্তরাষ্ট্র
সম্প্রতি লোহিত সাগরে ইসরায়েলগামী বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে হামলা শুরু করে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। এতে সেখান দিয়ে অনেক কোম্পানি জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছে। তবে এসব হামলার ঘটনায় হুথিদের সঙ্গে ইরান গভীরভাবে জড়িত বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

কর্ণাটকে শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরার অনুমতি
শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরার অনুমতি দিয়েছে কর্ণাটক। গত মে মাসে বিধানসভার ভোটে জিতে মুখ্যমন্ত্রী হওয়ার পরেই এ বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছিলেন কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া। অবশেষে কর্নাটকের মুখমন্ত্রী হিসেবে তিনি ঘোষণা দিলেন, বিজেপি সরকারের আমলে রাজ্যের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে মুসলিম ছাত্রীদের হিজাব পরার বিষয়ে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল তা প্রত্যাহার করা হলো।

ফের করোনার হুমকিতে বিশ্ব, একমাসে রোগী বাড়লো ৫২ শতাংশ
বিশ্বজুড়ে আবারও বাড়তে শুরু করেছে করোনাভাইরাসের সংক্রমণ। সবশেষ চার সপ্তাহে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত রোগী বেড়েছে প্রায় ৫২ শতাংশ। এই সময় নতুন করে সাড়ে আট লাখের বেশি মানুষ কোভিড-১৯এ আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

উত্তর প্রদেশে বড়দিন-বর্ষবরণে ১৪৪ ধারা জারি
বড়দিন এবং বর্ষবরণে জনসমাগমে নিষেধাজ্ঞা এনেছে উত্তর প্রদেশ। রাজ্যের রাজধানী লক্ষ্ণৌতে ১০ দিনের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। আগামী রোববার (২৪ ডিসেম্বর) থেকে এই নিয়ম কার্যকর হবে। নতুন এই বিধি-নিষেধ চলবে আগামী ২ জানুয়ারি পর্যন্ত।

ট্রুডো চান না ফের ক্ষমতায় আসুক ট্রাম্প
২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জিতে ডোনাল্ড ট্রাম্প ফের ক্ষমতায় আসুক, তা চান না কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তার আশঙ্কা, ট্রাম্প পুনর্নির্বাচিত হলে বিশ্বের জলবায়ু পরিবর্তন মোকাবিলার লড়াই ক্ষতিগ্রস্ত হতে পারে। সম্প্রতি কানাডীয় সম্প্রচারমাধ্যম সিবিসি’কে দেওয়া এক সাক্ষাৎকারে এই আশঙ্কার কথা জানিয়েছেন ট্রুডো।

বোনাস না দিয়ে চুক্তিভঙ্গ করেছে এক্স, আদালতের রুল
প্রতিশ্রুতি দেওয়ার পরও কর্মীদের বোনাস না দিয়ে চুক্তি লঙ্ঘন করেছে ইলন মাস্কের মালিকানাধীন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স (সাবেক টুইটার)। শুক্রবার (২২ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের একজন কেন্দ্রীয় বিচারক এ বিষয়ে রুল জারি করেছেন।

নতুন বছর/ কৃত্রিম বুদ্ধিমত্তা-বৈদ্যুতিক বাহনে থাকছে চমক
প্রযুক্তি দুনিয়া ২০২৩ সালকে সম্ভবত মনে রাখবে কৃত্রিম বুদ্ধিমত্তা মূল ধারায় যুক্ত হওয়ার বছর হিসেবে। কোডিং থেকে আর্ট, রচনা, এআই- সিস্টেম খুব দ্রুতই বিভিন্ন ধরনের কন্টেন্ট তৈরি করে দিতে পারে, যা হয়তো একেবারে নিখুঁত নয় তবে নানান পেশা ও শিল্পের সঙ্গে জড়িতদের জন্য দরকারি অনুসঙ্গ হয়ে দাঁড়িয়েছে সৃষ্টিশীল এসব এআই।

কেএএ/জেআইএম