ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ ডিসেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ১৮ ডিসেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ট্রাকেই পচে যাচ্ছে ৩ হাজার টন ভারতীয় পেঁয়াজ

পেঁয়াজের ঝাঁঝে সাধারণ মানুষের মতোই বিপাকে আন্তর্জাতিক বাণিজ্য। চলতি মাসের শুরুর দিকে হঠাৎ পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করে ভারত সরকার। ফলে পশ্চিমবঙ্গের স্থলবন্দরগুলোতে আটকা পড়েছে পেঁয়াজবোঝাই বহু ট্রাক। বাংলাদেশে ঢুকতে না দিলে এসব ট্রাকে থাকা প্রায় তিন হাজার টন পেঁয়াজ পচে যাওয়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

ভারতের কেরালায় ফের বাড়ছে করোনা, একদিনেই ৪ মৃত্যু

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় আবারও বাড়তে শুরু করেছে করোনাভাইরাসের সংক্রমণ। গত শনিবার (১৬ ডিসেম্বর) রাজ্যটিতে করোনাজনিত কারণে অন্তত চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ জন্য জনগণকে সতর্ক থাকতে বললেও আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ভারতের সংসদ থেকে প্রায় ১০০ সদস্য বরখাস্ত

সোমবার লোকসভার ৩০ ও রাজ্যসভার ৩৫ সদস্যকে বহিষ্কার করা হয়েছে। সেই সঙ্গে লোকসভার তিনজন ও রাজ্যসভার ১১ জন সদস্যকে ‘বিশেষ জোনে’ রাখা হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) লোকসভার ১৪ ও রাজ্যসভার একজন সদস্যকে বরখাস্ত করা হয়। সেই হিসেবে রঙ বোমাকাণ্ডে সংসদের উভয়কক্ষ থেকে ৯৪ জন সদস্যকে বরখাস্ত করা হয়েছে।

ভারতীয় কূটনীতি কি শক্তিশালী হয়েছে?

সাবেক সেনা কর্মকর্তা লেফটন্যান্ট জেনারেল উৎপল ভট্টাচার্যের বক্তব্য, এক খালিস্তানি নেতাকে হত্যার বিষয়ে কানাডা যে অভিযোগ করছে, সেই বিতর্কে ঢোকার প্রয়োজন নেই। দেখার বিষয় হলো, এই বিতর্ক ঘিরে যে দড়ি টানাটানি চলছে, তাতে ভারত নিজের অবস্থানে স্থির থাকছে। কানাডার চাপে নিজের অবস্থান বদলে নেয়নি। এটা শক্তিশালী কূটনীতির পরিচয়।

মিয়ানমারের রাখাইন রাজ্য বিদ্রোহীদের দখলে

মিয়ানমারের রাখাইন রাজ্যের নিয়ন্ত্রণ নিজেদের দখলে নেওয়ার দাবি করেছে অঞ্চলটির বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। পাশাপাশি প্রতিবেশী চিন রাজ্যের পালেতওয়া শহরটির দখল নেওয়ারও দাবি করেছে তারা। রোববার (১৭ ডিসেম্বর) এক বিবৃতিতে এএ জানিয়েছে, রাখাইন রাজ্যের ১৭টি শহরের মধ্যে ১৫টিতেই নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা হয়েছে।

তাইওয়ানের আকাশে ফের ‘চীনা বেলুন’

তাইওয়ানের আকাশে আবারও দুটি চীনা বেলুন উড়তে দেখা গেছে। রোববার (১৭ ডিসেম্বর) তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দুটি চীনা বেলুন তাইওয়ান প্রণালি অতিক্রম করে তাদের আকাশসীমায় ঢুকে পড়ে। এ নিয়ে চলতি মাসে দ্বিতীয়বারের মতো স্বায়ত্তশাসিত এ অঞ্চলের আকাশসীমায় চীনা বেলুন ঢুকে পড়ার ঘটনা ঘটলো।

পরপর দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়া জানিয়েছে, সোমবার (১৮ ডিসেম্বর) সকালে পরপর দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ওই দুটি ক্ষেপণাস্ত্রের মধ্যে একটি দূরপাল্লার অর্থাৎ, আন্তমহাদেশীয় (আইসিবিএম) বলে ধারণা করা হচ্ছে।

ইসরায়েলে পা রেখেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

ইসরায়েলে পা রেখেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। এই সফরে তিনি যুদ্ধের পরবর্তী পর্যায় নিয়ে ইসরায়েল কী পরিকল্পনা করছে, সে বিষয়ে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টসহ ইসরায়েলের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনা করবেন অস্টিন।

উচ্ছিষ্ট খাবার দিয়ে সাদা কাপড়ে লিখে সাহায্য চেয়েছিল জিম্মিরা

সম্প্রতি গাজায় ইসরায়েলি সৈন্যরা ভুল করে নিজেদের তিন জিম্মিকে গুলি করে হত্যা করেছে। মৃত্যুর আগে ওই জিম্মিরা সাদা কাপড়ের ওপর উচ্ছিষ্ট খাবার দিয়ে কিছু শব্দ ও চিহ্ন একে সাহায্যের আবেদন জানিয়েছিলেন। ওই সাদা কাপড়টি উদ্ধার করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সদস্যরা।

হাসপাতালে দাউদ ইব্রাহিম

গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ভারতের পলাতক আন্ডারওয়ার্ল্ড ডন হিসেবে খ্যাত দাউদ ইব্রাহিম। করাচির একটি হাসপাতালে ভর্তি করানো হয়েছে তাকে। বিভিন্ন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, তার শারীরিক অবস্থা বেশ আশঙ্কাজনক। তবে এ বিষয়ে নিশ্চিত করে কিছু জানানো হয়নি।

এসএএইচ/এমএস