ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

শত শত টন মাছ উপকূলে ভেসে আসার কারণ জানে না জাপান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:৪৮ পিএম, ১৪ ডিসেম্বর ২০২৩

চলতি মাসের শুরুর দিকে জাপান উপকূলে শত শত টন মাছ ভেসে আসে। যে দৃশ্য এরই মধ্যে বিভিন্ন মাধ্যমে ভাইরাল হয়েছে। তবে কী কারণে এসব মাছ ভেসে আসে তার কারণ অনুসন্ধানে হিমশিম খাচ্ছে জাপানের কর্মকর্তারা।

বিশেষজ্ঞরা মনে করছেন অ্যাম্বারজ্যাক ও অন্যান্য শিকারী মাছের তাড়া খেয়ে মাছগুলো আটকা পড়ে। তাছাড়া পানির তাপমাত্রাজনিত কারণেও মাছের মৃত্যু হতে পারে।

দেশটির স্থানীয় এক মৎস্য কর্মকর্তা বলেন, এখন পর্যন্ত এ ঘটনার নিশ্চিত কোনো কারণ খুঁজে পাওয়া যায়নি। এই মুহূর্তে এ ব্যাপারে কোনো তথ্য নেই। ওই স্থানের পানির পরীক্ষা-নিরীক্ষার কথাও জানিয়েছেন তিনি।

এই বিষয় নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের একটি প্রতিবেদনের সমালোচনা করেছেন জাপানি কর্মকর্তারা। কারণে তাদের প্রতিবেদনে ফুকুশিমা নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টের পরিত্যাক্ত পানি ফেলের সঙ্গে এই ঘটনাকে সম্পর্কিত করা হয়।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকালে এই ঘটনা ঘটে। স্থানীয় বাসিন্দারা জানান, তারা এই ধরনের ঘটনা আগে কখনো দেখেননি।

এর আগে জাপানের হাকোডেট ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউটের বিশেষজ্ঞ তাকাশি ফুজিওকা বলেন, ‘মাছগুলো মূলত জাপানি সার্ডিন (দৈর্ঘ্যে ১৫ থেকে ২২ সেন্টিমিটার) এবং চব ম্যাকেরেল (২৭ থেকে ৩৭ সেন্টিমিটার লম্বা)।

ফুজিওকা বলেন, ‘মাছগুলো দক্ষিণে হোনশুর মূল দ্বীপের দিকে যাচ্ছিল এবং সম্ভবত হঠাৎ করে ঠাণ্ডা তাপমাত্রার পানিতে ঢুকে পড়ায় রহস্যজনকভাবে দুর্বল হয়ে মারা গেছে। অথবা বড় মাছ তাড়া করার সময় মাছগুলো ক্লান্ত হয়ে পড়তে পারে অথবা বিশাল ঝাঁক বেধে চলার সময় অক্সিজেনের অভাব হতে পারে।’

ফুজিওকা আরও বলেন, এর আগে এই ধরণের ঘটনা শুনেছেন, তবে বাস্তব জীবনে কখনও দেখেননি।

সূত্র: দ্য গার্ডিয়ান

এমএসএম