ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

‘একদিনের স্বৈরশাসক’ হতে চেয়ে হোয়াইট হাউজের তোপের মুখে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:০৪ পিএম, ১২ ডিসেম্বর ২০২৩

ফের নির্বাচিত হলে একদিনের ‘স্বৈরশাসক হবো’ বলায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর সমালোচনা করেছে হোয়াইট হাউজ। তার এ ধরনের মনোভাবের কারণে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র ‘অভূতপূর্ব হুমকির’ সম্মুখীন হয়েছে বলে মন্তব্য করেছেন এক মার্কিন কর্মকর্তা।

ক্ষমতাসীন ডেমোক্র্যাটরা বারবার দাবি করে আসছে, ট্রাম্প ফের ক্ষমতায় গেলে বিরোধীদের ওপর প্রতিশোধ নেবেন। কিছু রিপাবলিকান নেতারও ভয়, তিনি পুনর্নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র হুমকির মুখে পড়তে পারে।

আরও পড়ুন>> নির্বাচনে জিতলে ‘একদিনের জন্য স্বৈরশাসক’ হবেন ট্রাম্প

গত ৫ ডিসেম্বর এক অনুষ্ঠানে এই বিষয়ে প্রশ্ন করা হয়েছিল সাবেক প্রেসিডেন্টকে। জবাবে ট্রাম্প বলেন, তিনি পুনর্নির্বাচিত হলে স্বৈরশাসক হয়ে উঠবেন না, কেবল প্রথম দিনটি ছাড়া।

ক্ষমতায় ফেরার প্রথম দিন ‘স্বৈরশাসক’ হয়ে কী করবেন? এ বিষয়ে রিপাবলিকান নেতা বলেন, তিনি প্রেসিডেন্টের ক্ষমতা ব্যবহার করে দক্ষিণাঞ্চলীয় মেক্সিকো সীমান্ত বন্ধ করে দেবেন এবং তেল উত্তোলন বাড়াবেন।

গত শনিবার (৯ ডিসেম্বর) নিউইয়র্ক ইয়াং রিপাবলিকান ক্লাবের বার্ষিক অনুষ্ঠানেও একই কথার পুনরাবৃত্তি করেন ট্রাম্প। তিনি বলেন, আমি বলেছিলাম, একদিনের জন্য স্বৈরশাসক হতে চাই। আর আপনারা জানেন কেন আমি স্বৈরশাসক হতে চেয়েছি? কারণ আমি একটি প্রাচীর চাই। আমি একটি প্রাচীর চাই এবং আমি খনন করতে চাই।

আরও পড়ুন>> আরও কমলো বাইডেনের জনপ্রিয়তা, জরিপে ১৯ পয়েন্টে এগিয়ে ট্রাম্প

এই বিষয়ে গত সোমবার (১১ ডিসেম্বর) হোয়াইট হাউজের মুখপাত্র অ্যান্ড্রু বেটসের কাছে প্রশ্ন করেছিলেন সাংবাদিকরা। জবাবে ট্রাম্পের নাম উল্লেখ না করেই তিনি বলেন, যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে রক্ষা করতে এবং এই ‘নজিরবিহীন হুমকির’ বিরুদ্ধে সব ধরনের রাজনৈতিক মতাদর্শী মানুষদের একত্রিত করার জন্য কাজ করে চলেছেন জো বাইডেন।

উন্নত জীবনের আশায় মেক্সিকো সীমান্ত পেরিয়ে বহু মানুষ অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেন। ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েই ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, অনুপ্রবেশ আটকাতে মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলা হবে।

আরও পড়ুন>> ২০২৪ সালে বিশ্বের জন্য বড় হুমকি ডোনাল্ড ট্রাম্প: দ্য ইকোনমিস্ট

২০১৯ সালে সেই লক্ষ্যে তিনি শুরু করেছিলেন শরণার্থী হটাও অভিযান। তবে ২০২১ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর ট্রাম্পের সেই নীতি বাতিল করেন জো বাইডেন। তাই পুনর্নির্বাচিত হলে প্রাচীরের কাজ এবার সমাপ্ত করতে চান ট্রাম্প।

সূত্র: রয়টার্স, এএফপি
কেএএ/