ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতে কংগ্রেস নেতার বাড়ি থেকে ৩০০ কোটি রুপি জব্দ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:৪৭ পিএম, ১০ ডিসেম্বর ২০২৩

ভারতের উড়িষ্যায় কংগ্রেস নেতা ও রাজ্যসভার সদস্য ধীরজ সাহুর বাড়ি থেকে আনুমানিক ৩০০ কোটি রুপি জব্দ করেছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (সিবিআই)। শনিবার (৯ ডিসেম্বর) ঝাড়খণ্ডের রাচিতে ধীরজের বাড়িসহ অন্যান্য প্রতিষ্ঠানে তল্লাশি চালান রাজস্ব গোয়েন্দারা। আর তাতেই কেঁচো খুড়তে সাপ বেরিয়ে আসে।

আয়কর সূত্র জানিয়েছে, আয়কর সূত্রে জানানো হয়েছে একটি মদ প্রস্তুতকারক সংস্থা ও আনুষঙ্গিকসহ আয় বহির্ভূত সম্পত্তির সূত্র ধরে ধীরজের কারখানা ও বাড়িতে অভিযান চালানো হয়। পরে উদ্ধার করা সব টাকা স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার (এসবিআই) বোলাঙ্গি শাখায় আনা হয়।

উড়িষ্যার বোলাঙ্গির এসবিআই শাখার আঞ্চলিক কর্মকর্তা ভগত বেহেরা জানান, উদ্ধারকৃত রুপি গণনার কাজ চলছে। রুপি গণনার জন্য ৫০ জন কর্মীকে কাজে লাগানো হয়েছে। দুই দিনের মধ্যে পুরো অর্থ গোনার কাজ শেষ হবে বলে আশা করছেন এই কর্মকর্তা।

jagonews24

তিনি আরও জানান, এখন পর্যন্ত ১৭৬টি রুপির বস্তা উদ্ধার করা হয়েছে। এরমধ্যে ৪০টি রুপির বস্তা গোনার কাজ শেষ হয়েছে। তিতলাগড় এলাকাতেও কিছু অর্থ গোনার কাজ চলছে। বিপুল পরিমাণ এই অর্থ গোনার জন্য ব্যাংক চত্ত্বরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

এদিকে বার্তা সংস্থা পিটিআই সূত্রের খবর, উদ্ধারকৃত ওই বেআইনি অর্থের পরিমাণ প্রায় ২২৫ কোটি রুপি। বিপুল পরিমাণ অর্থ গোনার জন্য প্রায় ৩৫টিরও বেশি ক্যাশ কাউন্টিং মেশিন কাজে লাগিয়েছে আয়কর দপ্তর।

আয়কর দপ্তরের কর্মকর্তারা বলছেন, প্রায় ২০০ কোটি রুপি অর্থ পাওয়া যায় কংগ্রেস সংসদ সদস্যের মালিকানাধীন সংস্থা ‘বৌধ ডিসটিলারি প্রাইভেট লিমিটেড’ এর অফিস চত্বরে থাকা একটি ঘরের আলমারি থেকে। বাকি অর্থ উদ্ধার হয় উড়িষ্যার সম্বলপুর, সুন্দরগড় ও ঝাড়খণ্ডের বোকারো, রাঁচি থেকে।

এদিকে, এ ঘটনার পর নিজের এক্স (পূর্বে টুইটার) হ্যান্ডেলে দেওয়া পোস্ট ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেখেন, দেশবাসীর উচিত এই অর্থের স্তূপের দিকে নজর দেওয়া ও তারপর সততার বিষয়ে কংগ্রেস নেতাদের বক্তব্য শোনা। মানুষের কাছ থেকে লুট করা প্রতিটি পয়সা ফেরত দেওয়া হবে। এটাই মোদীর গ্যারান্টি।

সূত্র: এনডিটিভি, পিটিআই

এসএএইচ