ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রেডিও জকি থেকে কনিষ্ঠ জনপ্রতিনিধি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০৭ এএম, ০৭ ডিসেম্বর ২০২৩

শিক্ষার হারে ভারতের রাজ্যগুলোর মধ্যে প্রথম সারিতে থাকলেও, রাজনৈতিক পরিসরে নারীদের অংশগ্রহণের হার মিজোরামে বেশ কম। দেশটির উত্তর-পূর্বের এই রাজ্যে সম্প্রতি হয়ে যাওয়া বিধানসভা নির্বাচনে জয়ী হয়ে তাক লাগিয়ে দিয়েছেন ব্যারিল ভান্নেইসাঙ্গি।

পেশাগত পরিচয়ে তিনি মিজোরামের প্রথম সারির এক রেডিও জকি। নতুন প্রজন্মের মধ্যে তার জনপ্রিয়তাও প্রায় প্রশ্নাতীত। কেবল ইনস্টাগ্রামেই তার ফলোয়ার সংখ্যা ২ লাখ ৫২ হাজার।

আর এই জনপ্রিয়তার ভর করেই নির্বাচনী লড়াইয়েও সসম্মানে উত্তীর্ণ হয়েছেন ব্যারিল। জোরাম পিপলস্‌ মুভমেন্ট (জেডপিএম)-এর প্রার্থী হিসেবে আইজল দক্ষিণ-৩ কেন্দ্রে জয়ী হয়েছেন তিনি। ব্যারিলের দলও এবার ৪০ আসনের মিজোরাম বিধানসভায় ২৭টি আসন পেয়ে ক্ষমতা দখল করেছে।

এবার বিধানসভা নির্বাচনে রাজ্যটিতে মোট ৩ জন নারী বিধায়ক নির্বাচিত হয়েছেন। ব্যারিল তাদের একজন। তবে আর একটি নজিরও স্থাপন করেছেন তিনি। বর্তমান মিজোরাম বিধানসভায় তিনিই সর্বকনিষ্ঠ বিধায়ক।

মিজোরামের বিধানসভা ভোটে এবার বিভিন্ন দল থেকে মোট ১৭৪ জন প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তার মধ্যে মাত্র ১৬ জন ছিলেন নারী। তাদের মধ্যে জয়ের মুখ দেখেছেন ব্যারিলসহ তিন জন।

নিজের এবং দলের জয় স্পষ্ট হতেই নারীদের অধিকার এবং ক্ষমতায়ন নিয়ে সুদীর্ঘ বক্তব্য পেশ করেন তিনি। সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি বলেন, আমি একটা কথাই মেয়েদের বলবো যে, আপনাদের লিঙ্গপরিচয় কখনো আপনার ইচ্ছাকে বাধা দিতে পারে না। আপনি কোন সমাজে বাস করছেন, কোন পরিচয়ে বড় হচ্ছেন, সেটা বড় কথা নয়। আপনি যদি মনে করেন, কাজটা করবেন, তবে সেটার জন্য মনোনিবেশ করুন।

ব্যারিল শিলংয়ের নর্থ ইস্টার্ন হিল ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তরের শেষ করে টেলিভিশন ও রেডিওর সঞ্চালক হিসেবে কর্মজীবন শুরু করেন। তারপর অবশ্য আইজল পৌরসভার কাউন্সিলর হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

সূত্র: এনডিটিভি

এমএসএম