ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গাজার দক্ষিণ-মধ্যাঞ্চলে ইসরায়েলি হামলায় নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:৫৪ এএম, ১৯ নভেম্বর ২০২৩

গাজার মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে ১৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওয়াফার এক প্রতিবেদনে বলা হয়েছে, গাজার মধ্যাঞ্চলের নুসেইরাত ক্যাম্পের একটি বাড়িতে হামলার ঘটনায় ১৩ জন নিহত হয়েছে। অপরদিকে দক্ষিণ গাজার খান ইউনিস শহরে হামলার ঘটনায় এক নারী এবং তার এক সন্তান নিহত হয়েছে।

আরও পড়ুন: গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত ৮০

এর আগে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের এক স্বাস্থ্য কর্মকর্তা জানান, শনিবার গাজার উত্তরাঞ্চলের একটি শরণার্থী শিবিরে জোড়া হামলার ঘটনায় ৮০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। এর মধ্যে ইসরায়েল-হামাস যুদ্ধে বাস্তুচ্যুত লোকজনের জন্য আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত জাতিসংঘের একটি স্কুলও রয়েছে।

হামাস নিয়ন্ত্রিত গাজার এক স্বাস্থ্য কর্মকর্তা বলেন, ওই শরণার্থী শিবিরে জাতিসংঘ পরিচালিত আল ফাখুরা স্কুলে হামলার ঘটনায় কমপক্ষে ৫০ জন নিহত হয়েছে। জাতিসংঘের এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, ছয় সপ্তাহ ধরে ধরা এই সংঘাতে গাজা উপত্যকার ভেতরে প্রায় ১৬ লাখ মানুষ বাস্তুহারা হয়ে পড়েছে। সেখানে শিশু, নারী ও পুরুষ নিহত হওয়ার ঘটনার নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মানবিক বিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস।

জাবালিয়া শরণার্থী শিবিরে শনিবার অপর একটি হামলায় একই পরিবারের ৩২ জন নিহত হয়েছে। হামাসের কর্মকর্তা জানিয়েছেন, নিহতদের মধ্যে ১৯ জনই শিশু।

আরও পড়ুন: গাজায় জ্বালানি সরবরাহ করেছে মিশর

জাবালিয়া শরণার্থী শিবিরে অবস্থিত জাতিসংঘ পরিচালিত স্কুলটিতে কয়েক হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনির আবাসস্থল। গত ১৫ নভেম্বর আল-শিফা হাসপাতালের ভেতরে অভিযান শুরু করে ইসরায়েল। রোগী, চিকিৎসাকর্মী ও আশ্রয় নেওয়া মিলিয়ে ৭ হাজার লোক হাসপাতালটিতে আটকা পড়েছে।

টিটিএন