ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

এক মাসে ভারতের বাণিজ্য ঘাটতি ৩১ বিলিয়ন ডলার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ১৫ নভেম্বর ২০২৩

চলতি বছরের অক্টোবরে ভারতের মার্চেন্ডাইজ বাণিজ্য ঘাটতি বেড়ে দাঁড়িয়েছে ৩১ বিলিয়ন ডলারে। বুধবার (১৫ নভেম্বর) প্রকাশিত তথ্যে এই পরিসংখ্যান ফুটে উঠেছে। যদিও রয়টার্সের এক পূর্বাভাসে বলা হয়েছিল এই সময়ে দেশটির বাণিজ্য ঘাটতি হতে পারে সাড়ে ২০ বিলিয়ন ডলার।

দ্য ইকোনমিকস টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, অক্টোবরে ভারতের রপ্তানি ৬ দশমিক ২১ শতাংশ বেড়ে ৩৩ দশমিক ৫৭ বিলিয়ন ডলার হয়েছে। অন্যদিকে আমদানি বেড়ে দাঁড়িয়েছে ৬৫ বিলিয়ন ডলারের বেশি।

অক্টোবরে দেশটি সার্ভিসেস রপ্তানি করেছে ২৮ দশমিক ৭০ বিলিয়ন ডলারের, যা সেপ্টেম্বরে ছিল ২৯ দশমিক ৩৭ বিলিয়ন ডলার। অক্টোবরে ভারত ১৪ দশমিক ৩২ বিলিয়ন ডলারের সার্ভিসেস আমদানি করেছে, সেপ্টেম্বরে যা ছিল ১৪ দশমিক ৯১ বিলিয়ন ডলার।

এদিকে ভারতের ধনকুবেরদের তালিকায় এবার নতুন নাম প্রদীপ রাঠোর। তার নামকে ঘিরে ব্যাপক আলোচনা চলছে বিভিন্ন মহলে। তিনি সেলো ওয়ার্ল্ডের চেয়ারম্যান। নানা ধরনের বাসনপত্র তৈরির জন্য পরিচিত নাম সেলো। তার ৪৪ শতাংশ শেয়ারের দাম এখন এক বিলিয়ন মার্কিন ডলার।

সেলো ওয়ার্ল্ড সাধারণত তিন ধরনের সামগ্রী বিক্রি করে। সেগুলো হলো রান্নাঘরের সামগ্রী, লেখার জিনিস আর আসবাবপত্র।

সেলোর নেট লাভ ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আগের আর্থিক বছরে লাভ ছিল ২১৯ দশমিক ৫২ কোটি। সেটা ২০২৩ আর্থিক বছরে বেড়ে হয়েছে ২৮৫ কোটি রুপি।

এমএসএম