ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ফ্রান্সে ‘হাই অ্যালার্ট’, মানুষকে ঘরে থাকার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:০৮ পিএম, ০১ নভেম্বর ২০২৩

শক্তিশালী ঝড় এগিয়ে আসায় উচ্চ সতর্কতা জারি করা হয়েছে ফ্রান্সে। সিয়ারান নামে ঝড়টির কারণে দেশটির উত্তর ও পশ্চিমাঞ্চলে তীব্র বাতাসের পাশাপাশি ভারী বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। ঝড়ের হুমকিতে রয়েছে প্রতিবেশী যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডও।

ফরাসি আবহাওয়া সংস্থা মেটিও-ফ্রান্স জানিয়েছে, বুধবার (১ নভেম্বর) মধ্যরাত থেকে ফ্রান্সের ফিনিস্টারে, কোটস-ডি'আর্মর এবং মাঞ্চে বিভাগে ঝড়ের লাল সতর্কতা (রেড অ্যালার্ট) জারি থাকবে। দুটি বিভাগে জারি থাকবে বন্যার সর্বোচ্চ সতর্কতাও।

আরও পড়ুন>> ফ্রান্সে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ নিষিদ্ধ

গিরোন্ডে অঞ্চল থেকে উত্তর হাউটস ডি ফ্রান্স পর্যন্ত ফরাসি উপকূল বরাবর মোট ১৭টি বিভাগে কমলা সতর্কতা (অরেঞ্জ অ্যালার্ট) জারি থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মেটিও-ফ্রান্সের পূর্বাভাসদাতা ফ্রাঁসোয়া গৌরান্ড বলেছেন, সিয়ারান ঝড়ের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৭০ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে, বিশেষ করে উত্তর-পশ্চিমে ব্রিটানি এবং নরম্যান্ডির উপকূলে।

এসময় মাত্র ছয় ঘণ্টায় ৫০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া সংস্থা।

আরও পড়ুন>> ফ্রান্সে দফায় দফায় বোমা হামলার হুমকি, গ্রেফতার ১৮

সিয়ারান বুধবার মধ্যরাতের আগে ব্রিটানিতে আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে। এসময় উপকূলে বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৫০ কিলোমিটার এবং স্থলভাগে ঘণ্টায় ১৩০ কিলোমিটার। তবে সময়ের সঙ্গে সঙ্গে ঝড়টি আরও মারাত্মক হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুর্যোগকালীন পরিস্থিতি মোকাবিলায় সবচেয় ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে প্রায় ৩ হাজার ২০০ দমকলকর্মী মোতায়েন করা হয়েছে।

ঝড় না যাওয়া পর্যন্ত সম্ভব হলে ঘরে থাকতে এবং উপকূল থেকে দূরে থাকার জন্য বাসিন্দাদের পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন>> সমর্থন দিতে ইসরায়েলে একের পর এক পশ্চিমা নেতা, গেলেন ম্যাক্রোঁও

ঝড়ের সতর্কতাস্বরূপ এরই মধ্যে ঝুঁকিপূর্ণ বেশিরভাগ এলাকায় ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। বুধবার বিকেল থেকে বন্ধ থাকবে ব্রেস্ট বিমানবন্দরও।

সূত্র: এএফপি, এনডিটিভি
কেএএ/