ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভিসা ছাড়াই থাইল্যান্ড ভ্রমণ করতে পারবেন ভারতীয়রা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ৩১ অক্টোবর ২০২৩

বিদেশ ভ্রমণে অন্যতম ঝামেলা ভিসা। সঠিক সময় তা মিলবে কি না, কত দিনের ভিসা পাওয়া যাবে, এনিয়ে আশঙ্কায় থাকেন সবাই। এ অবস্থায় নিজেদের দেশের পর্যটনকে আরও জনপ্রিয় করতে অভিনব সিদ্ধান্ত নিয়েছে থাইল্যান্ড সরকার।

জানা গেছে, নতুন পদক্ষেপের ফলে ভারতীয়রা ভিসা ছাড়াই থাইল্যান্ড ভ্রমণ করতে পারবে। তাইওয়ানের নাগরিকরাও এই সুবিধা পাবেন।

আরও পড়ুন>ইলন মাস্কের এক্সের দাম এখন অর্ধেক

থাইল্যান্ডের পর্যটন মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ১০ নভেম্বর থেকে ১০ মে ২০২৪ পর্যন্ত ভিসা ছাড়াই দেশটিতে ভ্রমণ করতে পারবেন ভারতীয়রা। এক দফায় সর্বোচ্চ ৩০ দিন পর্যন্ত থাকতে পারবেন সেখানে।

তাইওয়ানের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। পর্যটন শিল্পের মাধ্যমে আরও বেশি বিদেশি মুদ্রা আয় করাই দেশটির লক্ষ্য। গত সেপ্টেম্বর মাসে চীনা নাগরিকদের জন্য ‘ভিসা ফ্রি’ হয় থাইল্যান্ড। এর ফলও মিলেছে। দেশটির জনপ্রিয় পর্যটন শহর ব্যাংকক ও পাতায়াতে উপচে পড়েছে ভ্রমণপিপাসুদের ভিড়।

আরও পড়ুন>আম্বানির কাছে এবার ৪০০ কোটি রুপি দাবি হুমকিদাতার

থাইল্যান্ডের পর্যটন দপ্তরের তথ্য অনুয়ায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে ২৯ অক্টোবর পর্যন্ত বিদেশি পর্যটকের সংখ্যা ছিল দুই কোটি দুই লাখ। মালয়েশিয়া, চীন এবং দক্ষিণ কোরিয়ার পরে থাইল্যান্ডে পর্যটক সংখ্যায় এগিয়ে ভারতীয়রা। বছরে প্রায় ১২ লাখ ভারতীয় থাইল্যান্ড ভ্রমণ করেন। এবার আগামী সাত মাসের জন্য ভিসা তুলে নেওয়ায় তা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে।

সূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া

এমএসএম