ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ অক্টোবর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০১ পিএম, ২৪ অক্টোবর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আল-আকসায় মুসলিমদের প্রবেশ বন্ধ করলো ইসরায়েল

আল-আকসা মসজিদে মুসলিমদের প্রবেশ বন্ধ করেছে ইসরায়েল কর্তৃপক্ষ। মঙ্গলবার (২৪ অক্টোবর) জেরুজালেমে অবস্থিত এই মসজিদটি বন্ধ করে দেওয়া হয়। ফিলিস্তিনের সংবাদমাধ্যম ওয়াফার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পুতিনের অসুস্থতার খবর গুজব: ক্রেমলিন

হৃদরোগে আক্রান্ত হয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন! এমনই গুঞ্জন ক্রমে জোরালো হচ্ছিল। কিন্তু সেই আশঙ্কা উড়িয়ে দিলো ক্রেমলিন। বলা হয়েছে, তিনি সম্পূর্ণ সুস্থ রয়েছেন।

চাহিদা কমায় মন্দার দিকে ইউরোজোন, ঝুঁকিতে বিশ্ব অর্থনীতি

ইউরোজোনে চাহিদা কমেছে ব্যাপকভাবে। এতে অঞ্চলটির অর্থনৈতিক কার্যক্রম কমেছে উল্লেখযোগ্য হারে। একটি জরিপে দেখা গেছে, খারাপ পথে এগোচ্ছে ইউরোজোনের চতুর্থ প্রান্তিকের অর্থনীতি। এতে মন্দারকবলে পড়তে পারে সেখানের অর্থনীতি।

ইসরায়েলের হামলায় ২৪ ঘণ্টায় সাত শতাধিক ফিলিস্তিনি নিহত

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২৪ ঘণ্টায় সাত শতাধিক মানুষকে হত্যা করেছে ইসরায়েল। সেখানে প্রতিদিনই ইসরায়েলের বিমান হামলায় শত শত মানুষ নিহত হচ্ছে। ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত গাজায় ৫ হাজার ৭৯১ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে।

ঝুঁকি আছে জেনেও উত্তরাঞ্চলে ফিরে যাচ্ছেন অনেক ফিলিস্তিনি

ইসরায়েলের চলমান বিমান হামলার কারণে অবরুদ্ধ গাজা উপত্যকার উত্তরাঞ্চল থেকে অনেক ফিলিস্তিনি নাগরিকই নিজেদের বাড়ি-ঘর ছেড়ে দক্ষিণাঞ্চলে আশ্রয় নিয়েছিলেন। কিন্তু এখন দক্ষিণাঞ্চলের পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠেছে। ফলে বিপাকে পড়েছেন এসব অসহায় মানুষ।

গাজার হাসপাতালে জেনারেটর চলবে আর মাত্র ৪৮ ঘণ্টা

যতই দিন যাচ্ছে গাজার পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠছে। বিশেষ করে, জ্বালানির অভাবে সেখানকার হাসপাতালগুলোতে মারাত্মক সংকট তৈরি হয়েছে। গাজা উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয় সতর্ক করেছে যে, সেখানকার হাসপাতালগুলোর ইলেক্ট্রিক জেনারেট আর মাত্র ৪৮ ঘণ্টা চালু থাকতে পারবে। এই সময়ের মধ্যে জ্বালানির ব্যবস্থা করা না গেলে জেনারেটরও বন্ধ হয়ে যাবে।

মান কমলো ডলারের

বিশ্বের বেশ কিছু মুদ্রার বিপরীতে মান কমেছে মার্কিন ডলারের। বিপরীতে বেড়েছে বিটকয়েনের দাম। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সর্বশেষ সূচকে শনিবার (২১ অক্টোবর) ডলারের মান ছিল ১০৫ দশমিক ৪৭। কিন্তু মঙ্গলবার (২৪ অক্টোবর) সকালে সেই মান অন্তত দশমিক ৫ শতাংশ কমেছে। যুক্তরাষ্ট্রের তহবিল সংকটের সময়ে ডলারের মানের এই পতন বিগত কয়েক দিনের মধ্যে সবচেয়ে বেশি।

যুক্তরাষ্ট্রে যাত্রীবাহী প্লেন বিধ্বস্তের চেষ্টা, আরোহী গ্রেফতার

যুক্তরাষ্ট্রে যাত্রীবাহী প্লেন বিধ্বস্তের চেষ্টার অভিযোগে গ্রেফতার করা হয়েছে একজন অফ-ডিউটি পাইলটকে। তার বিরুদ্ধে ৮৩টি হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে। গত রোববার (২২ অক্টোবর) রাতে আলাস্কা এয়ারলাইনসের একটি ফ্লাইটে ঘটেছে উদ্বেগজনক এই ঘটনা।

সমর্থন দিতে ইসরায়েলে একের পর এক পশ্চিমা নেতা, গেলেন ম্যাক্রোঁও

ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের সঙ্গে সংঘাত শুরুর পর পশ্চিমা বিশ্বের পঞ্চম সরকারপ্রধান হিসেবে ইসরায়েলের মাটিতে পা রাখলেন ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ। তার আগে ইসরায়েল সফর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ, ব্রিটিশ প্রধানমন্ত্রী রিশি সুনাক ও ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

মেক্সিকোতে দুর্বৃত্তের গুলিতে ১৩ পুলিশ কর্মকর্তা নিহত

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে ১৩ পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা করা হয়েছে। সোমবার (২৩ অক্টোবর) দক্ষিণ মেক্সিকোর গুয়েরেরো প্রদেশে এ ঘটনা ঘটে। পুলিশ সদস্যরা সে সময় নিয়মিত টহলে নিয়োজিত ছিলেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এবার দুই ইসরায়েলি নারীকে মুক্তি দিলো হামাস

আরও দুই জিম্মিকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। মুক্তি পাওয়া দুজনই ইসরায়েলি নারী। সোমবার (২৩ অক্টোবর) দিনগত রাতে তাদের মুক্তি দেওয়া হয়।

এমএসএম/এএসএম