ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গাজায় পাঠানো মানবিক সহায়তায় ২২ হাজার মানুষের একদিন চলবে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:০৫ এএম, ২২ অক্টোবর ২০২৩

গাজায় যে পরিমাণ মানবিক সহায়তা পৌঁছেছে তা এই অবরুদ্ধ উপত্যকার মানুষদের জন্য যথেষ্ট নয়। স্থানীয় সময় শনিবার (২১ অক্টোবর) গাজা উপত্যকায় পৌঁছায় ত্রাণবাহী ২০টি ট্রাকের একটি বহর। কিন্তু কর্মকর্তারা বলছেন, সেখানকার মানুষের যে পরিমাণ মানবিক সহায়তা প্রয়োজন এখন পর্যন্ত যা এসেছে তা পর্যাপ্ত নয়।

গাজায় প্রথম বারের মতো ত্রাণবাহী ট্রাক প্রবেশের অনুমতি দেওয়ার পর সেখানে মানবিক সহায়তা পৌঁছেছে। প্রথম দফায় বিভিন্ন জিনিসের সঙ্গে ৪৪ হাজার বোতল পানি সরবরাহ করা হয়েছে। তবে ইউনিসেফ বলছে, এই পরিমাণ পানি ২২ হাজার মানুষের এক দিনের জন্যই যথেষ্ট। গাজা উপত্যকায় বসবাসকারী ২০ লাখের বেশি মানুষের আরও বেশি খাবার ও মানবিক সহায়তা প্রয়োজন।

আরও পড়ুন: গাজায় স্থল অভিযান স্থগিত রাখতে বলছে যুক্তরাষ্ট্র

মিশরীয় রেড ক্রিসেন্ট এবং জাতিসংঘের বিভিন্ন সংস্থার অংশগ্রহনে সেখানে মানবিক সহায়তা পৌঁছে দেওয়া হয়। ইসরায়েল ও হামাসের মধ্যে সংঘাত শুরুর পর রাফা ক্রসিং দিয়ে শনিবারই প্রথম ত্রাণসামগ্রী গাজায় প্রবেশ করে।

বেশ কিছু লাইভ ফুটেজে দেখা গেছে ত্রাণবাহী ট্রাক মিশরের সীমান্ত দিয়ে গাজায় প্রবেশ করেছে। কত সময় পর্যন্ত রাফা ক্রসিং খোলা থাকবে তা এখনো পরিষ্কার নয়। তবে ইসরায়েল গাজায় মাত্র ২০টি ত্রাণবাহী ট্রাক প্রবেশের অনুমতি দিয়েছে বলে জানা যায়। রাফা সীমান্ত খুলে দেওয়ার বিষয়ে কয়েকদিন ধরেই ব্যাপক কূটনৈতিক তৎপরতা চলছিল।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস শুক্রবার (২০ অক্টোবর) মিশর সফরের সময় রাফা ক্রসিং খুলে দিয়ে গাজা উপত্যকায় ত্রাণবাহী ট্রাক প্রবেশের অনুমতি দেওয়ার আহ্বান জানান। এরপরেই রাফা ক্রসিং খুলে দেওয়া হয়।

এদিকে গাজায় ইসরায়েলি হামলায় জোরালো সমর্থন দেওয়ায় মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যুক্তরাষ্ট্রের প্রতি ক্ষোভ ও অসন্তোষ ক্রমেই বাড়ছে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের কিছু দেশ ইসরায়েলকে গাজা উপত্যকায় এখনই স্থল হামলা না চালানোর জন্য আহ্বান জানিয়েছে।

শনিবার (২১ অক্টোবর) ইসরায়েলের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, গাজায় স্থল অভিযান চালানোর পরিকল্পনা আপাতত স্থগিত রাখার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো। মূলত হামাসের হাতে জিম্মিদের উদ্ধারে এ আহ্বান জানানো হয়েছে।

আরও পড়ুন: যে কারণে এবার ফিলিস্তিনিদের ‌আশ্রয় দিচ্ছে না মিশর-জর্ডান

শুক্রবার (২০ অক্টোবর) জিম্মি করে রাখা দুই মার্কিন নারীকে ছেড়ে দেয় হামাস। যুক্তরাষ্টের আশঙ্কা, ইসরায়েল যদি এখনই স্থল অভিযান শুরু করে, তাহলে বাকি জিম্মিদের সহজে ছাড়িয়ে নেওয়া যাবে না। তাছাড়া পশ্চিমা দেশগুলোও কৌশলগত কূটনীতির মাধ্যমে জিম্মিদের ছাড়িয়ে নেওয়ার পরিকল্পনা করেছে।

টিটিএন