ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

১৩ হাজার ফুট উঁচু থেকে লাফ দিলেন ১০৪ বছর বয়সী নারী!

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:০৮ পিএম, ০৫ অক্টোবর ২০২৩

বয়স যে কেবল একটি সংখ্যা মাত্র। ইচ্ছাশক্তি থাকলে কোনো কিছুই বাধা হয়ে দাঁড়াতে পারে না, তা প্রমাণ করলেন যুক্তরাষ্ট্রের শতবর্ষী এক নারী। ১০৪ বছর বয়সে ডরোথি নামের ওই নারী ১৩ হাজার ফুট উপর থেকে স্কাইডাইভ করে পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন। সবচেয়ে বেশি বয়সী স্কাইডাইভার হিসেবে করেছেন রেকর্ডও।

অবশ্য স্কাইডাইভে বিশ্বে সবচেয়ে বেশি বয়সী নারী হিসেবে ডরোথি রেকর্ড করলেও, এটি এখন পর্যন্ত গিনেস ওয়ার্ল্ড রেকর্ড নিশ্চিত করেনি। গিনেস বুকে এখন পর্যন্ত সবচেয়ে বেশি বয়সে স্কাইড্রাইভার হিসেবে নথিভুক্ত রয়েছে সুইডেনের এক নারীর নাম। ২০২২ সালে ১০৩ বছর ২৫৯ দিনে ওই রেকর্ড গড়েছিলেন তিনি।

আরও পড়ুন: হোয়াইট হাউজ থেকে বের করে দেওয়া হলো বাইডেনের ‘কমান্ডার’কে

জানা যায়, মঙ্গলবার (৩ অক্টোবর) ১৩ হাজার ফুট উপর থেকে ডরোথির স্কাইডাইভের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়। ভিডিওটি শেয়ার করে স্কাইডাইভের আয়োজনকারী শিকাগোর একটি সংস্থা। আর নিমিষের মধ্যে সেটি ভাইরাল হয়ে যায়। ১০৪ বছর বয়সী ও নারীর কৃতিত্ব অবাক করেছে অনেক নেটিজেনদের। সেই সঙ্গে তার এ অর্জনের জন্য জানানো হয়েছে অভিনন্দনও।

 
 
 
View this post on Instagram

A post shared by Skydive Chicago (@skydivechicago)

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা গেছে, প্রশিক্ষকসহ ১৩ হাজার ফুট উপর থেকে নেমে আসছেন ডরোথি। মাটিতে অবতরণের পর আশপাশের লোকজন উল্লাসে ফেটে পড়ে। হাততালি দিতে থাকেন সবাই। অনুভূতির কথা জানতে চাইলে ডরোথি বলেন, ‘ভালো’। আর অ্যাডভেঞ্চার শেষ করার পর তার মুখে ছিল তৃপ্তির হাসি।

আরও পড়ুন: নোবেল কমিটির ফোনে ঘুম ভাঙলো শিক্ষকের

স্কাইডাইভিং হলো এক ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টস। স্কাইডাইভের সময় প্রথমে হেলিকপ্টার থেকে লাফ দিতে হয়। এরপর একটি নির্দিষ্ট দূরত্বে এসে প্রতিযোগীকে প্যারাস্যুটের সাহায্যে মাটিতে নেমে আসতে হয়। অবতরণের ক্ষেত্রে অনেক সময় মৃত্যুর মতো ঘটনাও ঘটতে পারে।

সূত্র: এপি

এসএএইচ