ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

তুরস্কে আত্মঘাতী বোমা হামলা, সন্দেহভাজনদের ধরতে অভিযান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ০৩ অক্টোবর ২০২৩

তুরস্কের রাজধানী আঙ্কারায় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সামনে আত্মঘাতী বোমা হামলা চালানোর ঘটনায় অন্তত ৯২৮ জনকে আটক করেছে দেশটির নিরাপত্তাবাহিনীর সদস্যরা। কুর্দি বিদ্রোহীদের সঙ্গে তাদের যোগাযোগ রয়েছে বলে মনে করা হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া মঙ্গলবার জানিয়েছেন, ৬৪টি তুর্কি প্রদেশে অভিযান চালানো হয়েছে। নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) গোয়েন্দা কাঠামোর সঙ্গে জড়িত সন্দেহে তাদের আটক করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে মন্ত্রী জানান, ১৩ হাজারের বেশি নিরাপত্তাকর্মী অভিযানে অংশ নেয়। সন্দেহভাজনদের গ্রেফতারের পাশাপশি এক হাজারের বেশি অবৈধ অস্ত্র জব্দ করা হয়েছে।

আরও পড়ুন>প্রতিশোধ হিসেবে ইরাকে পিকেকের ঘাঁটিতে তুরস্কের বিমান হামলা

এর আগে ইরাকের উত্তরাঞ্চলে কুর্দি বিদ্রোহীদের ওপর বিমান হামলা চালিয়েছে তুরস্ক। তুর্কি সরকারের দাবি, ২০টি লক্ষ্যবস্তু ধ্বংস করা হয়েছে ও নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) বিদ্রোহী গোষ্ঠীর বেশ কয়েকজন সন্ত্রাসীকে নিরস্ত্র করা হয়েছে।

রোববার (১ অক্টোবর) পিকেকের ব্যবহৃত গুহা, ডিপো ও বাঙ্কার লক্ষ্য করে বিমান হামলা চালায় তুর্কি বাহিনী। ইরাকের গারা, হাকুর্ক, মেটিনা ও কানদিলে থাকা পিকেকের ঘাঁটিগুলো ছিল হামলার মূল লক্ষ্যবস্তু।

হামলার পরপরই প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান সংসদে বক্তব্য দেন। সেখানে তিনি বলেছেন, তুরস্কে সন্ত্রাসীরা লক্ষ্য অর্জন করতে পারবে না।

এমএসএম